ঢাকা, ২২ নভেম্বর, ২০১৯ || ৮ অগ্রাহায়ণ ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
৬১০

ফেসবুকে নতুন ভাইরাস ছড়াচ্ছে বন্ধুদের থেকে আসা ভিডিও লিংকের মাধ্যমে!

অনলাইন

প্রকাশিত: ১৭ আগস্ট ২০১৪   আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৪

ছড়িয়ে পড়েছে ফেসবুকে একটি নতুন ভাইরাস বন্ধুদের কাছ থেকে আসা ভিডিও লিংকের মাধ্যমে !বন্ধুদের কাছ থেকে আসা `হেই নাউ আই ওয়াচ ইয়োর ভিডিও ফান-মেটিনটু ডটকম` ভিডিও লিংকযুক্ত মেসেজটিকে বলা হচ্ছে `প্লেগ` যা ফেসবুক বন্ধুদের মেসেজের মাধ্যমে একজন থেকে আরেকজনের কাছে ছড়াচ্ছে।
এই ভাইরাসে ইংরেজিতে একটি মেসেজ লেখা থাকে এবং ভিডিও দেখার জন্য বলা হয়। এতে যাকে ভিডিও দেখতে বলা হয় সেই ব্যবহারকারীর প্রোফাইল ছবি, নাম প্রভৃতিও যুক্ত থাকে। বিষয়টি ব্যবহারকারীকে বিভ্রান্ত করে ভিডিও লিংকটিতে ক্লিক করার জন্য প্রলুব্ধ করে। ভিডিও লিংকটিতে লেখা থাকে `ক্লিক ফর ওয়াচ ভিডিও ফান-মেটিনটু ডটকম`।
এই ভিডিও লিংকটি ঘনিষ্ঠ বন্ধুদের কাছ থেকে মেসেজ হিসেবে আসে বলে অনেকেই ভুল করে ক্লিক করে বসেন। যাতে ভাইরাসটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধু তালিকায় থাকা সব বন্ধুর কাছে ছড়িয়ে পড়ে। লিংকটিতে ক্লিক না করার পরামর্শ দিচ্ছেন কম্পিউটার নিরাপত্তা বিশ্লেষকরা।
ভাইরাসটিযেভাবেদূরকরবেন
ভাইরাসটি কোনো সফটওয়্যার প্রোগ্রাম নয়। এটি শুধু একটি স্ক্রিপ্ট। অনেকেই এই ভাইরাস দূর করতে পুরো ব্রাউজার ডিলিট করে দেন। ভাইরাসটি দূর করতে শুধু এক্সটেনশন পরিষ্কার করলেও চলবে। এ ছাড়া ব্রাউজারে টেম্পরারি ফাইল, কুকিস মুছে দিলেও ভাইরাসটি দূর করা যাবে। যদি এক্সটেনশন মুছতে না পারেন তবে ব্রাউজার ডিলিট করে আবার রিইনস্টল করতে পারেন। এ ছাড়া ট্রেন্ড মাইক্রো অ্যান্টিভাইরাস দিয়ে কম্পিউটার স্ক্যান করেও এই ভাইরাস দূর করা যাবে।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত