ঢাকা, ২৭ জানুয়ারি, ২০২৩ || ১৩ মাঘ ১৪২৯
Breaking:
বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের সাক্ষাৎ      আগামী সাধারণ নির্বাচন অবাধ, সুষ্ঠুভাবে অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে সরকার : প্রধানমন্ত্রী      এসোসিয়েশন অব ফিজিশিয়ানস অব ইন্ডিয়ার সম্মেলনে বিশেষ আমন্ত্রিত বক্তা অধ্যাপক ডা. স্বপ্নীল      ক্ষমতার অপপ্রয়োগ যাতে না হয় ডিসিদেরকে তা নিশ্চিত করার নির্দেশ রাষ্ট্রপতির     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  গুজব প্রতিরোধে ডিসিদের দিক-নির্দেশনা তথ্য ও সম্প্রচারমন্ত্রীর        আগামীর স্মার্ট বাংলাদেশে দুর্নীতি, দুঃশাসন ও অশিক্ষা থাকবে না : শিক্ষামন্ত্রী        অপশক্তিকে আগুন নিয়ে খেলতে দেয়া হবে না : ওবায়দুল কাদের        হেগে পবিত্র কুরআন অবমাননার তীব্র নিন্দা বাংলাদেশের        ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের প্রধান হাতিয়ার ডিজিটাল সংযোগ : প্রধানমন্ত্রী     
১০৩

অনুষ্ঠিত হলো আর্ন্তজাতিক স্টেম সেল কনফারেন্স স্টেমকন ২০২২

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২২  


২২ ডিসেম্বর আগারগাঁওয়ে সদ্য প্রতিষ্ঠিত জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কম্প্লেক্সে অনুষ্ঠিত হলো স্টেমসেল ও রিজেনারেটিভ মেডিসিন বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন স্টেমকন ২০২২। এবারের স্টেমকনটি ছিল বাংলাদেশ স্টেমসেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির ৬ষ্ঠ বার্ষিক আন্তর্জাতিক বৈজ্ঞানিক সম্মেলন। এবারের সম্মেলনটি বাংলাদেশ একাডেমি অব সাইলেন্সের সাথে যৌথভাবে আয়োজন করা হয়। স্টেমসেল এবং রিজেনারেটিভ মেডিসিন বিষয় আগ্রহী বাংলাদেশ একাডেমি অব সাইন্সেস, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনির্ভাসিটি অব হেলথ সাইন্সেস, ন্যাশনাল ইন্সটিটিউট টমাটোলজি এন্ড অর্থপেডিক্স, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ, বারডেম, কুমিল্লা মেডিকেল কলেজ, ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজি, রাজশাহী কৃষি গবেষনা ইন্সটিটিউট, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ইত্যাদি প্রতিষ্ঠান থেকে দেশের প্রায় দেড় শতাধিক চিকিৎসা বিজ্ঞানী এবং শিক্ষক-গবেষক এই সম্মেলনে অংশগ্রহন করেন।

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রনালয়ের মাননীয় উপমন্ত্রী জনাব মুহিবুর হাসান চৌধুরী নওফেল এমপি। বাংলাদেশ একাডেমি অব সাইন্সের সভাপতি এমিরিটাস অধ্যাপক ড. এ কে আজাদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সদ্য নির্বাচতি সভাপতি ডা. জামাল উদ্দিন চৌধুরী, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির, অধ্যাপক ডা. অসীম দত্তরায় এবং ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবর। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশনের সাধারন সম্পাদক অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল আর ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের সভাপতি ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. মাসুদা বেগম।

সম্মেলনে নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয়ের মেডিসিন ফ্যাকাল্টির ডীন এবং ফিজিওলজি ও মেডিসিনে নোবেল পুরস্কারের নিয়মিত নমিনেটর বাঙ্গালী বংশদ্ভূত মার্কিন চিকিৎসা বিজ্ঞানী অধ্যাপক ডা. অসীম দত্তরায়, বাঙ্গালী বংশদ্ভূত জাপানী চিকিৎসা বিজ্ঞানী, ন্যাসভ্যাক নামক হেপাটাইটিস বি-র নতুন ইমিউনথেরাপীর সহ-উদ্ভাবক ডা. এস এম ফজলে আকবর এবং পাশাপাশি দেশের শীর্ষস্থানীয় বিজ্ঞানীরা বৈজ্ঞানিক নিবন্ধ উপস্থাপন করেন ও বৈজ্ঞানিক আলোচনায় অংশগ্রহন করেন। সম্মেলনে লিভার সিরোসিসের চিকিৎসায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে স্টেমসেল থেরাপী ব্যবহারের অভিজ্ঞতা উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়টির ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

এই উপলক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক বাণীতে বাংলাদেশের স্টেমসেল এবং রিজেনারেটিভ মেডিসিনের গবেষনায় ভূমিকা রাখায় সোসাইটির কার্যক্রমের প্রশংসা করেন এবং আশাবাদ ব্যক্ত করেন যে অন্যান্য বিভিন্ন ক্ষেত্রের মতো এ ক্ষেত্রেও বাংলাদেশ সামনে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জনে সক্ষম হবে। মাননীয় প্রধানমন্ত্রী তার বাণীতে বাংলাদেশের স্টেমসেল এবং রিজেনারেটিভ মেডিসিন সোসাইটি এবং বাংলাদেশ একাডেমি অব সাইন্সেসের যৌথ উদ্যেগে আয়োজিত স্টেমকন ২০২২-এর সর্বাঙ্গীন সাফল্য কামনা করেন।

উল্লেখ্য ২০১৭ সালে প্রতিষ্ঠিত হবার পর থেকে বাংলাদেশ স্টেমসেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটি বাংলাদেশে এ বিষয়ে গবেষণায় চিকিৎসক এবং বেসিক সায়েন্টিস্টদের মধ্যে সহযোগীতার একটি প্ল্যাটফর্ম সৃষ্টির চেষ্টা চালিয়ে যাচ্ছে। এসোসিয়েশনটির উদ্যোগে প্রতি বছর দেশি-বিদেশি গবেষকদের নিয়ে স্টেমরুন আয়োজন করা হয়। এসোসিয়েশনটি বাংলাদেশে স্টেমসেল এন্ড রিজেনারেটিভ মেডিসিন সংক্রান্ত গাইডলাইন প্রনয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এসোসিয়েশন সাধারন সম্পাদক অধ্যাপক ডা. স্বপ্নীল ইন্টারএকাডেমি পার্টনারশীপের উদ্যোগে স্টেমসেল সংক্রান্ত বৈশ্বিক ডিক্লারেশনের অন্যতম প্রনয়নকারী। স্টেমসেল বিষয়ে বিভিন্ন আর্ন্তজাতিক বৈজ্ঞানিক জার্নালে তার বেশ কয়েকটি বৈজ্ঞানিক নিবন্ধ প্রকাশিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনে বর্তমানে লিভার সিরোসিস রোগীদের চিকিৎসায় স্টেমসেল থেরাপী চালু রয়েছে । এছাড়াও ঢাকার বাইরেও কুমিল্লা এবং সিলেটে সরকারী-বেসরকারী মেডিকেল কলেজ হাপাতালে স্টেমসেলের মাধ্যমে লিভার সিরোসিস রোগীদের চিকিৎসা শুরু হয়েছে।






মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
শিক্ষা ও গবেষণা বিভাগের সর্বাধিক পঠিত