ঢাকা, ১৬ অক্টোবর, ২০২১ || ১ কার্তিক ১৪২৮
Breaking:
এটাও বাংলাদেশ, এটাই বাংলাদেশ:অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  কাল পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরের        সাম্প্রদায়িক অপশক্তি পরিকল্পিতভাবে মন্দিরে হামলা চালিয়েছে : ওবায়দুল কাদের        মনোয়ন ফরম বিক্রয় ৭টি কাউনিয়ায় আওয়ামীলীগের বিশেষ বর্ধিত সভা        খাদ্যের অপচয় না করতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর     
৮৪

তাইওয়ানের প্রতিরক্ষা অঞ্চলে চীনের যুদ্ধ বিমান

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ২ অক্টোবর ২০২১  

তাইওয়ানের প্রতিরক্ষা অঞ্চলে চীনের যুদ্ধ বিমান

তাইওয়ানের প্রতিরক্ষা অঞ্চলে চীনের যুদ্ধ বিমান


তাইপে শনিবার জানিয়েছে, বেইজিং গণপ্রজাতন্ত্রী চীনের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে রেকর্ড ৩৮টি চীনা সামরিক যুদ্ধ বিমান তাইওয়ানের প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করেছে। 

স্ব-শাসিত গণতান্ত্রিক দ্বীপ দেশটির কাছে শুক্রবার চীন তাদের জাতীয় দিবসে শক্তি প্রদর্শন করেছে। বেইজিং তাইওয়ানকে তাদের ভূখন্ড হিসেবে দাবি করে আসছে। একই সপ্তাহে ব্রিটেন ২০০৮ সালের পর প্রথম তাইওয়ান প্রণালীতে একটি যুদ্ধ জাহাজ পাঠানোর ঘটনাকে ব্রিটেরেন ‘অসৎ উদ্দেশ্য’ রয়েছে উল্লেখ করে অভিযোগ এনেছে চীন। 

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রনালয় জানায়, শুক্রবার ২২ টি যুদ্ধবিমান, ২ টি বোমারু বিমান এবং ১ টি সাবমেরিন বিরোধী বিমান তাইওয়ানের দক্ষিণ-পশ্চিম এয়ার ডিফেন্স আইডেন্টিফিকেশন (এডিআইজেড) জোনে প্রবেশের পর সতর্ক বার্তা সম্প্রচারের সময় তাইওয়ানের একটি এয়ারক্রাফট ভেঙ্গে পড়ে। 

একই দিন রাতে দ্বিতীয় দফায় চীনের ১৩ টি যুদ্ধবিমান তাইওয়ানের এডিআইজেড জোনে প্রবেশ করে । মন্ত্রনালয় জানায় এ নিয়ে মোট ৩৮টি বিমান এডিআইজেড জোনে প্রবেশ করেছে।

এডিআইজেড তাইওয়ানের আঞ্চলিক আকাশ সীমার মতো নয়, তবে এটি বৃহত্তর সম্প্রসারিত এলাকা যা চীনের নিজস্ব প্রতিরক্ষা শনাক্তকরণ অংশের সাথে ওভারল্যাপিং হয়ে আছে এবং এর কিছু অংশ চীনের মূল ভূখন্ডের অন্তর্ভুক্ত। 
বেইজিং প্রায়ই তাইওয়ানের প্রতিরক্ষা অঞ্চলে শক্তি প্রদর্শনের জন্য সামরিক বিমান পাঠায় এবং গত সপ্তাহে তাইওয়ান ট্রান্স প্যাসেফিক বাণিজ্য চুক্তিতে যোগদানের জন্য আবেদন করার পর চীন এই এলাকায় ২৪ টি যুদ্ধবিমান পাঠায়।

 

 

 

মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত