ঢাকা, ২১ জানুয়ারি, ২০২০ || ৮ মাঘ ১৪২৬
Breaking:
আটাশে নির্মূল কমিটি : প্রাপ্তি ও প্রত্যাশা :লেখকঃ অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল)     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  নগরীর লালদীঘি মাঠে আওয়ামী লীগের জনসভার আগে সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গুলি চালিয়ে ২৪ জনকে হত্যার ঘটনায় ৫ আসামিকে মৃত্যুদন্ড দিয়েছে আদালত। সেই সঙ্গে সকলকে ৫০ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়েছে। সোমবার (২০ জানুয়ারি) বেলা ৩টায় চট্টগ্রামের বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন এ আদেশ দেন।     

শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলার রায় :৫ আসামির মৃত্যুদন্ড

নগরীর লালদীঘি মাঠে আওয়ামী লীগের জনসভার আগে সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গুলি চালিয়ে ২৪ জনকে হত্যার ঘটনায় ৫ আসামিকে মৃত্যুদন্ড দিয়েছে আদালত। সেই সঙ্গে সকলকে ৫০ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়েছে।
সোমবার (২০ জানুয়ারি) বেলা ৩টায় চট্টগ্রামের বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক জেলা ও দায়রা জজ মো. ইসমাইল হোসেন এ আদেশ দেন।


 

১০:১৬ পিএম, ২০ জানুয়ারি ২০২০ সোমবার

সম্প্রীতি বাংলাদেশ এর প্রেস বিজ্ঞপ্তি

প্রেস বিজ্ঞপ্তি :অবশেষে ধর্মীয় মূল্যবোধের প্রতি সম্মান দেখিয়ে সিটি কর্পোরেশনের নির্বাচন পিছিয়ে দেয়ার ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। সম্প্রীতি বাংলাদেশ এই ঘোষণাকে স্বাগত জানায়। দেশের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জনগোষ্ঠী সনাতন ধর্মালম্বিদের পবিত্র সরস্বতী পূজার দিনে সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন কর্তৃক যে জটিলতা সৃষ্টি হয়েছিল অবশেষে তার সুন্দর ও গ্রহণযোগ্য সমাধানে সম্প্রীতি বাংলাদেশ স্বস্তি বোধ করছে।

১১:২৮ পিএম, ১৯ জানুয়ারি ২০২০ রোববার

ফাস্টট্র্যাক প্রকল্পের সংখ্যা বাড়ানোর জন্য প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার ১০টি বিদ্যমান প্রকল্পের সঙ্গে আরো বেশকিছু প্রকল্পকে ‘ফাস্ট ট্র্যাক’ প্রকল্প হিসেবে অন্তর্ভুক্ত করবে। প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা প্রাথমিকভাবে কয়েকটি প্রকল্পকে ফাস্ট ট্র্যাক হিসেবে অন্তর্ভুক্ত করেছি এবং প্রকল্পগুলোর সামগ্রিক বাস্তবায়ন পর্যবেক্ষণ করে যাচ্ছি। কমিটির (ফাস্ট ট্র্যাক প্রজেক্ট মনিটরিং কমিটি) আরও অনেক গুরুত্বপূর্ণ বড় প্রকল্প পর্যবেক্ষণ করা উচিত।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সকালে তাঁর তেজগাঁওস্থ কার্যালয়ে (পিএমও) ‘ফাস্ট ট্র্যাক প্রকল্প’ মনিটরিং কমিটির পঞ্চম সভায় সভাপতিত্বকালে একথা বলেন।

 

১০:৩৪ পিএম, ১৯ জানুয়ারি ২০২০ রোববার

ভোট মনিটরিংয়ে থাকবে স্যোসাল মিডিয়া: স্বরাষ্ট্রমন্ত্রী

আসন্ন ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনকে কেন্দ্র করে সাইবার ক্রাইম নিয়ন্ত্রণে সোশ্যাল মিডিয়া মনিটরিং করা হচ্ছে। এছাড়া আগামী ১ ফেব্রুয়ারি নির্বাচনেরর দিন ঢাকা মেট্রোপলিটন এলাকায় মোটরসাইকেল, টেক্সিক্যাব, ট্রাক ও ইজিবাইক চালানো যাবে না। তবে সীমিত আকারে চলবে পাবলিক বাস।

০৮:০৪ পিএম, ১৯ জানুয়ারি ২০২০ রোববার

আটাশে নির্মূল কমিটি : প্রাপ্তি ও প্রত্যাশা

অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল):মুজিববর্ষ উদযাপনের সঙ্গে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা সেদিন দেখা হতেই সহাস্যে বললেন, ‘আপনার জন্য সুখবর আছে। মুজিববর্ষে সরকার বঙ্গবন্ধু পদক প্রবর্তন করতে যাচ্ছে’। আমাকে বলার কারণ গত বছর বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে আমার লেখা একটি প্রবন্ধে প্রসঙ্গটির অবতারণা করেছিলাম। লেখাটি দৈনিক জনকণ্ঠে ছাপা হয়েছিল। তবে এ কথাও সত্যি যে এটি আমার মৌলিক চিন্তাপ্রসূত নয়।

০৬:২৯ পিএম, ১৯ জানুয়ারি ২০২০ রোববার

ভোট ১ ফেব্রুয়ারি,পেছালো ঢাকা সিটির নির্বাচন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের তারিখ পেছানো হয়েছে। পরিবর্তিত তারিখ অনুযায়ী আগামী ১ ফেব্রুয়ারি ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সরস্বতী পূজার কারণে নির্বাচন নিয়ে জটিলতা দেখা দেয়ায় জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

১০:৩৬ পিএম, ১৮ জানুয়ারি ২০২০ শনিবার

সিটি নির্বাচনে তারিখ নিয়ে কমিশন গ্রহণযোগ্য সমাধানে পৌঁছাবে

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ধর্মের প্রতি শ্রদ্ধা রেখে নির্বাচন কমিশন আলোচনা সাপেক্ষে সিটি করপোরেশন নির্বাচনের তারিখ নিয়ে গ্রহণযোগ্য সমাধানে পৌঁছাবে বলে মনে করি।

০৮:২২ পিএম, ১৮ জানুয়ারি ২০২০ শনিবার

সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক ও বগুড়া-১ (সারিয়াকান্দি- সোনাতলা) আসনের সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন।

০৭:৫৯ পিএম, ১৮ জানুয়ারি ২০২০ শনিবার

সম্প্রীতি বাংলাদেশ এর প্রেস বিজ্ঞপ্তি

প্রেস বিজ্ঞপ্তি :৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের দিন নির্ধারণ করেছে নির্বাচন কমিশন। কিন্তু ঐদিনই সনাতন ধর্মাবলম্বীদের সরস্বতী পূজা। পূজার দিন ভোটের তারিখ নির্ধারণ করার বিষয়ে নানা মহল থেকে আপত্তি উঠেছে। পূজা উদযাপিত হয়ে থাকে এ রকম প্রতিষ্ঠানে ৭৩টি ভোটকেন্দ্র রয়েছে।

০৭:০১ পিএম, ১৮ জানুয়ারি ২০২০ শনিবার

১৭ মার্চ সন্ধ্যায় ১৪ দলের মোমবাতি প্রজ্বলন কর্মসূচি শুরু

মুজিব বর্ষের প্রথম দিন আগামী ১৭ মার্চ সন্ধ্যা ছয়টা মানিক মিয়া এভিনিউ থেকে মোমবাতি প্রজ্বলন কর্মসূচি করবে ১৪ দল। আজ বুধবার দুপুরে বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ১৪ দলের সঙ্গে পেশাজীবী নেতৃবৃন্দের মতবিনিময় সভায় এ কর্মসূচি গ্রহণ করা হয়।

০২:৪৪ পিএম, ১৫ জানুয়ারি ২০২০ বুধবার

২৩ জানুয়ারি মিয়ানমারের রোহিঙ্গা গণহত্যার রায়

রোহিঙ্গাদের গণহত্যার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার করা মামলার রায় আগামী ২৩ জানুয়ারি ঘোষণা করবে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) । সোমবার এই তথ্য নিশ্চিত করেছে গাম্বিয়ার বিচারবিষয়ক মন্ত্রণালয়।

০২:৩৫ পিএম, ১৫ জানুয়ারি ২০২০ বুধবার

প্রধানমন্ত্রী সংযুক্ত আরব আমিরাতে সফর শেষে দেশে ফিরেছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) তিন দিনের সরকারি সফর শেষে আজ রাতে দেশে ফিরেছেন।প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট রাত ১২টা ০৫ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

 

০২:০৪ পিএম, ১৫ জানুয়ারি ২০২০ বুধবার

ঘাতক দালাল নির্মূল কমিটি’র শ্রদ্ধা তীতি দেবীর মৃত্যুতে !

প্রখ্যাত চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের যমজ বোন প্রতীতি দেবী আর নেই। রোববার রাত ৮টা ৪০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর।

১২:২৪ এএম, ১৪ জানুয়ারি ২০২০ মঙ্গলবার

বিএনপি প্রার্থীদের মোকাবেলায় আমাদের দুই মেয়র প্রার্থীই যথেষ্ট

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আসন্ন ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচনে প্রচার প্রচারণায় বিএনপি প্রার্থীদের মোকাবেলায় আমাদের ক্লিন ইমেজের দুই মেয়র প্রার্থী যথেষ্ট।

০৭:২৫ পিএম, ১২ জানুয়ারি ২০২০ রোববার

আবুধাবির পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) আয়োজিতব্য ‘আবুধাবি সাসটেইনেবল উইক’, ‘জায়েদ সাসটেইনেবল অ্যাওয়ার্ড সেরিমনি’ ও অন্যান্য কর্মসূচিতে অংশ নিতে তিন দিনের সরকারি সফরে সংযুক্ত আরব আমিরাতের পথে রওয়ানা হয়েছেন।

০৭:১১ পিএম, ১২ জানুয়ারি ২০২০ রোববার

বঙ্গবন্ধু, বাংলাদেশ,বাকশাল :অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল)

অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল)ঃ ঘটনাটি যখন ঘটে তখন আমি কলকাতায়। এশীয়-প্রশান্ত মহাসাগরীয় গ্যাস্ট্রোএন্টারোলজি সম্মেলনে যোগ দিতে যাওয়া। প্রথম জানতে পারলাম অনুজপ্রতিম সাংবাদিক অঞ্জন রায়ের ইনবক্স করা মেসেজে। কাদের মোল্লাকে ‘শহীদ’ বলে দৈনিক সংগ্রামের শিরোনামটির ব্যাপারে আপত্তি জানিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছিলেন অঞ্জন। সঙ্গত এবং যৌক্তিকও নিঃসন্দেহে। তাতেই ক্ষেপেছে জামায়াতীরা। অঞ্জনের চৌদ্দপুরুষ উদ্ধারের যজ্ঞ চলছে ফেসবুকে।

০৬:৩৫ পিএম, ১২ জানুয়ারি ২০২০ রোববার

১০ জানুয়ারী রাজনৈতিক ইতিহাসের এক অবিস্মরণীয় দিন

মকিস মনসুর: তোমার আগমনে এলো পূর্নতা ;রক্তে কেনা বাঙ্গালীর স্বাধীনতা। আজ ১০ জানুয়ারী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস.।  বঙ্গবন্ধুর অবর্তমানে প্রবাসী সরকার তার নির্দেশনা অনুসরণ করে স্বাধীনতা অর্জনের পথে মুক্তিযোদ্ধা, জনতা ও মিত্রবাহিনীর যৌথ সংগ্রামে নয় মাসের মুক্তিযুদ্ধের এক পর্যায়ে বাঙালীর বিজয়  চূড়ান্ত রূপ নিতে শুরু করে.। বিশ্ব নেতৃবৃন্দ বঙ্গবন্ধুর মুক্তির দাবিতে সোচ্চার হলে পাকিস্তানি বর্বর শাসকগোষ্ঠী বাধ্য হয় তাকে সসম্মানে মুক্তি দিতে।   নয়  মাস ১৪ দিন কঠিন কারাভোগ করে ১৯৭২ সালের ৮ জানুয়ারী  পাকিস্তানে বন্দীদশা থেকে মুক্তি পেয়ে পাকিস্তান থেকে লন্ডন যান  তারপর দিল্লি হয়ে  বাঙালী জাতির অবিসংবাদিত নেতা ও মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সদ্য স্বাধীন বাংলাদেশের মাটিতে  ১৯৭২ সালের এদিন বেলা ১টা ৪১ মিনিটে  রক্তস্নাত স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মাটিতে ফিরে আসেন.।

১১:৫১ পিএম, ১১ জানুয়ারি ২০২০ শনিবার

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবসে,আমার প্রত্যাশা

এ্যাড.শামসুল হক টুকু এমপিঃ"বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এই দুটি অনুষ্ঠানের মূল লক্ষ্যই হলো।'বঙ্গবন্ধু ,তার সারাটা জীবন দিয়ে ,বাঙালি জাতিকে নিয়ে স্বপ্ন দেখেছেন, সে স্বপ্ন শুধু স্বপ্নই ছিল না, সে স্বপ্ন, বাস্তবায়নের জন্য, তিনি তার সারা জীবন কষ্ট করেছেন, জীবনের দীর্ঘ তেইস বছর জেল খেটেছেন, যে ত্যাগ তিনি স্বীকার করেছেন,কোন রক্ত চক্ষুর কাছে মাথা নত করেননি, কোনদিন।

