ঢাকা, ২৭ মে, ২০২০ || ১২ জ্যৈষ্ঠ ১৪২৭
Breaking:
প্রধানমন্ত্রীকে ফোনে মোদীর ঈদ শুভেচ্ছা     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  করোনায় দেশে মৃত্যুর সংখ্যা বেড়ে ৫২২, নতুন শনাক্ত ১১৬৬        বঙ্গভবনে ঈদের নামাজ আদায় করলেন রাষ্ট্রপতি        জাতীয় কবির জন্মবার্ষিকী উদযাপিত     
১৩৭৮

সেক্স কি মুক্তি দেবে মাইগ্রেনের যন্ত্রণা থেকে ?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৪

আমাদের প্রায়ই অসহ্য সময় পার করতে হয় মাইগ্রেনের তীব্র ব্যাথায় । নানা ওষুধ খেয়েও এ থেকে মুক্তি মেলে না। জার্মানির এক দল গবেষকের নতুন এক গবেষণায় বলা হয়েছে, মাইগ্রেনের ব্যথা বা অন্য কারণে যে মাথা ব্যথা হয় তা থেকে মুক্তি দিতে পারে সেক্স।গবেষকরা ৮০০ জন মাইগ্রেনের রোগী ও ২০০ জন ক্লাস্টার হেডেক রোগীকে নিয়ে পরীক্ষা চালান। মাইগ্রেনের ৬০ শতাংশ রোগী এবং ক্লাস্টার হেডেক রোগীদের ৩৭ শতাংশ সেক্সের মাধ্যমে তাদের এই যন্ত্রণাদায়ক ব্যথা থেকে মুক্তি পেয়েছেন। অথচ মাথা ব্যথার সময় কারো সেক্স করার ইচ্ছাই থাকে না।


জার্মানির ইউনিভার্সিটি অব মুনস্টের-এর গবেষকরাআ জানান, আমাদের এই গবেষণায় স্পষ্টভাবে প্রমাণ মিলেছে যে, সেক্সের মাধ্যমে মাইগ্রেন বা ক্লাস্টার যেকোনো মাথাব্যথা দূর করা যায়।
এর কারণও ব্যাখ্যা করেছেন তারা। সেক্সের সময় এন্ড্রোফিনস নামে এক ধরনের হরমোন নিঃসৃত হয়। এই হরমোনটি দেহের বেদনানাশক হরমোন হিসেবে পরিচিত। জার্নাল অব সেপহালালজিয়া-তে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।
সূত্র : হিন্দুস্তান টাইমস

আরও পড়ুন
লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত