ঢাকা, ৩১ মে, ২০২০ || ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
Breaking:
কোভিড-১৯ প্যানডেমিকে হার না মানার গল্প:অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল)       গণপরিবহন পরিচালনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : ওবায়দুল কাদের      করোনায় ক্ষতিগ্রস্তদের ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফের ঘোষণা প্রধানমন্ত্রীর     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  করোনায় একদিনে রেকর্ড ৪০ জনের মৃত্যু,শনাক্ত হয়েছে ২৫৪৫ জন        এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী        এবার২০ লাখ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১৭ লাখ পাস        গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানলে ব্যবস্থা: সেতুমন্ত্রী     
৬৩৮

শোয়েইন্সটেইগার এগিয়ে নতুন অধিনায়ক হিসেবে জার্মান দলের

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২০ জুলাই ২০১৪   আপডেট: ২৩ জুলাই ২০১৪

শোয়েইন্সটেইগার

শোয়েইন্সটেইগার

জার্মান বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক ফিলিপ লাম,শুক্রবার আন্তর্জাতিক ফুটবল থেকে বিস্ময়করভাবে অবসরের ঘোষণা দিয়েছেন । তার উত্তসসূরী হিসেবে জার্মানিদের নতুন সেনাপতির নাম হতে পারে বাস্টিয়ান শোয়েইন্সটেইগার।
ব্রাজিল বিশ্বকাপে জার্মান দলের চতুর্থ শিরোপা জয়ে এই মিডফিল্ডারের অসামান্য অবদান ছিল। টুর্নামেন্টের শুরু থেকে ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে জয়েও শোয়েইন্সটেইগার লড়াই করেছেন। লামের অবসরের পরে তার বায়ার্ন মিউনিখ সতীর্থ হিসেবে শোয়েইন্সটেইগার টুইটারে লামের প্রতি শ্রদ্ধা নিবেদন করে লিখেছেন, ‘বন্ধু তোমার অনুপস্থিতি খুব অনুভব করব, যেখানেই থাকো ভালো থেক, তোমাকে ধন্যবাদ।’
দেশের হয়ে ১১৩ ম্যাচ খেলা লাম ৩০ বছর বয়সে গতকাল আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান। এদিকে বয়স শোয়েইন্সটেইগারের জন্য কোনো ব্যপার নয়। আগামী ১ আগস্ট তার বয়স ৩০ হবে। এখন পর্যন্ত জার্মানদের হয়ে তিনি ১০৮টি ম্যাচ খেলেছেন। গত দুই বছর ইনজুরির কারনে তার ক্যারিয়ারে বেশ সমস্যা হয়েছে। আনষ্ঠানিকভাবে তিনি লামের সহকারী হিসেবে কাজ করেছেন এবং ইতিমধ্যেই তার নেতৃত্বের গুনাবলী সকলের কাছেই প্রশংসিত হয়েছে।
জার্মানীর সাবেক অধিনায়ক লোথার ম্যাথুজও শোয়েইন্সটেইগারের পক্ষেই মত দিয়েছেন। স্কাই স্পোর্টস টেলিভিশনে ম্যাথুজ বলেছেন, নতুন অধিনায়ক নির্বাচন নিয়ে খুব বেশিদুর যেতে হবে না। আমার মতে বাস্টিয়ান শোয়েইন্সটেইগারের হাতেই অধিনায়কের আর্ম ব্যান্ড ওঠা উচিত। সে ইতিমধ্যেই দলের সহ-অধিনায়কের দায়িত্ব পালন করছেন।
আগামী সেপ্টেম্বরের আগে যেহেতু ইউরোপীয়ান চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব শুরু হচ্ছে না তাই জার্মান কোচ জোয়াকিম লো নতুন অধিনায়কের নাম ঘোষণা করতে তড়িঘড়ি করতে চাচ্ছেন না। যদি তিনি তরুণ প্রার্থীও খোঁজ করেন তবে এই তালিকায় এগিয়ে রয়েছেন ২৫ বছর বয়সী ডিফেন্ডার ম্যাটস হামেলস এবং ২৪ বছর বয়সী স্ট্রাইকার থমাস মুলার।
এদিকে জার্মান দলের আরেক সাবেক কিংবদন্তি ও বর্তমানে বায়ার্ন মিউনিখের প্রধান নির্বাহী কার্ল হেইঞ্জ রুমেনিগে বলেছেন, লামের বদলি কাউকে খুঁজে পাওয়া খুব একটা সহজ হবে না। সেটা একজন ব্যক্তিই হিসেবেই হোক বা অধিনায়ক হিসেবে। ২০০৪ সালে লামের আন্তর্জাতিক অভিষেক হবার সময় জার্মান কোচের দায়িত্বে তাকা রুডি ফলার বলেছেন ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপ পর্যন্ত বায়ার্ন ডিফেন্ডার দলে থেকে যেতে পারতেন।

আরও পড়ুন
খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত