ঢাকা, ২২ নভেম্বর, ২০১৯ || ৮ অগ্রাহায়ণ ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
৫৮১

ফোনকল যেভাবে রেকর্ড করবেন

অনলাইন

প্রকাশিত: ২৪ আগস্ট ২০১৪   আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৪

আপনি একটি ইন্টারভিউতে আছেন কিংবা একজন বাজে কাস্টমারের কথা ধারণ করে রাখতে চান তাহলে কি করবেন? অতীতে যখন রেকডিং সরঞ্জাম সহজলভ্য ছিল না, তখন বিষয়টি কঠিন ছিল। কিন্তু বর্তমানে মোবাইল ফোনের প্রসারে রেকর্ডিং অনেক সহজ হয়ে গেছে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট।
সবচেয়ে সহজ যে উপায়ে মোবাইল ফোনের কথা রেকর্ড করা যায় তা হলো, স্পিকার অন করে কথা বলা। আর আপনার সুবিধামতো অন্য একটি ডিভাইস থেকে তা রেকর্ড করে রাখা। এটা হতে পারে কোনো টেপ রেকর্ডার, এমপিথ্রি রেকর্ডার, পিসি কিংবা ওয়েবক্যাম। তবে এতে যে সমস্যায় হয় তা হলো, বাইরের নানা শব্দ। বিশেষ করে আপনি যদি জনবহুল এলাকায় থাকেন তাহলে কথাবার্তা ঠিকভাবে শোনা যাবে না। আবার গলার স্মর চিনতেও সমস্যা হতে পারে।
স্মার্টফোন ব্যবহার করে এ সমস্যা সমাধান করা সম্ভব। সেক্ষেত্রে আপনি গুগল ভয়েস ব্যবহার করতে পারেন। এতে কল রেকর্ডিং সহজ হয়ে যাবে। এজন্য কথা বলার সময় শুধু `4`-এ চাপ দিলেই রেকর্ডিং শুরু হবে। কথা শেষ হলে আপনি রেকর্ডিংটি এমপিথ্রি ফাইল ডাউনলোড করতে পারবেন। তবে শুধু ইনকামিং কলের ক্ষেত্রেই এ সুবিধা পাওয়া যাবে।
এসব ছাড়াও কয়েকটি অ্যাপ রয়েছে, যেগুলো ব্যবহার করে ফোনকল রেকর্ড করা যায়। এর মধ্যে একটি হলো ‘আরএমসি: অ্যান্ড্রয়েড কল রেকর্ডার’ । অবশ্য এ অ্যাপটিতে রেকর্ড করার জন্য আপনার স্পিকার অন করেই কথা বলতে হবে। অন্যথায় শুধু আপনার কথাই রেকর্ড হবে। এ ধরনের আরও অনেক অ্যাপ পাওয়া যাবে অনলাইনে।
আইফোনের ব্যবহারকারীরা ব্যবহার করতে পারেন ‘কল রেকর্ডার ফ্রি’। এতে একটি রেকর্ডিং বাটনও রয়েছে।

তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত