ঢাকা, ১৯ মে, ২০২৪ || ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
Breaking:
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  নারী স্পিকারদের সম্মেলন বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুর অনবদ্য প্লাটফর্ম: ড. শিরীন শারমিন চৌধুরী        সাংবাদিক প্রবেশের বিষয় স্পষ্ট করলো বাংলাদেশ ব্যাংক        কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী        সরকারের ধারাবাহিকতার জন্যই দেশে এতো উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের        জাতি-ধর্ম নির্বিশেষে কেউ যেন বৈষম্যের শিকার না হন: রাষ্ট্রপতি     
১৮৪৯

ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক গণিতের নোবেল পেলেন

অনলাইন

প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৪   আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৪

`গণিতের নোবেল পুরস্কার` হিসেবে পরিচিত ফিল্ডস মেডেলে ভূষিত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক মঞ্জুল ভার্গব।সিউলে আয়োজিত ইন্টারন্যাশনাল কংগ্রেস অব ম্যাথমেটিশিয়ানস ২০১৪ অনুষ্ঠানে মঞ্জুল ভার্গব আন্তর্জাতিক ম্যাথমেটিক্যাল ইউনিয়নের (আইএমইউ) ফিল্ডস মেডেল পান।প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক ভার্গবের সঙ্গে আরো তিনজন ফিল্ডস মেডেল পান। প্রতি চার বছর পরপর এ পুরস্কার দেওয়া হয়।
বিশ্বে প্রথম নারী হিসেবে ইরানী বংশোদ্ভূত গণিতবিদ ও স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মরিয়ম মির্জাখানি ফিল্ডস মেডেল পান।
ভার্গব জিওমেট্রি নাম্বারের ড়্গেত্রে গুরুত্বপূর্ণ নতুন পদ্ধতি উদ্ভাবনের জন্য ফিল্ডস মেডেল পেলেন।
উল্লেখ্য, ১৯৭৪ সালে কানাডায় জন্মগ্রহণকারী ভার্গব যুক্তরাষ্ট্রে বড় হন এবং দীর্ঘ সময় তিনি ভারতে কাটান। তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে ২০০১ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং ২০০৩ সালে ওই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হন।

আরও পড়ুন
শিক্ষা ও গবেষণা বিভাগের সর্বাধিক পঠিত