ঢাকা, ২৮ এপ্রিল, ২০২৪ || ১৪ বৈশাখ ১৪৩১
Breaking:
ঢাকা ও ব্যাংকক পাঁচটি দ্বিপাক্ষিক নথি স্বাক্ষর করেছে     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  সামাজিক যোগাযোগ মাধ্যমে অপতথ্যের বিস্তৃতি মোকাবেলার কৌশল নিয়ে বাংলাদেশ-মরিশাস আলোচনা        শহীদ শেখ জামালের জন্মদিন আগামীকাল        ক্ষমতার জন্য বিএনপি বিদেশি প্রভুদের দাসত্ব করছে : ওবায়দুল কাদের     
৪৬১

হয়ে গেল ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার সংগঠনটির ৮ম বার্ষিক সম্মেলন

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২১  

অনুষ্ঠিত হয়ে গেল সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার সংগঠনটির ৮ম বার্ষিক লিভার সম্মেলন

অনুষ্ঠিত হয়ে গেল সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার সংগঠনটির ৮ম বার্ষিক লিভার সম্মেলন


‘’ আজ ২৪শে অক্টবর,২০২১ রবিবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল ইউনিভার্সটির লিভার বিভাগের ক্লাস রুমে একটি হাইব্রিড ওয়েবিনারের মাধ্যমে অনুষ্ঠিত হয়ে গেল সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার সংগঠনটির ৮ম বার্ষিক লিভার সম্মেলন।"

অনুষ্ঠানটিতে বাংলাদেশ সহ দক্ষিণ এশিয়া অঞ্চলের প্রায় ১১০০ জন সম্মানিত লিভার বিশেসজ্ঞগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটিতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর মূল্যবান বাণী প্রদান করেন। অনুষ্ঠানটির প্রারম্ভে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনটির সাধারণ সম্পাদক অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাননীয় সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম এম পি এবং অনুষ্ঠানটির শুভ উদ্বোধন ঘোষণা করেন সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার সংগঠনটির প্রেসিডেন্ট অধ্যাপক ডাঃ এস পি সিং।

অনুষ্ঠানটি নন এলকোহলিক ফ্যাটি লিভার, হেপাটাইটিস-বি, প্রেসিডেন্সিয়াল অরেশন, সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার ওরেশন এবং কোভিড-১৯ ও লিভার নামে কয়েকটি সেশনে বিভক্ত ছিল। সংগঠনটির ৮ম বার্ষিক লিভার সম্মেলনে ইন্ডিয়া থেকে অধ্যাপক মোহাম্মদ রেলা, অধ্যাপক কৌশল মদন, অধ্যাপক অজয় দুসেজা, অধ্যাপক অনিল আরোরা, অধ্যাপক সি এ ইপেন, অধ্যাপক হারশাদ সি দেভারভাবি, অধ্যাপক বি ডি গোস্বামী, অধ্যাপক প্রদীপ ভৌমিক, অধ্যাপক সুব্রত কে আচারিয়া, অধ্যাপক আশিস কুমার, অধ্যাপক ভিভেক এ সারাসওয়ান্ত, ডাঃ সাঞ্জিভ সায়গাল, ডাঃ আভা নাগ্রাল, ডাঃ রাখি মেইন্ও্যাল, বাংলাদেশ থেকে অধ্যাপক ডাঃ সেলিমুর রহমান, অধ্যাপক ডাঃ আইয়ুব আল মামুন, ডাঃ মুহাম্মদ মাহবুব হোসেন, ডাঃ ফারুক আহমেদ, ডাঃ ফজল করিম, ডাঃ রোখসানা বেগম, ডাঃ আতিকুল ইসলাম, ডাঃ কাজি জাকির হোসেন, জাপান থেকে ডাঃ শেখ মোঃ ফজলে আকবর, যুক্তরাষ্ট্র থেকে অধ্যাপক কে রাজেন্দ্র রেড্ডি, ডাঃ সানজায়া কে সাতাপাথি, নেপাল থেকে অধ্যাপক শুধামসু কে সি, ভুটান থেকে অধ্যাপক গুরু ধাকাল, মায়ানমার থেকে অধ্যাপক খিন মুয়াং ওয়িন, শ্রীলঙ্কা থেকে অধ্যাপক অনুরাধা দেশ্যানায়াক, ডাঃ হাসিথা অইজেও্যান্থা, পাকিস্তান থেকে অধ্যাপক জাইগাম আব্বাস, অধ্যাপক সাইদ হামিদ, ডাঃ লুবনা কামানী, ডাঃ আমনা সুবহান, ডাঃ নাজিশ ভাট, আফগানিস্তান থেকে ডাঃ নুর আহমেদ নুরী সহ প্রমুখ লিভার বিশেষজ্ঞগণ বক্তব্য রাখেন। উক্ত অনুষ্ঠানটিতে লিভারের বিভিন্ন বর্তমান ও ভবিষ্যৎ এর চিকিৎসা পদ্ধতিসহ বাংলাদেশের লিভার বিশেষজ্ঞ ডাঃ শেখ মোঃ ফজলে আকবর ও অধ্যাপক ডাঃ মামুন আল মাহতাব এর হেপাটাইটিস-বি রোগের জন্য আবিষ্কৃত ওষুধ ন্যাসভ্যাক এর কোভিড-১৯ এ ভূমিকা নিয়ে আলোচনা করা হয়। উল্লেখ্য সাউথ এশিয়ান এসোসিয়েশন ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার সংগঠনটি (২০১২ সালে সংগঠিত) বাংলাদেশ, ইণ্ডিয়া, শ্রীলঙ্কা, পাকিস্তান, নেপাল, ভুটান, মায়ানমার ও টার্কির প্রখ্যাত লিভার বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি আন্তর্জাতিক সংগঠন। উক্ত সংগঠনটির মুল উদ্দেশ্য দক্ষিণ এশিয়া অঞ্চলের মানুষদের মাঝে লিভার রোগ নিয়ে জনসচেতনতা গড়ে তোলা।

 

 

 

মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
শিক্ষা ও গবেষণা বিভাগের সর্বাধিক পঠিত