ঢাকা, ৩০ মার্চ, ২০২০ || ১৬ চৈত্র ১৪২৬
Breaking:
বাংলাদেশে ২৪ ঘণ্টায় একজন আক্রান্ত, চারজন সুস্থ      শিক্ষার্থীদের ঘরে বসে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার আহবান শিক্ষামন্ত্রীর      কোন প্রকার গুজবে কান দিবেন না : সেতুমন্ত্রী     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর পরামর্শ        প্রধানমন্ত্রী বললেন করোনার সঙ্গে লড়াই করার সক্ষমতা বাংলাদেশের আছে        চিকিৎসকের চোখে করোনাভাইরাস:অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)     
৭৬৮

বিস্ময়কর সার্ফিং ৬ বছরের শিশুর!

অনলাইন

প্রকাশিত: ২৮ আগস্ট ২০১৪   আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৪

যেন বিস্ময় জন্ম দেওয়ার জন্য কিছু কিছু শিশু জন্মায় । প্রতি মুহূর্তে মানুষ বিস্মিত হয় তাদের কর্মকাণ্ড দেখে। অনেক বড় মানুষের কাছেও তারা হয়ে ওঠে অনুপ্রেরণাদাত্রী। তেমন এক শিশু কোয়ান্সি সাইমন্ডস। অস্ট্রেলিয়ায় বাস এই ছয় বয়সী শিশুটির। শরীরে জটিল এড্রিনাল সমস্যা তার। অথচ এ সমস্যা নিয়েও দক্ষদের মতো সার্ফিং করতে পারে সে। মাত্র ১৮ মাস আগে থেকে এ খেলা শুরু করেছিলো বাচ্চা মেয়েটি। কিন্তু এখনই সে বিশ্ব চ্যাম্পিয়নের মতো সার্ফিং করে যাচ্ছে! যখন সে দক্ষতার সঙ্গে সার্ফিং করে যায় দর্শকরা তখন মুগ্ধ নয়নে তার দিকে তাকিয়ে থাকে। অথচ বোঝার উপায় নেই কোয়ান্সি জটিল রোগে ‍ভুগছে। কোয়ান্সি জন্মানোর পর থেকে এড্রিনাল সমস্যায় ভুগছে। এড্রিনাল হলো মানবদেহের কিডনির উপরে অবস্থিত একটি গ্রন্থি যা থেকে কর্টিসল নামক হরমোন বের হয়।মূলত এড্রিনাল রোগীদের কর্টিসল হরমোনের অভাব থাকে। এর অভাবে লো ব্লাড প্রেসার, কোমরের নিচের অংশে প্রচণ্ড ব্যাথা, জ্বর, খিঁচুনি হয়। এসব রোগীদের মানসিক প্রেসার থেকে সবসময় দূরে রাখতে হয়। শিশুটি দিনে তিনবার মেডিটেশনের করে। শরীর অতিরিক্ত দুর্বল হয়ে পড়লে চিকিৎসকের নিবিড় পর্যবেক্ষণে রাখা হয় তাকে। এতো প্রতিকূলতার পরও সে তার সার্ফিং বন্ধ করেনি। সুযোগ পেলেই বাবার সঙ্গে সাগরে নেমে পড়ে সে।  তার বাবার ভাষায়, আমরা সবসময় কোয়ান্সির অবস্থার মূল্যায়ন করেছি। অন্য সার্ফারদের মতো তাকে দক্ষ করে তুলেছি আমরা। কোয়ান্সি শুধু সার্ফিংয়ে নয়, ভারসাম্য বজায় রাখতেও দক্ষ। খেলাধুলা প্রিয় এ শিশুটি দক্ষ হাতে স্কেটবোর্ডও সামলাতে পারে!

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত