ঢাকা, ২৯ এপ্রিল, ২০২৪ || ১৬ বৈশাখ ১৪৩১
Breaking:
প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন      বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: ওবায়দুল কাদের     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী     
২২৯৮

পল্লব মাহমুদ এর কলাম-

`শুনেই মনে হতে পারে এ আবার নতুন কী ?`

(সম্পাদক,অন্যলোক) পল্লব মাহমুদঃ

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৪

শান্তিনিকেতন। শুনেই মনে হতে পারে এ আবার নতুন কী ? কতবারই তো গেছি। ...তারপরও বলুন কখনও কি পুরনো হয়েছে এই চিরন্তন ভালোলাগার জায়গাটি ? নির্জন প্রকৃতি, মাটি, লাল মাটির রাস্তা, বাউল গান, খোয়াই বন, আর কিছুটা এগুলেই কোপাই নদী সবমিলিয়ে একেবারে অন্যরকম। এক কথায় বলা চলে শান্তির স্বর্গ শান্তিনিকেতন।প্রকৃতির আদিম সৌন্দর্য আজও এখানে অটুট। এবার আমার ভারত ভ্রমনের এক অনবদ্য কাব্য।
প্রথম দিকটায় শরীর আর মনের কথা ভেবে ইচ্ছেয় ততোটা জোড় ছিলনা। ২৭ ঘন্টার অসহ্য বাস জার্নির পর, ‘আমি আর বিছানা’ এর বাইরে কিছুই ভাবতে পারছিলাম না। তারপরও শেখর দা’র কথা, উপেক্ষা করি কি করে ? আমরা চললাম হাওড়া থেকে শান্তিনিকেতন এক্সপ্রেসে বীরভূমের উদ্দেশ্যে। প্রকৃতির টান তো রয়েছেই, সঙ্গে আছে শান্তিনিকেতনের মূল আকর্ষন কবিগুরুর বিশ্বভারতী। রবীন্দ্রনাথের শেষ জীবনের আবাসন উত্তরায়ণ, আছে রবীন্দ্র মিউজিয়াম। আছে কবির স্মৃতি বিজরিত উদয়ন, কোনার্ক, শ্যামলী, পুনশ্চ, উদীচী। শান্তিনিকেতনের শ্রেষ্ট আকর্ষণ বসন্তোৎসব। এই সময় গানে মুখরিত হয়ে ওঠে শান্তিনিকেতনের আকাশবাতাস।
মন ভোলানো বাউল গানের আসরে দাদা গাইলেন অচিন পাখির পথ হারাবার গান, কী উদাস করা সে সুর, আমি শুনলাম। হারিয়ে যাওয়া অনেক স্মৃতিই তখন জড়ো হতে থাকলো বীরভূমের পশ্চিম আকাশের গোধূলী আলোয়। বিরহী বাতাসে তখন আবেগের জল কনা আমার অস্তিত্বের সাগরে তুলেছে তুমুল ঢেউ............!

আরও পড়ুন
পাঠক কলাম বিভাগের সর্বাধিক পঠিত