ঢাকা, ২০ জানুয়ারি, ২০২১ || ৭ মাঘ ১৪২৭
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  বঙ্গবন্ধু গবেষণা সংসদ এর উদ্যোগে শীতবস্ত্র বিতরণ।        বিএনপি নেতারা শীত নিদ্রায় রয়েছেন : সেতুমন্ত্রী     
২৫৩

গণহত্যা দিবস পালিত পাবনার ধুলাউড়িতে

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২০  

গণহত্যা দিবস পালিত পাবনার ধুলাউড়িতে

গণহত্যা দিবস পালিত পাবনার ধুলাউড়িতে


দোয়া মাহফিল ও আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদনের মধ্যদিয়ে পাবনার ধুলাউড়ি গণহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকালে ধুলাউড়ি স্কুল মাঠে সাঁথিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের আয়োজনে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও পাবনা-১ আসনের সংসদ সদস্য এ্যাড. শামসুল হক টুকু এমপি।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম জামাল আহমেদ’র সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, সাঁথিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার আব্দুল লতিফ, উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, বীর মুক্তিযোদ্ধা জামাল, ইউনিয়ন চেয়ারম্যান জরিপ মাষ্টার সহ মুক্তিযোদ্ধা ও নিহত শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যবৃন্দ। এর আগে বীর শহীদদের সমাধীতে পুষ্পমাল্য অর্পণ ও সকল শহীদদের বিদেহ আত্মার মাগফেরাত কামনায় দোয়া করা হয়।

১৯৭১ সালের নভেম্বর মাসের বেশ কিছুদিন আগে মুক্তিযোদ্ধারা পাবনার সাঁথিয়া উপজেলায় রাজাকার ক্যাম্পে আক্রমণ চালিয়ে কয়েকজন রাজাকারকে হত্যা করে তাদের অস্ত্র নিয়ে যাই। এরপর থেকে রাজাকার ও পাকসেনারা ক্ষিপ্ত হয়ে উঠে এবং সাঁথিয়া উপজেলার উপর নজর বাড়িয়ে দেয়।

১৯৭১ সালের ২৭ নভেম্বর সাঁথিয়া উপজেলার ধুলাউড়ি গ্রামে মুক্তিযোদ্ধারা অবস্থান নিয়েছে এমন খবর পেয়ে মধ্য রাতে গ্রামটি ঘিরে ফেলে পাকসেনা ও তাদের সহযোগীরা।  মুক্তিযোদ্ধা ও নিরীহ গ্রামবাসীদের উপর নির্বিচারে গুলি করে হত্যা করা হয় অপ্রস্তুত মুক্তিযোদ্ধা ও নিরীহ গ্রামবাসীদের। একাধারে চলতে থাকে লুটপাট, ধর্ষণ ও অগ্নিসংযোগ। সেদিনের পাকসেনাদের আক্রমণে নিহত হয় বহু মুক্তিযোদ্ধা ও নিরীহ গ্রামবাসী। সেই থেকে ২৭ নভেম্বর ধুলাউড়ি গণহত্যা দিবস হিসাবে পালিত হয়ে আসছে।



 

মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
পাবনার খবর বিভাগের সর্বাধিক পঠিত