ঢাকা, ১৯ জানুয়ারি, ২০২১ || ৬ মাঘ ১৪২৭
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  বঙ্গবন্ধু গবেষণা সংসদ এর উদ্যোগে শীতবস্ত্র বিতরণ।        বিএনপি নেতারা শীত নিদ্রায় রয়েছেন : সেতুমন্ত্রী     
২৪২

ফাইজারের টিকা নিরাপদ ও কার্যকর: যুক্তরাষ্ট্র

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ৯ ডিসেম্বর ২০২০  


ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার নিরাপত্তা-সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) নিশ্চিত করেছে, এই টিকা ৯৫ শতাংশ কার্যকর। মঙ্গলবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা অনুমোদন না দেওয়ার ক্ষেত্রে নিরাপত্তা–সংক্রান্ত কোনো উদ্বেগ খুঁজে পায়নি এফডিএ। ফলে যুক্তরাষ্ট্রে এই টিকা জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পাওয়ার পথ সুগম হলো।

এফডিএ এখন পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের করোনার টিকার অনুমোদন দেয়নি। এ বিষয়ে আনুষ্ঠানিক সিদ্ধান্ত নিতে আগামীকাল বৃহস্পতিবার বৈঠকে বসছে এফডিএ।

ফাইজার-বায়োএনটেকের টিকার মানবদেহে পরীক্ষার ফলাফল যাচাই–বাছাই করে গতকাল এফডিএ প্রাথমিক বিশ্লেষণের তথ্য উপস্থাপন করে। এই প্রথম টিকাটির বিষয়ে এমন মাত্রার বিস্তারিত তথ্য প্রকাশ করা হলো।

এফডিএর তথ্যে বলা হয়, জরুরি ব্যবহারের নির্দেশনাবলিতে থাকা সুপারিশের সঙ্গে টিকাটির ট্রায়ালের তথ্য সামঞ্জস্যপূর্ণ।

এফডিএ আরও বলেছে, এই টিকা নিরাপদ ও কার্যকর। করোনা প্রতিরোধে এই টিকার কার্যকারিতা ৯৫ শতাংশ। বয়স, গোষ্ঠী, লিঙ্গ, বর্ণভেদে সবার ক্ষেত্রে এই টিকা সমান কাজ করে।

এ ছাড়া এফডিএ গতকাল বলেছে, এই টিকার প্রথম ডোজ প্রয়োগের ১০ দিন পরই করোনাভাইরাসের বিরুদ্ধে দৃঢ় সুরক্ষা দিতে পারে।

বার্তা সংস্থা এএফপি বলছে, এফডিএর গতকালের ঘোষণার পর ফাইজার-বায়োএনটেকের টিকা যুক্তরাষ্ট্রে জরুরি অনুমোদন পাওয়ার বিষয়ে আশাবাদ তৈরি হয়েছে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ২ ডিসেম্বর মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজারের টিকা জরুরি ভিত্তিতে ব্যবহারের অনুমোদন দেয়। ফাইজারের এই টিকা উদ্ভাবনে সহযোগিতা করেছে জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেক।

ফাইজারের টিকাটি অনুমোদনের পর গতকাল থেকে যুক্তরাজ্যজুড়ে গণহারে প্রয়োগ শুরু হয়। প্রথম দফায় আট লাখ ডোজ টিকা দেওয়ার উদ্যোগ নিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এ ক্ষেত্রে অগ্রাধিকার পাচ্ছেন ৮০ বছরের বেশি বয়সী ব্যক্তি, কেয়ার হোমের কর্মী এবং সম্মুখসমরে থাকা স্বাস্থ্য ও সামাজিক কর্মীরা। চলতি মাসের মধ্যেই ৪০ লাখ মানুষকে করোনার টিকা দেওয়ার লক্ষ্য ব্রিটিশ সরকারের।

যুক্তরাজ্যের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদন দিয়েছে বাহরাইন। ৪ ডিসেম্বর দেশটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।
মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর।সূত্রঃঅনলাইন

 

মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত