ঢাকা, ২৬ সেপ্টেম্বর, ২০২০ || ১১ আশ্বিন ১৪২৭
Breaking:
সিএমএইচ-এ নিবিড় পরিচর্যায় চিকিৎসাধীন এটর্নি জেনারেল     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  কোভিড-১৯ ভ্যাকসিন সমান প্রাপ্তি নিশ্চিতে প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ        ২৬ সেপ্টেম্বরের অপূর্ণ প্রত্যাশা:অধ্যাপক ডা. মামুন আল মাহতাব     
১৮৫

বসল পদ্মা সেতুর ২৪তম স্প্যান দৃশ্যমান হলো ৩৬০০ মিটার

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২০  

বসল পদ্মা সেতুর ২৪তম স্প্যান দৃশ্যমান হলো ৩৬০০ মিটার

বসল পদ্মা সেতুর ২৪তম স্প্যান দৃশ্যমান হলো ৩৬০০ মিটার


পদ্মা সেতুর ২৪তম স্প্যান (সুপার স্ট্রাকচার) সফলভাবে বসানো হয়েছে। আজ মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) সেতুর শরীয়তপুরের জাজিরা প্রান্তের ৩০ ও ৩১ নম্বর পিলারের ওপর বসানো হয়েছে '৫-এফ' নম্বর স্প্যানটি। এর মধ্য দিয়ে সেতুর ৩ হাজার ৬০০  মিটার দৃশ্যমান হলো।

এর আগে গত ২ ফেব্রুয়ারি বসানো হয় পদ্মা সেতুর ২৩তম স্প্যান। এর ৯ দিনের মাথায় আজ বসানো হলো ২৪তম স্প্যানটি।


সকাল ৯টায় ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে ১২ ও ১৩ নম্বর পিলার থেকে নিয়ে রওনা দেয় তিন হাজার ৬০০ টন ধারণক্ষমতার 'তিয়ান ই' ভাসমান ক্রেন। সকাল ১০টা ৪৫ মিনিটের দিকে সেতুর ৩০ ও ৩১ নম্বর পিলারের কাছে পৌঁছায় স্প্যান বহনকারী ক্রেনটি।


পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, প্রতি মাসেই তিনটি স্প্যান বসানোর কথা থাকলেও আবহাওয়া অনুকূলে না থাকায় জানুয়ারিতে স্প্যান ওঠে দুটি। আর ফেব্রুয়ারিতে শেষ হলো দুটি। এ মাসে এর সংখ্যা বাড়বে।


২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণ কাজ শুরু করা হয়েছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

২০২১ সালের জুন মাসের মধ্যে এই সেতুর কাজ সম্পন্ন হবে বলে ইতিপূর্বে সড়ক ও সেতু পরিপবন মন্ত্রী ওবায়েদুল কাদের সাংবাদিকদের জানিয়েছেন। 

মুক্তআলো২৪.কম

 

 

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত