ঢাকা, ২৭ এপ্রিল, ২০২৪ || ১৩ বৈশাখ ১৪৩১
Breaking:
ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  দেশ ও জনগণের জন্য কাজ করতে আওয়ামী লীগ নেতা-কর্মীদের প্রতি প্রধানমন্ত্রী আহ্বান        বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী     
১১০

নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাবের ওপর ভেটো প্রয়োগ: কূটনীতিক

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪  

নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাবের ওপর ভেটো প্রয়োগ: কূটনীতিক

নিরাপত্তা পরিষদে যুদ্ধবিরতির প্রস্তাবের ওপর ভেটো প্রয়োগ: কূটনীতিক


ইসরায়েল-হামাস যুদ্ধে ‘অবিলম্বে’ যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি নতুন প্রস্তাবের ওপর জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভোট সোমবার স্থগিত করা হয়েছে। কূটনৈতিক সূত্র এএফপি’কে জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন খসড়া প্রস্তাবে ভেটো প্রয়োগ করা হয়।

ইসরায়েলের প্রধান মিত্র এবং সামরিক সমর্থক মার্কিন যুক্তরাষ্ট্র, ‘অবিলম্বে এবং টেকসই একটি যুদ্ধবিরতির অপরিহার্যতা’ উল্লেখ করে এবং হামাসের ৭ অক্টোবরের হামলার নিন্দা জানিয়ে একটি প্রস্তাব পেশ করেছিল।
রাশিয়া এবং চীন শুক্রবার সেই প্রস্তাবে ভেটো দিয়েছে।
কূটনৈতিক সূত্র জানিয়েছে, ‘নতুন যুদ্ধবিরতির প্রস্তাব শনিবার ভোটে যাওয়ার উদ্দেশ্যে ছিল, তবে খসড়াটির আরও আলোচনার অনুমতি দেওয়ার জন্য এটিকে পিছিয়ে দেওয়া হয়েছিল।
ইসরায়েলের সরকারি পরিসংখ্যান অনুসারে, ৭ অক্টোবর হামাস যোদ্ধারা ইসরায়েলে মারাত্মক আক্রমণে অনুপ্রবেশের সময় ১,১৬০ জনেরও বেশি মানুষকে হত্যা করে। এদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।
ইসরায়েল গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী হামাসকে নির্মূল করার প্রতিশ্রুতি দিয়েছে।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, ইসরায়েল প্রতিশোধমূলক অভিযানে ৩২,০০০ এরও বেশি বেসামরিক নাগরিককে হত্যা করেছে। এদের বেশিরভাগই নারী ও শিশু।
ইতোমধ্যে জাতিসংঘ এই অঞ্চলে আসন্ন দুর্ভিক্ষের বিষয়ে সতর্ক করেছে।

 

 

 

মুক্তআলো২৪.কম

 

 
আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত