ঢাকা, ০২ ডিসেম্বর, ২০২২ || ১৮ অগ্রাহায়ণ ১৪২৯
Breaking:
দরিদ্র দেশগুলোর ওপর ঋণের বোঝা বেড়েছে ৩৫ শতাংশ : বিশ্বব্যাংক      পাহাড় অশান্ত করেছেন জিয়া: সংস্কৃতি প্রতিমন্ত্রী     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  বাংলাদেশ-ইউএই অংশীদারিত্ব নতুন উচ্চতায় পৌঁছেছে : আমিরাতের দূত        যশোরে কাভার্ডভ্যানের চাপায় বাবা-ছেলেসহ নিহত ৫        জাতির পিতাকে হত্যার পর স্বৈরশাসকেরা বেয়নেটের খোঁচায় মানুষের ভাগ্য লিখতে শুরু করে : প্রধানমন্ত্রী        জনসভায় খালেদা জিয়ার যাওয়ার চিন্তা অলীক ও উদ্ভট : তথ্যমন্ত্রী        বিএনপি জঙ্গিদের মাঠে নামিয়েছে : ওবায়দুল কাদের     

বাংলাদেশ-ইউএই অংশীদারিত্ব নতুন উচ্চতায় পৌঁছেছে : আমিরাতের দূত

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত আবদুল্লাহ আলী আলহামুদি বলেছেন, সাম্প্রতিক বছরগুলিতে তার দেশ এবং বাংলাদেশের মধ্যে অংশীদারিত্ব একটি নতুন উচ্চতায় পৌঁছেছে।

০৮:৫৭ পিএম, ২ ডিসেম্বর ২০২২ শুক্রবার

জঙ্গিবাদের বিশ্বস্ত ঠিকানা হচ্ছে বিএনপি : ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, জঙ্গিবাদের পৃষ্ঠপোষক,সাম্প্রদায়িকতার বিশ্বস্ত ঠিকানা হচ্ছে বিএনপি।
 

০৭:৪৬ পিএম, ২ ডিসেম্বর ২০২২ শুক্রবার

যশোরে কাভার্ডভ্যানের চাপায় বাবা-ছেলেসহ নিহত ৫

জেলার মণিরামপুর উপজেলায় কাভার্ডভ্যানের চাপায় বাবা-ছেলেসহ পাঁচ জন নিহত হয়েছেন। আজ শুক্রবার সকাল সাড়ে ৭টার দিকে যশোর-মণিরামপুর সড়কের উপজেলার টুনিয়াঘরা গ্রামের ব্যাগারিতলা বাজার এলাকায় ভোজগাতি ইউনিয়ন পরিষদের সন্নিকটে এই দুর্ঘটনা ঘটে। 

০৭:৪১ পিএম, ২ ডিসেম্বর ২০২২ শুক্রবার

দরিদ্র দেশগুলোর ওপর ঋণের বোঝা বেড়েছে ৩৫ শতাংশ : বিশ্বব্যাংক

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস বলেছেন, বিশ্বের দরিদ্রতম দেশগুলোর ২০২২ সালে নেয়া মোট ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৬ হাজার ২শ’ কোটি ডলার। তিনি বলেন, গত বছরের চেয়ে চলতি বছর এই দেশগুলোর ঋণ নেয়ার হার ৩৫ শতাংশ বেড়েছে। 

০৭:২৩ পিএম, ২ ডিসেম্বর ২০২২ শুক্রবার

জাতির পিতাকে হত্যার পর স্বৈরশাসকেরা বেয়নেটের খোঁচায় মানুষের ভাগ্য

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতাকে সপরিবারে হত্যার পর স্বৈরশাসকেরা তাদের বুট এবং বেয়নেটের খোঁচায় এদেশের মানুষের ভাগ্য লিখতে শুরু করে।
 

০৭:০৬ পিএম, ২ ডিসেম্বর ২০২২ শুক্রবার

জনসভায় খালেদা জিয়ার যাওয়ার চিন্তা অলীক ও উদ্ভট : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, ১০ ডিসেম্বর বিএনপির জনসভায় বেগম খালেদা জিয়ার যাওয়া না যাওয়ার আলোচনা অবাস্তব ও এটি উদ্ভট অলীক চিন্তা।

০৬:৪০ পিএম, ২ ডিসেম্বর ২০২২ শুক্রবার

পাহাড় অশান্ত করেছেন জিয়া: সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, ‘বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর সকল অপরাধীদের জড়ো করে পাহাড়ে পুর্নবাসিত করেছেন জিয়াউর রহমান। তারা পাহাড়ের পরিবেশ অশান্ত করতে কাজ করেছে। পাহাড়ে ভারতীয় বিচ্ছিন্নতাবাদী উলফাকে আশ্র‍য় ও আর্থিক সহায়তা দিয়েছে জিয়া। এনিয়ে দীর্ঘদিন ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্কের টানপোড়ন চলেছে।’

০৫:৫০ পিএম, ২ ডিসেম্বর ২০২২ শুক্রবার

বিএনপি জঙ্গিদের মাঠে নামিয়েছে : ওবায়দুল কাদের

সমাবেশের নামে বিএনপি যদি কোন ধরনের বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করে তাহলে আওয়ামী লীগের নেতাকর্মীরা জনগণকে সাথে নিয়ে সমুচিত জবাব দিবে বলে জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

০৫:৩৪ পিএম, ২ ডিসেম্বর ২০২২ শুক্রবার

চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিনের মৃত্যুতে শোক প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিনের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে লেখা এক চিঠিতে শেখ হাসিনা বাংলাদেশের জনগণ ও সরকারের পক্ষ থেকে এবং তাঁর নিজের পক্ষ থেকে সাবেক প্রেসিডেন্ট জিয়াং জেমিনের দুঃখজনক মৃত্যুতে গভীর শোক ও আন্তরিক সমবেদনা জানিয়েছেন। প্রধানমন্ত্রীর প্রেস উইং এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

১১:৫৪ পিএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

দশ ডিসেম্বর সমাবেশ কি বুদ্ধিজীবী হত্যাকারীদের সাথে বিএনপির সংহতি

তথ্যও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বিএনপির প্রতি প্রশ্ন রেখে বলেছেন, ‘বুদ্ধিজীবী হত্যার নীলনকশার দিন ১০ ডিসেম্বর সমাবেশ করে বিএনপি কি বুদ্ধিজীবী হত্যাকারীদের সাথে সংহতি প্রকাশ করতে চায়?’ তিনি আজ  দুপুরে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট আয়োজিত ‘বুদ্ধিজীবী হত্যার নীলনকশার দিন বিএনপির সমাবেশ কেন’ শীর্ষক মানববন্ধনে প্রধান অতিথির বক্তৃতায় এ প্রশ্ন রাখেন। 
 

০৯:৩৬ পিএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

হাওয়া ভবন থেকে পাচার হওয়া টাকা ফেরত আনা হবে : ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতু মন্ত্রী  ওবায়দুল কাদের বলেছেন, হাওয়া ভবন থেকে যত টাকা পাচার হয়েছে তা ফেরত আনা হবে জানিয়েছেন।
 

০৭:২৯ পিএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

পার্বত্য চট্টগ্রামসহ দেশের সর্বত্র শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান সরকার পার্বত্য চট্টগ্রামসহ দেশের সর্বত্র শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর।
তিনি বলেন, ‘আমরা পার্বত্য চট্টগ্রামসহ দেশের সর্বত্র শান্তি বজায় রাখতে বদ্ধপরিকর। আমি আশা করি, সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা পার্বত্য শান্তি চুক্তির পূর্ণ বাস্তবায়ন করতে এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের মানুষের আর্থ-সামাজিক উন্নয়নের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের ক্ষুধা, দারিদ্র্যমুক্ত সুখী-সমৃদ্ধ ও শান্তিপূর্ণ সোনার বাংলাদেশ গড়ে তুলতে সক্ষম হব, ইনশাল্লাহ।’
আগামীকাল (২ ডিসেম্বর) পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষ্যে আজ বৃহষ্পতিবার দেয়া এক বাণীতে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

০৬:২৭ পিএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

পোশাক রপ্তানিতে আবারো ভিয়েতনামকে ছাড়িয়ে গেল বাংলাদেশ

বাংলাদেশ ২০২১ সালে বৈশ্বিক তৈরি পোশাক রপ্তানি বাজারে আবারো দ্বিতীয় স্থান অর্জন করেছে, ২০২০ সালে ভিয়েতনাম বাংলাদেশকে তৃতীয় অবস্থানে ঠেলে দিয়ে দ্বিতীয় হয়েছিল। বুধবার বিশ্ব বাণিজ্য সংস্থা (ডব্লিউটিও) প্রকাশিত বিশ্ব বাণিজ্য পরিসংখ্যান পর্যালোচনা ২০২২- এ দেখা যায়, বিশ্বব্যাপী তৈরি পোশাক (আরএমজি) রপ্তানিতে ভিয়েতনামের অংশ ২০২০ সালের ৬.৪০ শতাংশ থেকে ২০২১ সালে ৫.৮০ শতাংশে নেমে গেছে।

০৬:১৬ পিএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

বঙ্গবন্ধুর সমাধিতে ওবায়দুল কাদেরের শ্রদ্ধা

জাতির পিতা বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
 

০৬:০২ পিএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

আর্জেন্টিনার কাছে হেরেও শেষ ষোলোতে পোল্যান্ড

মেসির পেনাল্টি মিসের পরও পোল্যান্ডকে হারিয়ে কাতার  বিশ^কাপের নকআউট পর্ব নিশ্চিত করেছে আর্জেন্টিনা। আজ দোহার ৯৭৪ স্টেডিয়ামে অনুষ্ঠিত সি গ্রুপের ম্যাচে পোল্যান্ডকে ২—০ গোলে পরাজিত করেছে দক্ষিন আমেরিকার দলটি। ম্যাচের দ্বিতীয়ার্ধে আর্জেন্টিনার হয়ে গোল দুটি করেছেন যথাক্রমে এ্যালেক্সিস ম্যাক এ্যালিস্টার ও জুলিয়ান আলভারেজ।   তবে এ ম্যাচে হারলেও  গোল ব্যবধানে  এগিয়ে থেকে  সৌদি  আরবকে  পিছনে ফেলে  আর্জেন্টিনার সাথে নক আউট পর্ব নিি,শ্চত করেছে পোল্যান্ডও।

০৫:৫৬ পিএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

বিজয়ের মাস ডিসেম্বর আজ শুরু

আজ শুরু হলো বিজয়ের মাস ডিসেম্বর। ৩০ লাখ শহীদ আর ২ লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে অর্জিত স্বাধীনতার সাক্ষর এবারের বিজয়ের মাস নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে পালিত হবে।

০৫:৪৭ পিএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

চট্টগ্রামে নেপাল এয়ারলাইন্সের ফ্লাইটের জরুরি অবতরণ

ফায়ার ওয়ার্নিংয়ের কারণে ১৫০ জন যাত্রী নিয়ে নেপাল এয়ারলাইন্সের একটি ফ্লাইট চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করেছে। ​​​​​​​

১২:১১ এএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

ফ্রান্সের বিপক্ষে আপসেট ঘটিয়েও নকআউট পর্বে উঠতে পারল না তিউনিশিয়া

প্রথম দুই ম্যাচ জয়ের মাধ্যমে আগেই শেষ ষোল নিশ্চিত করে নিয়েছিল ফ্রান্স। তবে আজ নিয়ম রক্ষার ম্যাচে তিউনিশিয়ার কাছে ১-০ গোলে হেরে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা। গ্রুপের অপর ম্যাচে ডেনমার্কের বিপক্ষে অস্ট্রেলিয়া ১-০ গোলে জয়লাভ করায় হারের পরও গ্রুপ সেরা হিসেবে শেষ ষোলতে উন্নীত হয়েছে দিদিয়ের দেশ্যমের ফ্রান্স। এদিকে নক আউট নিশ্চিতের জন্য জয় ছাড়া কোন বিকল্প পথ খোলা ছিলনা তিউনিশিয়ার সামনে। শেষ পর্যন্ত জয়লাভ করার পরও অবশ্য নক আউট পর্বে খেলার সুযোগ হলোনা তিউনিশিয়ার। ডেনমার্ককে হারানো অস্ট্রেলিয়া গ্রুপ রানারআপ হিসেবে নিশ্চিত করেছে শেষ ষোল।  

১২:০৫ এএম, ১ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার

রিটার্ন দাখিলের সময় বাড়লো ৩১ ডিসেম্বর পর্যন্ত

ব্যবসায়ী ও করদাতাদের সুবিধার্থে চলতি ২০২২-২৩ অর্থবছরের আয়কর বিবরণী দাখিলের সময়সীমা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আজ বুধবার এনবিআর এ সংক্রান্ত একটি আদেশ জারি করেছে।

০৬:৪৪ পিএম, ৩০ নভেম্বর ২০২২ বুধবার

বিজয়ের মাস ডিসেম্বর কাল শুরু

আগামীকাল শুরু হচ্ছে বিজয়ের মাস ডিসেম্বর। ৩০ লাখ শহীদ আর ২ লাখ মা-বোনের সম্ভ্রমহানির বিনিময়ে অর্জিত স্বাধীনতার সাক্ষর এবারের বিজয়ের মাস নানা অনুষ্ঠানের মধ্যদিয়ে পালিত হবে।

০৬:৩৫ পিএম, ৩০ নভেম্বর ২০২২ বুধবার

সরকার কাউকে বিশৃঙ্খলা করার অনুমতি দিতে পারে না : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, সরকার কাউকে বিশৃঙ্খলা করার অনুমতি দিতে পারে না।

০৬:১৫ পিএম, ৩০ নভেম্বর ২০২২ বুধবার

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাষ্টের সভা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ তাঁর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাষ্টের নিয়মিত সাধারণ সভায় সভাপতিত্ব করেন।

০৫:৪২ পিএম, ৩০ নভেম্বর ২০২২ বুধবার

বাংলাদেশ সব সময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় : ভার্মা

বাংলাদেশে নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা আজ বলেছেন, প্রতিবেশী দেশগুলোর জন্য একটি নীতি থাকায় বাংলাদেশ সবসময় ভারতের নিকট থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায়।

০৫:২৮ পিএম, ৩০ নভেম্বর ২০২২ বুধবার

বাঙালি আবারও অপরাজনীতিকে রুখে দিবে : ডেপুটি স্পিকার

ডেপুটি স্পিকার বীরমুক্তিযোদ্ধা এ্যাড. শামসুল হক টুকু বলেছেন, বাঙালি আবারও অপরাজনীতিকে রুখে দিবে ।ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু সাঁথিয়া থিয়েটারের ৪০ বছর পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী লোকনাট্য উৎসব-২০২২ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। ‘হাতের মুঠোয় হাজার বছর, আমরা চলেছি সামনে’ প্রতিপাদ্যে সাঁথিয়া গ্রাম থিয়েটারের উদ্যোগে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

১১:১৫ পিএম, ২৯ নভেম্বর ২০২২ মঙ্গলবার