ঢাকা, ০৩ মে, ২০২৪ || ২০ বৈশাখ ১৪৩১
Breaking:
অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ কাজ করতে পারে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী      মহান মে দিবস পালিত      আগামীকাল শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন      নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: ওবায়দুল কাদের        সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ        উপজেলা নির্বাচনে জনগণই তাদের পছন্দ মতো জনপ্রতিনিধি নির্বাচিত করুক : প্রধানমন্ত্রী     
২৩২

টোকিওতে অনুষ্ঠিত সাবেক প্রধানমন্ত্রী আবের অন্ত্যেষ্টিক্রিয়া

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ১২ জুলাই ২০২২  


আততায়ীর গুলিতে নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের পরিবার এবং বন্ধু-বান্ধব মঙ্গলবার টোকিও’র একটি মন্দিরে ব্যক্তিগত অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য জড়ো হয়। মন্দিরের বাইরের শোকার্ত মানুষ প্রিয় নেতার ‘জঘণ্য’ হত্যার নিন্দা জানায়।

আবে শুক্রবার নারা শহরে নির্বাচনী প্রচারাভিযানে বক্তৃতা দেওয়ার সময় খুব কাছ থেকে গুলিবিদ্ধ হন। উচ্চ কক্ষের নির্বাচনের কয়েক দিন আগে যেখানে তার ক্ষমতাসীন দল ক্ষমতায় থাকা সত্বেও আবে ঐ এলাকায় ঘাটি আরো জোরদার করতে চেয়েছিলেন।

হত্যার সন্দেহভাজন, ৪১ বছর বয়সী তেতসুয়া ইয়ামাগামি হেফাজতে রয়েছে এবং পুলিশকে সে বলেছে, তিনি আবেকে টার্গেট করেছেন কারণ তিনি বিশ্বাস করেছিলেন যে রাজনীতিবিদ এমন একটি সংগঠনের সাথে যুক্ত ছিলেন যার প্রতি তিনি খুব ক্ষুদ্ধ বিরক্ত ছিলেন।

অন্তোষ্টিক্রিয়ায় শুধুমাত্র পরিবারের সদস্য এবং ঘনিষ্ঠ সহযোগীরা অংশ নেয়ার কথা থাকলেও জাপানের সবচেয়ে দীর্ঘ মেয়াদী প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানাতে জোজোজি মন্দিরে হাজার হাজার শোকার্ত মানুষ কালো পোশাক পরিধান করে জড়ো হয়েছিলেন।
সুকাসা ইয়োকাওয়া নামের এক পরামর্শদাতা, এএফপি’কে বলেছেন,‘ আমি আমার দুঃখ কাটিয়ে উঠতে পারছি না, তাই আমি এখানে ফুল দিতে এবং প্রার্থনা করতে এসেছি,।’ আবে ‘একজন মহান দেশপ্রেমিক প্রধানমন্ত্রী ছিলেন যিনি জাপানকে বিশ্বে মর্যাদার আসনে অধিষ্টিত করতে অনেক কিছু করেছিলেন।






মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত