ঢাকা, ০৭ জুলাই, ২০২০ || ২৩ আষাঢ় ১৪২৭
Breaking:
কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর আর নেই      বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা বলা হাস্যকর : সেতুমন্ত্রী     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  সারাদেশের মানুষ দেখছে, মাঠে নয় বিএনপি শুধু টিভিতেই : তথ্যমন্ত্রী        দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু৪৪জন, নতুন শনাক্ত ৩২০১        এয়ার অ্যাম্বুলেন্সে থাইল্যান্ড নেওয়া হলো সাহারা খাতুনকে     
৬৮৫

`বঙ্গবন্ধু অ্যাপ` স্মার্টফোনে

অনলাইন

প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৪   আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৪

‘বঙ্গবন্ধু’ মোবাইল অ্যাপ,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিজীবন এবং দিক নির্দেশনামূলক রাজনৈতিক কর্মকাণ্ড নিয়ে তৈরি করা হয়েছে । ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে তৈরি অ্যাপটি গুগল প্লে স্টোরে যোগ হতে পারে আগস্ট মাসেই।স্মার্টফোনের এই যুগে দুনিয়ায় দেশ-বিদেশের তরুণ প্রজন্মের কাছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও দর্শন খুব সহজেই পৌঁছে দেবে এই মোবাইল অ্যাপ্লিকেশন। ইতিমধ্যে এই অ্যাপ্লিকেশনটি প্রকাশের জন্য বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের কাছে অনুমতি চাওয়া হয়েছে। অনুমোদন প্রক্রিয়া শেষ হলে এ অ্যাপের উদ্বোধন করা হবে। তবে বিভিন্ন সূত্রে জানা গেছে, আগামী শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু অ্যাপের উদ্বোধন করতে পারেন।
প্রথমে গুগল প্লে স্টোরের মাধ্যমে অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারী এবং পরে অন্য প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন ‘বঙ্গবন্ধু’ অ্যাপ। বঙ্গবন্ধুকে নিয়ে অ্যাপ্লিকেশন তৈরির উদ্যোগ নেয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।
মোবাইল অ্যাপ্লিকেশন নির্মাতা প্রতিষ্ঠান এমসিসি লিমিটেড অ্যাপটি তৈরি করেছে। অ্যাপ্লিকেশনে প্রবেশ করলে মূল মেনুতে বঙ্গবন্ধুর আত্মজীবনী, ভাষণ, সাক্ষাৎকার, চিঠি, ফটোগ্যালারি এবং বঙ্গবন্ধু জাদুঘর এই ছয়টি মেনু পাওয়া যাবে। আত্মজীবনীতে প্রবেশ করলে সংক্ষিপ্ত জীবনী এবং অসমাপ্ত আত্মজীবনী নামে দুইটি সাব মেনু পাওয়া যাবে।
অ্যাপটি থেকে পাওয়া যাবে বঙ্গবন্ধুর আত্মজীবনী, ভাষণ, সাক্ষাৎকার এবং চিঠি। ‘সংক্ষিপ্ত জীবনী’ আর ‘অসমাম্প্ত আত্মজীবনী’ এই দুইটি ভাগে ভাগ করা হয়েছে অ্যাপটিতে বঙ্গবন্ধুর আত্মজীবনী। সংক্ষিপ্ত জীবনীতে তুলে ধরা হয়েছে ১৯২০ সাল থেকে ১৯৭৫ পর্যন্ত বঙ্গবন্ধুর ঘটনাবহুল জীবন।

আরও পড়ুন
তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত