ঢাকা, ২২ নভেম্বর, ২০১৯ || ৮ অগ্রাহায়ণ ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
৬১৯

`তাঁতশিল্পের

হারিয়ে যাওয়া ঐতিহ্য পনঃপ্রতিষ্ঠা করতে পারব`

এ্যাড.শামসুল হক টুকু এমপি

প্রকাশিত: ২৮ অক্টোবর ২০১৭   আপডেট: ২৯ অক্টোবর ২০১৭

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বীর-মুক্তিযোদ্ধা এ্যাড.শামসুল হক টুকু এমপি

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বীর-মুক্তিযোদ্ধা এ্যাড.শামসুল হক টুকু এমপি

এ্যাড.শামসুল হক টুকু এমপি তিনি বলেন,আগামী দিনে বিশ্ব নেত্রী মনবতার জননী শেখ হাসিনার নেতৃত্বে  তাঁতশিল্পের  হারিয়ে যাওয়া ঐতিহ্য,পুনঃপ্রতিষ্ঠা করতে পারব।

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বীর-মুক্তিযোদ্ধা এ্যাড.শামসুল হক টুকু এমপি,শুক্রবার সকালে তার নির্বাচনী এলাকা পাবনা বেড়ায় নিজ বাসভবনে ‘সাঁথিয়া উপজেলা তাঁতী-লীগের নেতা কর্মীদের সাথে মতবিনিময় সভায়’ তিনি একথা বলেছেন।

এ্যাড.শামসুল হক টুকু এমপি তিনি বলেন,আজকের, গ্রামীণ তাঁত-শিল্পের,সেই ঐতিহ্য যখন হারাতে বসেছে তখন বঙ্গবন্ধুর আদর্শের উত্তরসরী,মানবতা জননী, বিশ্ব শান্তির অগ্রদূত ,মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁত শিল্পকে উন্নয়নের জন্য তিনি ঐতিহ্যবাহী তাঁত পুনঃপ্রতিষ্ঠার জন্য বহুমুখী কর্মসূচি হাতে নিয়েছেন।

এ্যাড.শামসুল হক টুকু এমপি তিনি বলেন,স্বাধীনতার পরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন।খাদ্য সমস্যার সমাধান করতে হলে কৃষি উৎপাদন বৃদ্ধি করতে হবে। তিনি সবুজ বিপ্লবের কর্মসূচি হাতে নিয়ে ছিলেন,কৃষি বিপ্লবের ডাক দিয়েছিলেন,শিক্ষা বিস্তারের জন্য ,একটি পরিকল্পিত শিক্ষা ব্যবস্থা প্রদানের মধ্য দিয়ে শতভাগ শিক্ষিতের জাতি করে গড়ে তুলবার ও সিদ্ধান্ত নিয়েছিলেন।সেই লক্ষ্যে তিনি ড.কুদরত-ই-খুদা শিক্ষা কমিশন গঠন করে ছিলেন।

তিনি বলেন,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তিনি বস্ত্র সমস্যা সমাধানের জন্য আমাদের দেশে তাঁতি সম্প্রদায়কে কর্মক্ষম করবার জন্য, গ্রামীণ তাঁত শিল্পকে সুরক্ষা দেওয়ার জন্য, পরিকল্পিত সিদ্ধান্ত নিয়েছিলেন এবং তাদের কাছে সুলভ মূল্যে সুতা সরবরাহের মধ্যে দিয়ে, বাঙালি জাতির বস্ত্র সমস্যা সমাধানের কর্মসূচি হাতে নিয়েছিলেন।

এ্যাড.শামসুল হক টুকু এমপি তিনি বলেন,এ কর্মসূচি বাস্তবায়নের জন্য তাঁতী-লীগ শেখ হাসিনার নেতৃত্বে একটি আদর্শিক তাঁতী সংগঠন হিসাবে গড়ে তোলা হবে,তাঁতী লীগের একমাত্র কাজ। যে তাঁতী-লীগের প্রত্যক্ষ এবং পরোক্ষ তত্ত্বাবধানের মাধ্যমে তাদের এবং বাংলাদেশের অর্থনৈতিক মর্যাদা বৃদ্ধি এবং অর্থনৈতিক অবকাঠামো  গড়ে-তোলার লক্ষ্যে ,সরকারের পক্ষ থেকে তাঁত শিল্পের ওপর নির্ভরশীল অর্থনৈতিক অবকাঠামো তৈরি হয়েছে।

তিনি বলেন, তাঁত শিল্পের শ্রী-বৃদ্ধির জন্য, তাঁতী-লীগ কে কাজ করে যেতে হবে। তাহলে আমরা আগামী দিনে বিশ্ব নেত্রী মনবতার জননী শেখ হাসিনার নেতৃত্বে  তাঁতশিল্পের  হারিয়ে যাওয়া ঐতিহ্য,পুনঃপ্রতিষ্ঠা করতে পারব।

 

মুক্তআলো২৪.কম/২৭অক্টোবর/

 

আরও পড়ুন
পাবনার খবর বিভাগের সর্বাধিক পঠিত