০৯:১৫ পিএম, ১১ জানুয়ারি ২০২০ শনিবার

প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু’র জন্মশতবর্ষের ক্ষণগণনা উদ্বোধন করলেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী উপলক্ষে বছরব্যাপী মুজিব বর্ষ উদযাপনের জন্য গতকাল ক্ষণগণনার উদ্বোধন করেছেন। পাকিস্তানের বন্দিদশা থেকে মুক্তি পেয়ে বঙ্গবন্ধু ১৯৭২ সালের এই দিনে দেশে ফিরে আসেন।

 

০৫:৪৮ পিএম, ১১ জানুয়ারি ২০২০ শনিবার

জাতিরপিতার প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা স্বদেশ প্রত্যাবর্তন দিবসে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।তিনি আজ সকালে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরস্থ বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের সামনে রক্ষিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পাঞ্জলী অর্পণের মাধ্যমে এই শ্রদ্ধা নিবেদন করেন।

 

০৪:৩৪ পিএম, ১০ জানুয়ারি ২০২০ শুক্রবার

আবারো দশ,এবারের দশ:অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)

অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল):ইতিহাসের সন্ধিক্ষণে বাংলাদেশ! ক্যালেন্ডারের পাতা উল্টিয়ে আবারো উপস্থিত জানুয়ারির ১০। একাত্তরের ১৬ ডিসেম্বরের পর এই তারিখটি বাঙালির কাছে সবচেয়ে আরাধ্য। পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে সব দ্বিধা-দ্বন্ধের অবসান ঘটিয়ে ’৭২-এর এদিনে ঢাকায় ফিরে এসেছিলেন বঙ্গবন্ধু। মুক্ত ঢাকার তেজগাঁও বিমানবন্দরে মুক্ত বঙ্গবন্ধুকে নিয়ে অবতরণ করেছিল ব্রিটিশ রয়্যাল এয়ার ফোর্সের বিমানটি আর এর মাধ্যমেই পূর্ণতা পেয়েছিল বাঙালির মুক্তিযুদ্ধ।

০২:৩২ পিএম, ১০ জানুয়ারি ২০২০ শুক্রবার

১০ জানুয়ারি জাতির পিতার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস

আগামীকাল ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস। ১৯৭২ সালের এই দিনে বাঙালি জাতির অবিসংবাদিত নেতা স্বাধীন বাংলাদেশের স্থপতি পাকিস্তানের কারাগারের নির্জন প্রকোষ্ঠ থেকে মুক্তি লাভ করে তাঁর স্বপ্নের স্বাধীন সার্বভৌম বাংলাদেশে ফিরে আসেন। বাঙালি জাতি বঙ্গবন্ধুর নির্দেশে দখলদার পাকিস্তানী বাহিনীর বিরুদ্ধে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী লড়াইয়ের মাধ্যমে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করে।
 


 

১১:২৫ পিএম, ৯ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

লাখো শহিদের রক্তের ঋণ পরিশোধের আহবান রাষ্ট্রপতির

ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে এবং দল-মত-পথের পার্থক্য ভুলে জাতির গণতান্ত্রিক অভিযাত্রা ও দেশের আর্থসামাজিক উন্নয়ন ত্বরান্বিত করার মধ্য দিয়ে লাখো শহিদের রক্তের ঋণ পরিশোধের আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ।
তিনি বলেন, ‘স্বচ্ছতা, জবাবদিহি, পরমতসহিষ্ণুতা, মানবাধিকার ও আইনের শাসন সুসংহতকরণ এবং জাতির অগ্রযাত্রার স্বপ্ন ও আকাক্সক্ষার সফল বাস্তবায়নে সরকারি দলের পাশাপাশি বিরোধী দলকেও গঠনমূলক ভূমিকা পালন করতে হবে।

০৯:২৭ পিএম, ৯ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার

সিরিয়াল রেপিস্ট মজনু ৭ দিনের রিমান্ডে

রাজধানীর কুর্মিটোলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ধর্ষণের ঘটনায় গ্রেফতার সিরিয়াল রেপিস্ট মজনুকে সাতদিনের রিমান্ড দিয়েছেন আদালত। বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম সরাফুজ্জামান আনছারীর আদালত এই রিমান্ড মঞ্জুর করেন। দুপুর ১টা ৩৫ মিনিতে মজনুকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)

০৮:৩২ পিএম, ৯ জানুয়ারি ২০২০ বৃহস্পতিবার