ঢাকা, ৩১ মে, ২০২০ || ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
Breaking:
কোভিড-১৯ প্যানডেমিকে হার না মানার গল্প:অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল)       গণপরিবহন পরিচালনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : ওবায়দুল কাদের      করোনায় ক্ষতিগ্রস্তদের ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফের ঘোষণা প্রধানমন্ত্রীর     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  করোনায় একদিনে রেকর্ড ৪০ জনের মৃত্যু,শনাক্ত হয়েছে ২৫৪৫ জন        এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী        এবার২০ লাখ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১৭ লাখ পাস        গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানলে ব্যবস্থা: সেতুমন্ত্রী     
৮৫৪

২৫টি মোবাইল অ্যাপস চালু সেবা জনগণের কাছে পৌঁছে দিতে

অনলাইন

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৪

সরকার আজ মোবাইল অ্যাপ্লিকেশনস (অ্যাপস) চালু করেছে বিভিন্ন ধরনের সেবা জনগণের হাতের মুঠোয় পৌঁছে দিতে ।তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে এক অনুষ্ঠানে জনগণের ব্যবহারের জন্য ২৫টি মোবাইল অ্যাপস উদ্বোধন করেন।

বিআরটিএ’র ড্রাইভিং লাইসেন্সের জন্য অনলাইন আবেদন, ঢাকা চিড়িয়াখানার তথ্য, তথ্য অধিকার আইনসহ ২৫টি সরকারি সেবা জনগণ এখন মোবাইল ফোনের মাধ্যমে বিনামূল্যে ডাউনলোড করতে পারবে।‘এখন আমরা সরকারের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে চাই। এই ২৫টি নতুন মোবাইল এ্যাপ্লিকেশন এ লক্ষ্যে এগিয়ে যাওয়ার একটি পদক্ষেপ’ এ তথ্য উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, সরকারি সেবা জনগণের কাছে আরো সহজে পৌঁছে দিতে সরকার সকল সরকারি সেবার উন্নয়ন ঘটাবে।

তিনি বলেন, রূপকল্প-২০১২ বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশ নির্মাণে সরকারের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানোর পদক্ষেপ হিসেবে সরকার সাড়ে চার হাজারের বেশি ইউনিয়ন তথ্য কেন্দ্র (ইউআইএসসিএস) স্থাপন করেছে।তিনি বলেন, সরকারের এ পদক্ষেপ অত্যন্ত সফল হয়েছে এবং এ সার্ভিস সেন্টার থেকে প্রতিমাসে ৪০ লাখ লোক সেবা গ্রহণ করছে।

প্রতিমন্ত্রী বলেন, মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা বেড়ে ১১ কোটি দাঁড়িয়েছে। তবে ইন্টারনেট ব্যবহার করছে ৪ কোটি ৪০ লাক লোক। এর ৩৩ শতাংশ মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবহার করছে।

আইসিটি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামাল উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান তথ্য কমিশনার (সিটিসি) সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ ফারুক, বাংলাদেশ এসোসিয়েশন অব সফটওয়্যার এ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বিএএসআইএস) রাসেল টি আহমেদ, ঢাকা চিড়িয়াখানার প্রধান কিউরেটর এনায়েত হোসেন, মাল্টিমিডিয়া কনটেন্ট এ্যান্ড কমিউনিকেশন লিমিটেডের সিইও এস এম আশরাফ আবির, এথিকস এ্যাডভান্স টেকনোলজি লিমিটেডের সিইও এম এ মোবিন খান বক্তব্য রাখেন।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত