ঢাকা, ০৫ আগস্ট, ২০২০ || ২১ শ্রাবণ ১৪২৭
Breaking:
কোভিড-১৯ এর বাস্তবতায় শেখ কামালের শূন্যতা:অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  কামাল দেশকে অনেক কিছু দিতে পারতো : প্রধানমন্ত্রী        আজ শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী     
৯৪৭

বাণিজ্যমন্ত্রীর আহ্বান অশুল্ক বাধা দূর করার জন্য ভারতের প্রতি

অনলাইন

প্রকাশিত: ১০ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৪

বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ

বাণিজ্যমন্ত্রী ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ

অশুল্ক বাধা অপসারণে এগিয়ে আসার জন্য ভারতের প্রতি আহবান জানিয়েছেন,বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আঞ্চলিক সংযোগের মাধ্যমে বাংলাদেশের বাজার খুলে দিতে ।‘ভারতের সঙ্গে আমাদের ভালো সংযোগ সুবিধা রয়েছে। আমরা যখন বাংলাদেশ, চীন, ভারত ও মায়ানমারের (বিসিআইএম) অর্থনৈতিক কড়িডোরের বিষয় কথা বলি এর তাৎপর্য এই যে আমরা তখন আমাদের অর্থনীতি উন্মুক্ত করার কথাই বলি’- উল্লেখ করে মন্ত্রী ভারতকে তাদের বাজার উন্মুক্ত করে দিয়ে এগিয়ে আসার আহবান জানান।আজ রাজধানীতে অশুল্ক বাধা দূর করার (এনটিএম) বিষয়ে প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

সার্ক ট্রেড প্রমোশন নেটওয়ার্ক পার্টনার ইন বাংলাদেশ, মেট্রোপলিটান চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই), রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং স্মল এ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ ফাউন্ডেশন ( এসএমইএফ) যৌথভাবে চেম্বার ভবনে ‘এনটিএমএস ইন সাউথ এশিয়া : এ্যাসেসমেন্ট এ্যান্ড এ্যানালাইসিস’ শীর্ষক প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানের আয়োজন করে।

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমেদ ও শীর্ষ ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা এতে বক্তব্য রাখেন।এমসিসিআই সভাপতি রোকেয়া আফজাল রহমান এতে সভাপতিত্ব করেন।সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (এসএএনইএম)-এর নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান প্রতিবেদন উপস্থাপন করেন।

তোফায়েল আহমেদ বলেন, বাণিজ্য বাধা অপসারণে বিগত সময় বাণিজ্যমন্ত্রী হিসেবে তার দায়িত্ব পালনকালে ভারতের সঙ্গে অনেক চুক্তি হয়েছে। তবে এসব চুক্তি পুরোপুরি বাস্তবায়িত হয়নি।বাণিজ্যমন্ত্রী বলেন, দক্ষিণ এশিয়ায় এখনো বাণিজ্য বাধা রয়েছে এ বিষয় কোনো সন্দেহ নেই এবং বর্তমান বাণিজ্য প্রবাহ সম্ভাবনার তুলনায় উল্লেখযোগ্য নয়।

আরও পড়ুন
অর্থ ও বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত