ঢাকা, ২৭ এপ্রিল, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১
Breaking:
ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  সামাজিক যোগাযোগ মাধ্যমে অপতথ্যের বিস্তৃতি মোকাবেলার কৌশল নিয়ে বাংলাদেশ-মরিশাস আলোচনা        শহীদ শেখ জামালের জন্মদিন আগামীকাল        ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের     
৫৭৫

বিশ্ব নেতৃত্ব দেওয়া সম্ভব বাঙালি জাতির পক্ষে: তথ্যমন্ত্রী

অনলাইন ডেক্স

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০১৯  

এডুকেশন ৪.০ শিক্ষা পদ্ধতি প্রবর্তন উদ্বোধনকালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: প্রেস উইং, তথ্য মন্ত্রণালয়

এডুকেশন ৪.০ শিক্ষা পদ্ধতি প্রবর্তন উদ্বোধনকালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি: প্রেস উইং, তথ্য মন্ত্রণালয়

বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) দুপুরে রাজধানীর মিরপুর ক্যান্টনমেন্টে ন্যাশনাল ডিফেন্স কলেজে (এনডিসি) এডুকেশন ৪.০ শিক্ষা পদ্ধতি প্রবর্তন উদ্বোধনকালে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় এডুকেশন ৪.০ বা চতুর্থমাত্রার শিক্ষা পদ্ধতি প্রয়োগ করবে বাংলাদেশ।বাঙালি জাতিকে সাহসী ও প্রজ্ঞাবান বলে অভিহিত করে তিনি বলেন, 'বাঙালি জাতির পক্ষে বিশ্ব নেতৃত্ব দেওয়া সম্ভব'।


ড. হাছান মাহমুদ বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার পথে দেশে সর্বপ্রথম এডুকেশন ৪.০ প্রবর্তনের মাধ্যমে ভবিষ্যত শিক্ষাপদ্ধতি প্রয়োগে অগ্রপথিকের ভূমিকার জন্য ন্যাশনাল ডিফেন্স কলেজ নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। যুগোপযোগী এ পদ্ধতি বাস্তবায়নের জন্য এনডিসিকে সকল সরকারি দপ্তর সব ধরনের সহযোগিতা করবে।’


শিল্প ক্ষেত্রে চতুর্থ বিপ্লব বা ইন্টারনেটের প্রবর্তনের সাথে সাথে চতুর্থমাত্রার শিক্ষা পদ্ধতি আবশ্যক হয়ে উঠেছে। এই প্রসঙ্গে মন্ত্রী বলেন, 'প্রায় সতেরো কোটি মানুষের দেশে এখন প্রায় পনেরো কোটি ইন্টারনেট ব্যবহারকারি, মোবাইল ব্যবহারকারির সংখ্যাও প্রায় পনেরো কোটি। চতুর্থমাত্রার শিক্ষা পদ্ধতি এ বিশাল জনগোষ্ঠীকে বিশ্ব অঙ্গনে শুধু তাল মিলিয়ে নিতেই সাহায্য করবেনা, নেতৃত্ব দিতেও প্রস্তুত করবে'।


ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল শেখ মামুন খালেদ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন। ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০১৯ এর কোর্স মেম্বারগণ এবং উল্লেখযোগ্য সংখ্যক দেশি-বিদেশী উচ্চপদস্থ সামরিক-বেসামরিক কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


কলেজ সচিব ব্রিগেডিয়ার জেনারেল মনিরুল ইসলাম আখন্দ এনডিসিতে এডুকেশন ৪.০ প্রবর্তনের বিষয়ে সকলকে সম্যক অবহিত করেন। বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি) এর ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল মোঃ এমদাদ-উল-বারী এডুকেশন ৪.০ এর ধারা এবং সম্ভাব্যতা শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন।

 

মুক্তআলো২৪.কম/২৪জানুয়ারি

আরও পড়ুন
রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত