ঢাকা, ২৯ নভেম্বর, ২০২২ || ১৫ অগ্রাহায়ণ ১৪২৯
Breaking:
ফুটবল-বিশ্বকাপ: ব্রাজিলের অনন্য রেকর্ড     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  বৈশ্বিক খাদ্য নিরাপত্তা সংকটের প্রেক্ষিতে বাংলাদেশ ধান উৎপাদন বাড়াতে পদক্ষেপ নিয়েছে        মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের আরও একটি মামলার বিচার শেষ পর্যায়ে        বিএনপির সমাবেশের সুবিধার্থে সব করার পরও বাড়াবাড়ি করলে ব্যবস্থা নেয়া হবে : তথ্যমন্ত্রী        মুজিব সৈনিক হতে হলে শেখ হাসিনার খাঁটি কর্মী হতে হবে : ওবায়দুল কাদের        প্রধানমন্ত্রী সাধারণ রোগী হিসেবে চোখের চিকিৎসা নিচ্ছেন     
৩০০৮

সেক্স কি মুক্তি দেবে মাইগ্রেনের যন্ত্রণা থেকে ?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৪

আমাদের প্রায়ই অসহ্য সময় পার করতে হয় মাইগ্রেনের তীব্র ব্যাথায় । নানা ওষুধ খেয়েও এ থেকে মুক্তি মেলে না। জার্মানির এক দল গবেষকের নতুন এক গবেষণায় বলা হয়েছে, মাইগ্রেনের ব্যথা বা অন্য কারণে যে মাথা ব্যথা হয় তা থেকে মুক্তি দিতে পারে সেক্স।গবেষকরা ৮০০ জন মাইগ্রেনের রোগী ও ২০০ জন ক্লাস্টার হেডেক রোগীকে নিয়ে পরীক্ষা চালান। মাইগ্রেনের ৬০ শতাংশ রোগী এবং ক্লাস্টার হেডেক রোগীদের ৩৭ শতাংশ সেক্সের মাধ্যমে তাদের এই যন্ত্রণাদায়ক ব্যথা থেকে মুক্তি পেয়েছেন। অথচ মাথা ব্যথার সময় কারো সেক্স করার ইচ্ছাই থাকে না।


জার্মানির ইউনিভার্সিটি অব মুনস্টের-এর গবেষকরাআ জানান, আমাদের এই গবেষণায় স্পষ্টভাবে প্রমাণ মিলেছে যে, সেক্সের মাধ্যমে মাইগ্রেন বা ক্লাস্টার যেকোনো মাথাব্যথা দূর করা যায়।
এর কারণও ব্যাখ্যা করেছেন তারা। সেক্সের সময় এন্ড্রোফিনস নামে এক ধরনের হরমোন নিঃসৃত হয়। এই হরমোনটি দেহের বেদনানাশক হরমোন হিসেবে পরিচিত। জার্নাল অব সেপহালালজিয়া-তে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।
সূত্র : হিন্দুস্তান টাইমস

আরও পড়ুন
লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত