ঢাকা, ২৭ জানুয়ারি, ২০২৩ || ১৩ মাঘ ১৪২৯
Breaking:
বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের সাক্ষাৎ      আগামী সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার : প্রধানমন্ত্রী      এসোসিয়েশন অব ফিজিশিয়ানস অব ইন্ডিয়ার সম্মেলনে বিশেষ আমন্ত্রিত বক্তা অধ্যাপক ডা. স্বপ্নীল      ক্ষমতার অপপ্রয়োগ যাতে না হয় ডিসিদেরকে তা নিশ্চিত করার নির্দেশ রাষ্ট্রপতির     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  গুজব প্রতিরোধে ডিসিদের দিক-নির্দেশনা তথ্য ও সম্প্রচারমন্ত্রীর        আগামীর স্মার্ট বাংলাদেশে দুর্নীতি, দুঃশাসন ও অশিক্ষা থাকবে না : শিক্ষামন্ত্রী        অপশক্তিকে আগুন নিয়ে খেলতে দেয়া হবে না : ওবায়দুল কাদের        হেগে পবিত্র কুরআন অবমাননার তীব্র নিন্দা বাংলাদেশের        ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের প্রধান হাতিয়ার ডিজিটাল সংযোগ : প্রধানমন্ত্রী     
৮০

ইউরোপীয় ইউনিয়ন পিকেএসএফকে ২৩ মিলিয়ন ইউরো অনুদান দিবে

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০২২  

ইউরোপীয় ইউনিয়ন পিকেএসএফ’কে ২৩ মিলিয়ন ইউরো অনুদান দিবে

ইউরোপীয় ইউনিয়ন পিকেএসএফ’কে ২৩ মিলিয়ন ইউরো অনুদান দিবে

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আজ ‘অতিদরিদ্র মানুষের জন্য সমৃদ্ধির পথে যাত্রা (পিপিইপিপি)-ইউরোপীয় ইউনিয়ন’ প্রকল্প বাস্তবায়নের জন্য প্রায় ২৩ মিলিয়ন ইউরো অনুদান চুক্তি স্বাক্ষর করেছে। 

রাজধানীর আগারগাঁয়ে পিকেএসএফ ভবনে পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার এবং বাংলাদেশে ইইউ প্রতিনিধি দলের সহযোগিতা বিষয়ক প্রধান মাউরিজিও সিয়ান তাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে ২২.৮১ মিলিয়ন ইউরো অনুদান সংক্রান্ত চুক্তিতে স্বাক্ষর করেন।
পিপিইপিপি-ইইউ প্রকল্পটি ১২টি জেলার ১৪৫টি ইউনিয়নে ২ লাখ ১৫ হাজার  অতিদরিদ্র পরিবারকে (প্রায় ৮ লাখ ৬০ হাজার লোক) সহায়তা করবে। এসব এলাকায় দারিদ্র্যের হার জাতীয় গড় থেকে বেশি।

প্রকল্প এলাকার লোকদেরকে চরম দারিদ্র্য থেকে বেরিয়ে আসতে এবং সমৃদ্ধির পথে অগ্রগতি লাভ করতে সক্ষম করাই এ প্রকল্পের লক্ষ্য।
দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের বন্যাপ্রবণ নদী অববাহিকা এলাকা (রংপুর, কুড়িগ্রাম, দিনাজপুর, ঠাকুরগাঁও, নীলফামারী ও গাইবান্ধা), ঘূর্ণিঝড় ও লবণাক্ত প্রবন দক্ষিণ-পশ্চিমাঞ্চল (খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী ও ভোলা) এবং উত্তর-পূর্ব হাওর অঞ্চল (কিশোরগঞ্জ) এবং উত্তরাঞ্চলের কিছু জাতিগত সংখ্যালঘু গোষ্ঠীদের জন্য এ প্রকল্প বাস্তবায়ন করা হবে। 

প্রকল্পটি জীবিকা ও প্রাতিষ্ঠানিক উন্নয়ন, পুষ্টি ও প্রাথমিক স্বাস্থ্যসেবা, সেবা লাভের সুযোগ সৃষ্টি, প্রতিবন্ধী অন্তর্ভুক্তি, জলবায়ু সহনশীলতা গড়ে তোলা এবং নারীর ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করবে।

প্রকল্পের কর্মসূচিতে নারী-নেতৃত্বাধীন পরিবার, একক মা, বয়স্ক, শিশু শ্রমে নিয়োজিত পরিবার, প্রতিবন্ধী ব্যক্তি, তৃতীয় লিঙ্গের মানুষ এবং জাতিগত সংখ্যালঘুদের মতো গোষ্ঠীগুলো অন্তর্ভুক্ত থাকবে। 

‘অতিদরিদ্র মানুষের জন্য সমৃদ্ধির পথে যাত্রা (পিপিইপিপি) প্রকল্পটি মূলত পিকেএসএফ কর্তৃক যুক্তরাজ্য সরকারের বৈদেশিক, কমনওয়েল্থ এবং উন্নয়ন অফিস (এফসিডিও, যা পূর্বের নাম ডিএফআইডি) এবং ইইউ-এর যৌথ অর্থায়নে ২০১৯ সালে চালু হয়েছিল। 

চার বছর ধরে সফল বাস্তবায়নের পর এফসিডিও প্রকল্প থেকে বেরিয়ে এসে ইইউ বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ এবং পিকেএসএফ’র সঙ্গে পরবর্তী তিন বছরের জন্য প্রকল্পটি চালিয়ে নিতে পৃথক এ অনুদান চুক্তি স্বাক্ষর করেছে। 






মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
অর্থ ও বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত