ঢাকা, ২৭ মে, ২০২৪ || ১২ জ্যৈষ্ঠ ১৪৩১
Breaking:
আইএমএফ থেকে ঋণের তৃতীয় কিস্তি পাওয়া যাবে জুনে : অর্থমন্ত্রী      বিমানবাহিনীর নতুন প্রধান হাসান মাহমুদ খাঁন      উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় ‘রিমাল      সরকার তারেককে ফিরিয়ে এনে অবশ্যই আদালতের রায় কার্যকর করবে : প্রধানমন্ত্রী     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  উপকূল অতিক্রম করছে ঘূর্ণিঝড় ‘রিমাল        ধেয়ে আসছে ঘূর্ণিঝড় রেমাল : দেশের উপকূলীয় জেলাসমূহের সর্বশেষ পরিস্থিতি        কোনো সাংবাদিক যাতে হয়রানির শিকার না হয় সে ব্যাপারে সরকার সতর্ক : ওবায়দুল কাদের        চিকিৎসায় বিদেশমুখীতা কমাতে পদক্ষেপ নেয়ার নির্দেশ রাষ্ট্রপতির        বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক ডকুমেন্টারি ‘কলকাতায় মুজিব’ এর খসড়া কপি অবলোকন প্রধানমন্ত্রীর     
৩২৭

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার : অর্থমন্ত্রী

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২৩  

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার : অর্থমন্ত্রী

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করছে সরকার : অর্থমন্ত্রী


বৈশ্বিক কারণে মূল্যস্ফীতি বেড়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বর্তমানে যে মূল্যস্ফীতি রয়েছে, তা কমাতে হবে। সরকার মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করছে। রোববার সচিবালয়ে সর্বজনীন পেনশন তহবিলের অর্থ ট্রেজারি বন্ডে বিনিয়োগ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকে সুদের হার নয়-ছয় না থাকলে, অনেক ছোট ও বড় শিল্প হারিয়ে যেতো। সুদের এই হারের কারণে সেগুলোকে টিকিয়ে রাখা গেছে। তাই নয়-ছয় সুদের হারের কারণে মূল্যস্ফীতি বাড়ছে, এটি ভাবা ঠিক নয় বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, বিশ্বব্যাংক ও আইএমএফ বলছে বাংলাদেশের অর্থনীতি সঠিক পথে রয়েছে। বর্তমানে আমাদের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০ থেকে ২২ বিলিয়ন মার্কিন ডলার। তবে বৈশ্বিক অর্থনীতিতে ভালো দিন খুব বেশি দিন থাকেনি। একের পর এক যুদ্ধ লাগছে, সেসব মাথায় রেখে বিশ্বের সাথে তাল রেখে সরকারকে কাজ করতে হচ্ছে বলে তিনি জানান। 
অনুষ্ঠানে সর্বজনীন পেনশন তহবিলে জমা হওয়া অর্থের বিনিয়োগ কার্যক্রমের উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় জাতীয় পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান কবিরুল ইজদানী খান অর্থমন্ত্রীর নিকট সর্বজনীন পেনশন তহবিলের বিনিয়োগে ক্রয়কৃত ট্রেজারি বন্ড আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন। আজ রোববার প্রাথমিকভাবে ১১ কোটি ৩১ লাখ টাকা ১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ডে বিনিয়োগ করা হয়। 
অনুষ্ঠানে জানানো হয়, এরই মধ্যে সর্বজনীন পেনশন তহবিলে প্রায় ১৫ হাজার জন চাঁদা প্রদান করেছেন। এ পর্যন্ত তাদের জমা হওয়া অর্থের পরিমাণ দাঁড়িয়েছে ১২ কোটি ৪৫ লাখ টাকা। আজ জমাকৃত অর্থ হতে ১১ কোটি ৩১ লাখ টাকার ১০ বছর মেয়াদি ট্রেজারি বন্ড ক্রয় করে বিনিয়োগ করা হলো।
অনুষ্ঠানে অন্যন্যের মধ্যে অর্থ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার, জাতীয় পেনশন কর্তৃপক্ষের সদস্য অতিরক্তি সচিব মো. গোলাম মোস্তফা প্রমূখ উপস্থিত ছিলেন।





মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
অর্থ ও বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত