ঢাকা, ৩০ মে, ২০২০ || ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭
Breaking:
ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করেই : সেতুমন্ত্রী      ৩১ মে থেকে শর্তসাপেক্ষে অফিস খোলার সিদ্ধান্ত     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  লিবিয়ায় ২৬ বাংলাদেশীকে গুলি করে হত্যা        করোনায় দেশে একদিনে শনাক্তের নতুন রেকর্ড ২৫২৩ জন, মৃত্যু ২৩        আম্ফানের ক্ষয়ক্ষতিতে সমবেদনা জানিয়ে প্রধানমন্ত্রীকে প্রিন্স চার্লসের চিঠি     
৭১৮

ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক গণিতের নোবেল পেলেন

অনলাইন

প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৪   আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৪

`গণিতের নোবেল পুরস্কার` হিসেবে পরিচিত ফিল্ডস মেডেলে ভূষিত হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত অধ্যাপক মঞ্জুল ভার্গব।সিউলে আয়োজিত ইন্টারন্যাশনাল কংগ্রেস অব ম্যাথমেটিশিয়ানস ২০১৪ অনুষ্ঠানে মঞ্জুল ভার্গব আন্তর্জাতিক ম্যাথমেটিক্যাল ইউনিয়নের (আইএমইউ) ফিল্ডস মেডেল পান।প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক ভার্গবের সঙ্গে আরো তিনজন ফিল্ডস মেডেল পান। প্রতি চার বছর পরপর এ পুরস্কার দেওয়া হয়।
বিশ্বে প্রথম নারী হিসেবে ইরানী বংশোদ্ভূত গণিতবিদ ও স্টানফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মরিয়ম মির্জাখানি ফিল্ডস মেডেল পান।
ভার্গব জিওমেট্রি নাম্বারের ড়্গেত্রে গুরুত্বপূর্ণ নতুন পদ্ধতি উদ্ভাবনের জন্য ফিল্ডস মেডেল পেলেন।
উল্লেখ্য, ১৯৭৪ সালে কানাডায় জন্মগ্রহণকারী ভার্গব যুক্তরাষ্ট্রে বড় হন এবং দীর্ঘ সময় তিনি ভারতে কাটান। তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে ২০০১ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন এবং ২০০৩ সালে ওই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হন।

আরও পড়ুন
শিক্ষা ও গবেষণা বিভাগের সর্বাধিক পঠিত