ঢাকা, ৩০ মে, ২০২০ || ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
Breaking:
ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই : সেতুমন্ত্রী      ৩১ মে থেকে শর্তসাপেক্ষে অফিস খোলার সিদ্ধান্ত     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  লিবিয়ায় ২৬ বাংলাদেশীকে গুলি করে হত্যা        করোনায় দেশে একদিনে শনাক্তের নতুন রেকর্ড ২৫২৩ জন, মৃত্যু ২৩        আম্ফানের ক্ষয়ক্ষতিতে সমবেদনা জানিয়ে প্রধানমন্ত্রীকে প্রিন্স চার্লসের চিঠি     
৬৪১

পুরুষের বন্ধ্যত্বে দায়ী টুথপেস্ট, সাবান!

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩ মে ২০১৪   আপডেট: ৩ জুন ২০১৪

পুরুষের বন্ধ্যত্বে দায়ী টুথপেস্ট, সাবান!

পুরুষের বন্ধ্যত্বে দায়ী টুথপেস্ট, সাবান!

টুথপেস্ট, সাবান বা খেলনা আপাত নিরীহ এই ঘরোয়া জিনিসই দায়ী হতে পারে পুরুষের বন্ধ্যাত্বের জন্যে। হ্যাঁ, অবাক হবেন না। বিভিন্ন গবেষণার পরে এমনই তথ্য হাতে এসেছে বিজ্ঞানীদের।

প্রতিদিনের ব্যবহারের এসব জিনিসে মজুদ `নন-টক্সিক` কেমিক্যালের নেতিবাচক প্রভাব পড়েছে শুক্রাণুর গুণমানের ওপর। টক্সিলজি টেস্টের এই ফল বের হওয়ার পর চিন্তা বাড়ছে `নন-টক্সিক` কেমিক্যাল ঘিরে। প্রশ্ন উঠছে, আদৌ এসব কেমিক্যাল কতটা নিরাপদ, তা নিয়ে। কিছু কিছু ক্ষেত্রে এসব রাসায়নিক পদার্থকে শরীর ইস্ট্রোজেন হরমোন (নারীর হরমোন) হিসেবে ভাবতে শুরু করে। আবার কোনো কোনো ক্ষেত্রে অ্যান্টি-অ্যান্ড্রোজেন হিসেবে কাজ করে এসব রাসায়নিক পদার্থ। ফলে ক্ষতিগ্রস্ত হয় পুরুষের প্রজনন ক্ষমতা।ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রফেসর নিয়েল স্কাকেবায়েক জানিয়েছেন, `এই প্রথম আমরা প্রমাণ করতে পারলাম যে এন্ডোক্রাইনের স্বাভাবিক কাজে ব্যাঘাত ঘটানো এসব রাসায়নিক পদার্থের বিরূপ প্রভাব পড়ছে স্পামের ওপর।

সম্প্রতি ইএমবিও জার্নালে প্রকাশিত রিপোর্ট অনুযায়ী প্রতিদিনের ব্যবহারযোগ্য জিনিসের মধ্যে অন্তত ৩০ শতাংশ দ্রব্যে ব্যবহৃত রাসায়নিক পদার্থের কুপ্রভাবে ক্ষতিগ্রস্ত হয় ক্যাটসপার প্রোটিন, যা স্পাম সেলের মোটিলিটি (সাঁতার কাটার ক্ষমতা) নষ্ট করে। ফলে ডিম্বাণুর মধ্যে প্রবেশের ক্ষমতাও কমে যায় কয়েক গুণ।

আরও পড়ুন
শিক্ষা ও গবেষণা বিভাগের সর্বাধিক পঠিত