ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৯ || ১ অগ্রাহায়ণ ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
৭৪৫

বাংলাদেশ আইটিপিইসির সদস্যপদ পেল

অনলাইন

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৪

বাংলাদেশ,জাপানের ইনফরমেশন টেকনোলজি প্রফেশনাল এক্সামিনেশন কাউন্সিলের (আইটিপিইসি) সদস্যপদ লাভ করেছে । ফলে তথ্য ও প্রযুক্তি (আইসিটি) পেশাজীবীদের আন্তর্জাতিক দক্ষতা পরিমাপের সুযোগ পেল বাংলাদেশ।সোমবার সমঝোতা চুক্তির মধ্য দিয়ে দেশের কম্পিউটার প্রকৌশলীদের জাপানসহ এশিয়ার ১২টি দেশে কর্মসংস্থানের সুযোগ নিশ্চিত হলো। দেশগুলো হলো ভারত, চীন, মালয়েশিয়া, তাইওয়ান, সিঙ্গাপুর, কোরিয়া, ফিলিপাইন, থাইল্যান্ড, মিয়ানমার, ভিয়েতনাম ও মঙ্গোলিয়া। 
রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে বাংলাদেশের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশফাক হোসেন ও ইনফরমেশন টেকনোলোজি প্রমোশন এজেন্সির (আইপিএ) পক্ষে প্রতিষ্ঠানের ভাইস চেয়ারম্যান হিসায়া তানাকা।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, আমাদের অবকাঠামোগত উন্নয়ন নেই, ইন্টারনেট সংযোগ দুর্বল, ই-সেবা উদ্ভাবন নেই ও ই-গভর্নেন্স নিশ্চিত করা ইত্যাদির অভাব রয়েছে। এগুলোকে কাটিয়ে উঠে আয় বর্ধনকারী জাতিতে পরিণত হতে হবে। অন্যথায় কেবল ভোক্তা হিসেবে পরিণত হবো আমরা।
আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, অচিরেই বাংলাদেশ থেকে তথ্য-প্রযুক্তি জ্ঞানসম্পন্ন দক্ষ মানবসম্পদ রফতানি করা সম্ভব হবে। আর্ন্তজাতিক চাকরির বাজারে তথ্য-প্রযুক্তি পেশাজীবীদের দক্ষতা পরিমাপে বাংলাদেশের আইটিপিইসি’র সদস্যপদ লাভ সহায়ক ভূমিকা রাখবে।
বিশ্বমানের আইসিটি পণ্য ও সেবা উৎপাদনের জন্য আন্তর্জাতিকমানের জ্ঞান ও দক্ষতাসম্পন্ন পর্যাপ্ত মানবসম্পদ উন্নয়নের প্রয়োজন। তাই শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক শিক্ষা ও আইসিটি শিল্পের দক্ষতা চাহিদার মধ্যে যে পার্থক্য তা নিরসনে একটি সার্টিফিকেশনের দরকার ছিলো।
জাপানের আইটি ইঞ্জিনিয়ার্স এক্সামিনেশন (আইটিইই) তেমনই একটি পরীক্ষা। তাই আইটিপিইসি, জাপানের সদস্য হওয়ায় এখন খুব সহজেই আমাদের দক্ষতা পরিমাপ করা যাবে।
অনুষ্ঠানে আইসিটি সচিব নজরুল ইসলাম খান, ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত সিরো সাদোসিমা, জাইকা’র বাংলাদেশ অফিসের প্রধান প্রতিনিধি মিকিও হাতায়েদা, জাপান এক্সর্টানাল ট্রেড অর্গানাইজেশনের (জেটরো) প্রতিনিধি কিও কায়ানো, জাপানের অর্থ ও বাণিজ্য মন্ত্রণালয়ের উপ মহাপরিচালক হিদিইয়োকি ওয়াসি, ও প্রকল্প পরিচালক ড. শেখ আমজাদ  হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত