ঢাকা, ২২ নভেম্বর, ২০১৯ || ৮ অগ্রাহায়ণ ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
৯২৯

ঘুম কম হলে যে কারন গুলো মারাত্মক সমস্যা হয়

অনলাইন

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৪

আমাদের দেহে নানা সমস্যা তৈরি করে প্রতিদিন পর্যাপ্ত ঘুম না হলে । এসব সমস্যা চলতে থাকলে তাতে হতে পারে শারীরিক ও মানসিক নানা গণ্ডগোল। এর ফলে হতে পারে নানা মারাত্মক রোগ। এ লেখায় থাকছে সে ধরনের কিছু গুরুত্ব পূর্ন সমস্যা, ঘুম কম হলে এসব সমস্যায় আপনি বিপর্যস্ত হতে পারেন।
*.হজমে সমস্যা
পর্যাপ্ত ঘুম না হলে শরীরের যেসব সমস্যা দেখা যায়, তার মধ্যে অন্যতম হলো হজমে সমস্যা। এতে আপনার শরীর ক্রমে দুর্বল হয়ে পড়বে। কিন্তু প্রতিদিন সাত ঘণ্টার ওপরে ঘুমানো হলে তাতে শিগগিরই আপনার শরীর ঠিক হয়ে যাবে।
*শারীরিক সমস্যা
ঘুম কম হলে অনেকেই নানা শারীরিক প্রতিক্রিয়া অনুভব করেন। এর মধ্যে রয়েছে শরীরের তাপমাত্রা কমা ও ঘন ঘন মুত্রত্যাগের তাড়া অনুভব করা। ঘুমিয়ে থাকলে কিডনির কার্যক্রম ধীর হয়ে যায়। কিন্তু জেগে থাকলে তা হয় না। এ কারণেই এমন সমস্যা হয়।
*স্মৃতি শক্তি হারানো
ঘুমে সমস্যা হলে তা স্মৃতিশক্তিতেও সমস্যা তৈরি করে। ছোট ছোট স্মৃতি মস্তিষ্কে গুছিয়ে রাখতে সহায়তা করে ঘুম। কিন্তু ঘুম কম হলে এ প্রক্রিয়ায় সমস্যা তৈরি হয়। ফলে বিভিন্ন বিষয় মনে করতে সমস্যায় পড়তে হয়।
*ওজন বৃদ্ধি
কম ঘুমালে দেহের ওজন বেড়ে যাওয়ার প্রবণতা দেখা যায়। এর অন্যতম কারণ হলো হরমোনের ভারসাম্যহীনতা।
*গাড়ি চালনায় সমস্যা
রাতে পর্যাপ্ত ঘুম না হলে গাড়ি চালানো বিপজ্জনক হয়ে উঠতে পারে। বিশেষ করে দুর্ঘটনা ও তাতে প্রাণহানি ঘটার সম্ভাবনা থাকে। এসব কারণে পর্যাপ্ত ঘুম না হলে গাড়ি চালানো থেকে বিরত থাকা উচিত।
*রোগের সম্ভাবনা
পর্যাপ্ত ঘুম না হলে তা দেহে নানা সমস্যা তৈরি করে। এসব সমস্যার মধ্যে রয়েছে রক্তচলাচলে সমস্যা, অনিয়মিত হৃৎস্পন্দন, ইনসুলিনের ভারসাম্যহীনতা ও হজমের গণ্ডগোল। এসব সমস্যা নানা রোগের সৃষ্টি করে। এতে ডায়াবেটিস ও ক্যান্সারের মতো সমস্যা তৈরি করে। সম্প্রতি টাইপ টু ডায়াবেটিস বিস্তার লাভ করছে। ক্রমবর্ধমান এসব রোগের হাত থেকে বাঁচতে পর্যাপ্ত ঘুমানো প্রয়োজন।
*জেনেটিক গণ্ডগোল
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অব সায়েন্স এক নিবন্ধে জানিয়েছে ঠিকমতো ঘুম না হলে তা আপনার জিনগত সমস্যা তৈরি করতে পারে। এতে কোষ এবং ডিএনএ ক্ষতিগ্রস্ত হতে পারে। ছয় ঘণ্টারও কম সময় ঘুমায় এমন ব্যক্তিদের মাঝে এক গবেষণায় বিষয়টি প্রমাণিত হয়েছে।

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত