ঢাকা, ১৭ অক্টোবর, ২০১৯ || ২ কার্তিক ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
৭৭২

প্রয়োজন যোগ্য চার্টার্ড সেক্রেটারি স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে:

অনলাইন

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৪   আপডেট: ৬ ডিসেম্বর ২০১৪

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

পেশায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রয়োজন যোগ্য চার্টার্ড সেক্রেটারি,বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন। সুশাসন প্রতিষ্ঠা করতে চার্টার্ড সেক্রেটারিগণের জ্ঞান ও অভিজ্ঞতা খুবই গুরুত্বপূর্ণ।

বর্তমান সরকার চার্টার্ড সেক্রেটারিদের পেশার উন্নয়ন ও বিকাশে চার্টার্ড সেক্রেটারিজ আইন-২০১০ পাস করে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ (আইসিএসবি) প্রতিষ্ঠা করে।তিনি বলেন, এ পেশার মাধ্যমে চার্টার্ড সেক্রেটারিগণ সংশ্লিষ্ট ক্ষেত্রে সফলতার পাশাপাশি সুশাসন বজায় রাখতে পারেন। মন্ত্রী আজ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশ আয়োজিত ৫ম ন্যাশনাল কনভেনশন-২০১৪-এ ‘কর্পোরেট লিডারশিপ : এনহেন্সিং গভর্নিং এক্সিলেন্স’ শীর্ষক সেমিনারের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তোফায়েল আহমেদ বলেন, দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত দক্ষ চার্টার্ড সেক্রেটারিদের প্রাতিষ্ঠানিক সুশাসন ও উৎকর্ষতা প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে। এ জন্য বাণিজ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় সবধরনের সহায়তা দিয়ে যাচ্ছে। কোম্পানি সেক্রেটারি বা চার্টার্ড সেক্রেটারির উচ্চতর পেশাগত দক্ষতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, করপোরেট ভূবনকে আরো বিকশিত ও প্রসারের জন্য পেশাগত উচ্চমান নিশ্চিত করে এ সেক্টরকে অধিকতর দক্ষতা ও যোগ্যতার সাথে কাজ করতে হবে।
মন্ত্রী বলেন, প্রতিযোগিতামূলক বিশ্বে বাণিজ্য এখন অনেক কঠিন হয়েছে। বড় ধরনের চ্যালেঞ্জ আমাদের সামনে। বৃহৎ পরিসরে আধুনিক বিশ্ববাণিজ্যে গুরুত্বপূর্ণ পরিবর্তন এসেছে। বিশ্বের ক্রমবর্ধিত তীব্র ব্যবসায়িক প্রতিযোগিতা যোগ্যতার সাথে মোকাবিলা করতে হবে।
বিশ্বায়নের এ যুগে এ চ্যালেঞ্জ মোকাবিলার জন্য পেশাগত দক্ষতা অর্জন করার জন্যও তিনি চার্টার্ড সেক্রেটারিগণের প্রতি আহবান জানান।আইসিএসবি’র প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রতিষ্ঠানের সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড. ফিরোজ ইকবাল ফারুক এবং কনভেনশন স্যুভেনিয়র কমিটির চেয়ারম্যান ইতরাত হোসেইন বক্তব্য রাখেন ।

আরও পড়ুন
অর্থ ও বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত