ঢাকা, ২৮ এপ্রিল, ২০২৪ || ১৫ বৈশাখ ১৪৩১
Breaking:
প্রধানমন্ত্রী ব্যাংকক থেকে আগামীকাল দেশে ফিরবেন      বাংলাদেশকে নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্যে বিএনপির লজ্জা পাওয়া উচিত: ওবায়দুল কাদের     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলেছে        আবারও ৭২ ঘণ্টার তাপ প্রবাহের সতর্কতা জারি        আজ শহীদ শেখ জামালের জন্মদিন     
৪১৬

স্কুলের জমি দখল করে দোকান ও পাকা রাস্তা নির্মাণ

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২১  


কাউনিয়া (রংপুর) প্রতিনিধি ঃ কাউনিয়ায় টেপামধুপুর নিলাম খরিদা সদরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খেলার মাঠ দখল করে দোকানঘর নির্মাণ করার অভিযোগ ওঠেছে। অপরদিকে দোকানের জায়গা বৈধতা দিতে মাঠের ভেতর দিয়ে পাকা রাস্তা নির্মানের চেষ্ঠা চলছে।

স্কুলের জমি উদ্ধার ও অবৈধ ভাবে নির্মাণ করা দোকানগুলো উচ্ছেদ সহ রাস্তা নির্মাণ বন্ধে উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা শিক্ষা অফিসার, সহকারি কমিশনার (ভূমি) সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেছেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহানারা বেগম। প্রধান শিক্ষক জানায়, উপজেলা টেমাধুপুর ইউপির জামতলা গ্রামে ১৯৭২ সালে নিলাম খরিদা সদরা সরকারি প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। ১০০ শতাংশ জমিতে বিদ্যালয়ের ভবন ও খেলার মাঠ রয়েছে। কিন্তু স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যাক্তি স্কুলের মাঠ দখল করে দোকান পাট নির্মাণ করেছে। মাঠটি বিদ্যালয়ের ২১২ জন শিক্ষার্থী সহ এলাকার শিশু -কিশোরদের একমাত্র খেলাধুলার স্থান। মাঠটি দখল হয়ে যাওয়ায় স্কুলের শিক্ষার্থী ও স্থানীয় ছেলেমেয়েদের খেলাধুলার সুযোগ বন্ধ হয়ে গেছে। এখন আবার মাঠের ভেতর দিয়ে বাজারে যাতায়াতের জন্য ইউনিয়ন পরিষদ পাকা রাস্তা নির্মাণ করার প্রকল্প গ্রহন করেছে। এটি যেন অবৈধ দোকান মালিকদের দোকানের বৈধতা দেওয়ার পায়তারা। সরজমিনে গিয়ে দেখাগেছে স্থানীয় প্রভাবশালী ব্যক্তির ছত্রছায়ায় বিদ্যালয়ে মাঠের দক্ষিণ ও পশ্চিম দিকে প্রায় ৩৫ শতাংশ জমি দখল করে বেশ কয়েকটি দোকান ঘর করেছে। দোকানদাররা বেশ কিছু দিন থেকে ব্যবসা পরিচালনা করছে। এছাড়া স্কুলের সঙ্গে লাগা জামতলা বাজারে যানবাহন ও লোকজন যাতায়াতের জন্য পাকা রাস্তা নির্মাণ করা হচ্ছে। স্কুল মাঠে দোকানঘর ও রাস্তা নির্মাণ করায় স্কুল মাঠ টি ছোট হয়ে গেছে। খেলাধুলা বন্ধ হয়ে যাওয়ার উপক্রম হয়েছে। স্থানীয় বাসিন্দা আঃ মতিন জানান, প্রভাবশালী মহল দোকান ঘর তুলে ভাড়া দিয়েছে। এতে করে মাঠটি ছোট এবং বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্ট হয়েগেছে। হয়ে গেছে। আনন্দ জানান, স্কুল মাঠে দোকান থাকায় ছেলেমেয়েরা মাঠে খেলাধুলার করতে পাচ্ছে না। খেলতে গেলে দোকান মালিকদের সাথে খেলোয়াড়দের বল নিয়ে ঝগরা হয়। বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থীর অভিভাবক জানায়, স্কুলের জমিতে গড়ে উঠা দোকান ঘর উচ্ছেদে ও বাজারে যাতায়াতে যানবাহন চলাচলের জন্য মাঠের ভেতর দিয়ে পাকা রাস্তা নির্মাণ কাজ জরুরী ভিত্তিতে বন্ধ করা প্রয়োজন। প্রধান শিক্ষক জাহানারা বেগম জানান স্কুলের জমিতে থাকা অবৈধ দোকান ঘরগুলো উচ্ছেদের জন্য তিনি বেশ কয়েকবার আবেদন করেছেন কিন্তু কোন কাজ হয়নি। স্থানীয় ইউপি সদস্য আশরাফুল ইসলাম জানান,এলাকার উন্নয়নের স্বার্থে ইউনিয়ন পরিষদের অর্থায়নে ৬ লাখ টাকা ব্যয়ে মাঠের ভেতর দিয়ে পাকা রাস্তা নির্মাণ করা হচ্ছে। ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম বলেন, এধরনের ঘটনা ঘটে থাকলে তা দুঃখজনক। বিষয়টি গুরুত্বসহ দেখা হবে। উপজেলা শিক্ষা অফিসার আব্দুল হামিদ সরকার জানান, স্কুল মাঠে দোকানঘর ও রাস্তা নির্মাণের বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। ঘটনাস্থল পরিদর্শন করে রাস্তার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে। উপজেলা প্রকৌশলী আসাদুজ্জামান জেমি জানান, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহন করা হবে। নির্বাহী অফিসার তাহমিনা তারিন জানান, অভিযোগ পেয়েছি, আগামী কালসহকারী কমিশনার (ভুমি),উপজেলা প্রকৌশলীসহ সরেজমিনে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।



মুক্তআলো২৪.কম
 

আরও পড়ুন
জেলা খবর বিভাগের সর্বাধিক পঠিত