ঢাকা, ০১ মে, ২০২৪ || ১৮ বৈশাখ ১৪৩১
Breaking:
মহান মে দিবসে সকল মেহনতি মানুষকে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ও অভিনন্দন     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  সব প্রতিকূলতা মোকাবিলা করে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে : প্রধানমন্ত্রী        মুক্তিযুদ্ধের বাংলাদেশের বুনিয়াদ ঠিক রেখে সর্বোচ্চ আনুগত্য নিয়ে কাজ করতে হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী        রোহিঙ্গাদের প্রত্যাবাসনে জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থার জোরালো ভূমিকার ওপর মুখ্য সচিবের গুরুত্বারোপ        জনস্বার্থকে অগ্রাধিকার দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান রাষ্ট্রপতির     
৪১২

ইউক্রেন যুদ্ধ নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠকে বসছে চীন ও যুক্তরাষ্ট্র

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ১৪ মার্চ ২০২২  


চীন ও যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা রোমে সোমবার ইউক্রেন যুদ্ধ নিয়ে বৈঠকে বসবেন।হোয়াইট হাউসের এক মূখপাত্র একথা জানান।একই সঙ্গে যুক্তরাষ্ট্র সতর্ক করে বলেছে, ইউক্রেনে হামলার কারণে রাশিয়ার ওপর আরোপিত নিষেধাজ্ঞা এড়াতে চীন কোন সহযোগিতা করলে দেশটিকে এ জন্যে ভয়ংকর পরিণাম ভোগ করতে হবে।

জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ণ রোববার এক বিবৃতিতে বলেছেন, জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এবং চীনের কমিউনিস্ট পার্টির প্রধান কুটনীতিক ইয়াঙ জিয়েচি দু’দেশের চলমান প্রতিযোগিতার বিষয় এবং ইউক্রেনে রাশিয়ার হামলার আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা প্রভাব নিয়ে আলোচনা করবেন।

ইউক্রেনে রুশ হামলার সরাসরি নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে চীন। বরং বেইজিং পূর্বাঞ্চলে ন্যাটোর সম্প্রসারণের নিন্দা এবং এ কারণে রুশ ইউক্রেন পরিস্থিতি সংকটে রূপ নিয়েছে বলে মন্তব্য করেছে।সুলিভান জানান, রাশিয়ার ওপর আরোপিত অবরোধ এড়াতে চীন মস্কোকে কোন ধরনের সহায়তা করছে কি-না হোয়াইট হাউস তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।

তিনি বলেন,আমরা কোন দেশকে রাশিয়াকে সহায়তার সুযোগ দেবো না।তবে গত সপ্তাহে বেইজিং বলেছে, রাশিয়ার সাথে তাদের বন্ধুত্ব ইষ্পাতের মতো কঠিন। দেশটি একইসঙ্গে যুদ্ধ অবসানে মধ্যস্থতায় সহায়তারও আগ্রহ প্রকাশ করেছে।




মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত