ঢাকা, ০২ মে, ২০২৪ || ১৯ বৈশাখ ১৪৩১
Breaking:
অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ কাজ করতে পারে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী      মহান মে দিবস পালিত      আগামীকাল শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন      নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: ওবায়দুল কাদের        সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ        উপজেলা নির্বাচনে জনগণই তাদের পছন্দ মতো জনপ্রতিনিধি নির্বাচিত করুক : প্রধানমন্ত্রী     
২১৪৫

একজোট গুগল-নোভার্টিস স্মার্ট কন্টাক্ট লেন্স বানাতে

অনলাইন

প্রকাশিত: ১৮ জুলাই ২০১৪   আপডেট: ১০ আগস্ট ২০১৪

সুইস প্রতিষ্ঠান নোভার্টিস ইন্টারনেট জায়ান্ট গুগলের সঙ্গে একজোট হয়ে স্মার্ট কন্টাক্ট লেন্স বানানোর উদ্যোগ নিয়েছে। এর আওতায় তারা যুগান্তকারী স্মার্ট কন্টাক্ট লেন্স বানাবে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।গুগলের অত্যাধুনিক স্মার্ট লেন্স প্রযুক্তির বিষয়টি এর আগেই ঘোষণা করা হয়েছিল।  আর এটি তৈরির প্রাথমিক উদ্যোগ হিসেবে তারা এবার নোভার্টিসের সঙ্গে একজোট হলো।নতুন চুক্তির ফলে গুগল তাদের ইলেক্ট্রনিক্স পণ্যের অভিজ্ঞতা, মাইক্রোফ্রাব্রিকেশন ও কম শক্তির চিপ সরবরাহ করবে। আর নোভার্টিসের চোখের বিভাগ তাদের চিকিৎসাসংক্রান্ত অভিজ্ঞতা কাজে লাগাবে। এর মধ্যে রয়েছে চোখ কিভাবে কাজ করে আর এসব অভিজ্ঞতা সমন্বয় করে কিভাবে এমন পণ্য তৈরি করা হয়।
গুগল এর আগে জানিয়েছিল স্মার্ট লেন্স দিয়ে টাইপ ১ বা টাইপ ২ ডায়াবেটিসের মাত্রা নির্ণয় করা হবে। রক্তের বদলে লেন্সটি চোখের পানি ব্যবহার করেই এ কাজটি সারবে। এরপর লেন্সটি সে তথ্য স্মার্টফোন বা অন্য কোনো যন্ত্রে পাঠিয়ে দেবে। আর যন্ত্রটি স্ট্যাটিক ইলেক্ট্রিক চার্জ ব্যবহার করেই চলবে। ফলে এতে কোনো ব্যাটারির প্রয়োজন হবে না।
পরবর্তীতে যন্ত্রটি আরও নানা কাজে ব্যবহার করা যেতে পারে। এর মধ্যে রয়েছে নানা রোগের বিরুদ্ধে যুদ্ধ কিংবা চিকিৎসাজনিত নানা প্রয়োজন মেটানো।

আরও পড়ুন
তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত