ঢাকা, ১৩ নভেম্বর, ২০১৯ || ২৮ কার্তিক ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
১০৮২

গড়ে তুলুন আদর্শ লিঙ্কএডিন প্রোফাইল চাকরি দাতাদের চোখে পড়তে

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২ জুলাই ২০১৪   আপডেট: ১২ জুলাই ২০১৪

২০ গুণ বেশি রিভিনিউ অর্জন করে,পেশাদারদের সোশাল মিডিয়া লিঙ্কএডিন তাদের প্রত্যেক ব্যবহারকারীর কাছে থেকে ফেসবুকের চেয়ে । আর এর পেছনে রয়েছে প্রতিষ্ঠানটির সেই সব কর্তাদের যারা ব্যবহারকারীদের প্রোফাইল ঘেঁটে সেখান থেকে কর্মী বাছাই করে।হার্ভার্ড বিজনেস স্কুলের প্রফেসর মিকোলাজ পিসকরস্কি তার বই `আ সোশাল স্ট্র্যাটেজি : হাউ উই প্রোফিট ফ্রম সোশাল মিডিয়া`-তে ব্যাখ্যা করেছেন কীভাবে সোশাল মিডিয়াকে উপার্জনের খাত বানানো যায়। আর এই তত্ত্বের ওপর ভিত্তি করেই দাঁড়িয়েছে লিঙ্কএডিন। ফেসবুকে আমরা বন্ধুদের কাছে বা মানুষের কাছে নিজের ব্যক্তিগত বিষয় তুলে ধরি। কিন্তু একান্ত ব্যক্তিগত বিষয়ে আগ্রহ নেই লিঙ্কএডিনের।এটি এমন এক সাইট যারা মানুষের কর্মদক্ষতার প্রোফাইল খোঁজে এবং এসব নিয়েই আলোচনা চলে এখানে, বলেন  মিকোলাজ। প্রতিষ্ঠানগুলো কর্মী খোঁজার কাজে শুধু লিঙ্কএডিনেই ঘাঁটাঘাঁটি করে অসংখ্যবার। মূলত এই কাজটিই হয় এখানে।তাই চাকরি প্রর্থীদেরও প্রয়োজন তাদের প্রোফাইল এমনভাবে প্রস্তুত করা যেনো প্রতিষ্ঠানগুলো তাদের সহজে খুঁজে পায়। এ জন্য একটি ইনফোগ্রাফ করেছে ব্রিটিশ মিডিয়া কনসালটেন্সি ফার্ম লিঙ্কহিউম্যানস। তারা জানিয়ে দিচ্ছেন একটি আদর্শ প্রোফাইল তৈরির কিছু পরামর্শ।
নিজের নামের পর নিচের পেশাদার পরিচয়টি সুন্দরভাবে লিখুন। প্রতিষ্ঠানের নাম লিখতে ভুলবেন না। এরপর চাকরি সংক্রান্ত পোস্ট দিন নিয়মিত। এতে সহজেই প্রতিষ্ঠানগুলোর নজরে পড়বেন। এ ধরনের বিভিন্ন গ্রুপের সদস্য হোন। সামারিতে নিজের অভিজ্ঞতা এবং দক্ষতার বর্ণনা লিখতে শব্দ নির্বাচনে সচেতন হোন। এমন শব্দ ব্যবহার করবেন যা কি-ওয়ার্ড হিসেবে ব্যবহৃত হয়। অভিজ্ঞতা বা যে পদে বর্তমানে চাকরি করছেন তা সংক্ষেপে না লিখে বিস্তারিত লিখুন। দক্ষতার বর্ণনার সময় অধিক গুরুত্বপূর্ণগুলোকে ওপরের দিকে রাখুন। স্বেচ্ছাশ্রম অথবা ইন্টার্নশিপের বর্ণনা দিতে ভুলবেন না। কারণ এটি অভিজ্ঞাতার মতোই গুরুত্ব রাখে। শিক্ষগত যোগ্যতার বর্ণনা পরিষ্কারভাবে দিন।
প্রোফাইলে একটি ভালো ছবি আপনাকে খুঁজে পাওয়ার সম্ভাবনা ১৪ গুণ বাড়িয়ে দেয়। সামারিতে ৪০ শব্দের বর্ণনা চাকরিদাতাদের কাছে ভালো বলে বিবেচ্য হয়। যারা দক্ষতার বর্ণনা দেন তাদের প্রোফাইল দেখার সম্ভাবনা ১৩ গুণ বেশি থাকে। চাকরিরত কোনো প্রতিষ্ঠানের নাম দিতে পারলে ১৫ গুণ বেশি দেখা হবে প্রোফাইল। কোনো গ্রুপে যোগ দিলে প্রোফাইল দেখার সম্ভাবনা ৫ গুণ বাড়বে। শিক্ষাগত যোগ্যতার বর্ণনা থাকলে ১০ গুণ বাড়ে প্রোফাইলে ঢুঁ মারার সম্ভাবনা। প্রতিষ্ঠানগুলোর ৪২ শতাংশ স্বেচ্ছাশ্রম বা ইন্টার্নশিপকে অভিজ্ঞতার সমান করে বিবেচনা করেন। সূত্র : বিজনেস ইনসাইডার

 

 

 

 

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত