ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০২১ || ৮ আশ্বিন ১৪২৮
Breaking:
মহামারি থেকে ঘুরে দাঁড়াতে প্রয়োজন আধুনিক দৃষ্টিভঙ্গি : রাদওয়ান সিদ্দিক      কাউনিয়ায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষীর মাঝে বীজ ও সার বিতরণ      প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বি-পাক্ষিক সহযোগিতা নিয়ে রোডম্যাপ তৈরির প্রস্তাব কুয়েতের      চলতি বছরের শেষে ৫জি চালু হবে : সজীব ওয়াজেদ জয়     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  বিএনপি দেশের অগ্রযাত্রাকে থামিয়ে দিতে চায় : ওবায়দুল কাদের     
১০৯

দিল্লীতে বঙ্গবন্ধু মিডিয়া সেন্টারের উদ্বোধনী

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ৮ সেপ্টেম্বর ২০২১  

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ

 

প্রেস ক্লাব অব ইন্ডিয়া (পিসিআই)-তে ‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’-এর উদ্বোধীন অনুষ্ঠান এবং বাংলাদেশের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের অংশগ্রহণসহ অন্যান্য অনুষ্ঠান ভারতীয় গণমাধ্যমগুলোর ব্যাপক মনযোগ আকর্ষণ করেছে।

অধিকাংশ জাতীয় দৈনিক, টিভি চ্যানেল ও অনলাইল পোর্টালে ‘বঙ্গবন্ধু মিটিয়া সেন্টার’ এর উদ্বোধনের খবর বেশ গুরুত্বের সঙ্গে প্রকাশ ও সম্প্রচার করেছে। ভারতের রাষ্ট্র পরিচালিত টিভি চ্যানেল ‘দূরদর্শন’, অল ইন্ডিয়া রেডিও, রিপাবলিক টিভি এবং বেসরকারি এএনআই ক্লাব থেকে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করেছে। বাংলাদেশের বাইরে এ ধরনের ঘটনা এই প্রথম।
জনপ্রিয় এনডিটিভি এই উদ্বোধনী অনুষ্ঠানের ওপর একটি বিশেষ প্রতিবেদনও সম্প্রচার করেছে। বিশিষ্ট সাংবাদিক ও ব্যক্তিবর্গের উপস্থিতিতে বাংলাদেশের তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ সোমবার অনুষ্ঠানটি উদ্বোধন করেন।

পাশাপাশি, টাইমস অব ইন্ডিয়া, হিন্দুস্তান টাইমস, হিন্দু, পিটিআই, মিলেনিয়াম পোস্ট ও আনন্দবাজার পত্রিকা বিশেষ গুরুত্ব দিয়ে অনুষ্ঠানি সম্পর্কে প্রতিবেদন প্রকাশ করেছে।
১৯৫৮ সালে স্থাপিত প্রেস ক্লাব অব ইন্ডিয়ার বর্তমান সদস্য সংখ্যা ৪ হাজার ৩শ।

দিল্লী ও ভারতের অন্যান্য রাজ্যের বিভিন্ন অনলাইন পোর্টালগুলো এই উদ্বোধনী অনুষ্ঠানটি নিয়ে প্রতিবেদন দিয়েছে। এমনকি হিন্দি ও উর্দূ ভাষার পত্রিকাগুলোও এই অনুষ্ঠানের উপর প্রতিবেদন প্রকাশ করেছে।
সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রমানের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে নয়াদিল্লীস্থ বাংলাদেশ হাই কমিশনের সহায়তায় পিসিআই-এর এই মিডিয়া সেন্টারটি স্থাপিত হয়েছে। এতে আধুনিক ডিজিটাল সুবিধা রয়েছে।

পিসিআই’র সাবেক সভাপতি গৌতম লাহিড়ী বলেন, ‘ বঙ্গবন্ধু দুঃস্থ মানবতার জন্য তাঁর সংগ্রামের কারণে বাংলাদেশ ও ভারত উভয় দেশেই সমানভাবে জনপ্রিয়। আর তাই বঙ্গবন্ধুর নামে এই মিডিয়া সেন্টারটি উদ্ভোধন হওয়ায় অনুষ্ঠানটি গণমাধ্যমের মনযোগ আকর্ষণ করেছে।’
তিনি আরো বলেন, পাশাপাশি এই মহামারির সময়ে বাংলাদেশের একজন সিনিয়র মন্ত্রীর এই সফরটিও ভারতীয় গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করেছে। তাছাড়া ২৬-২৭ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের পর এই প্রথম বাংলাদেশের কোন উচ্চ-পর্যায়ের মন্ত্রীর অংশগ্রহণে এখানে একটি অনুষ্ঠান হয়েছে।

‘বঙ্গবন্ধু মিডিয়া সেন্টার’ এর উদ্বোধন ছাড়াও হাছান মাহমুদের সঙ্গে ভারতের তথ্যমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর ও ইন্ডিয়ান মিনিস্টার ফর এক্সটার্নাল অ্যাফেয়ার্স ড. এস. জয়শংকরের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও ইন্ডিয়ান মিনিস্টার অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স সচিব হর্ষ বর্ধন ¯্রঙ্গিলা বাংলাদেশী মন্ত্রীর সাথে দেখা করেন।

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্মসচিব হাছান মাহমুদ তিন দিনের সফরে রোববার ভারতে পৌঁছেন। পরের দিন তিনি রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধীতে পুষ্পস্তবক অপণের মধ্য দিয়ে তার কর্মসূচি শুরু করেন।
এছাড়াও তিনি প্রধান অতিথি হিসেবে ইন্ডিয়ান কাউন্সিল অব ওয়ার্ল্ড এফেয়ার্স আয়োজিত একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে যোগ দেন। ‘বাংলাদেশ ওয়ার কমেন্ট্রি’ নামে বাংলাদেশর মুক্তিযুদ্ধের উপর বইটি লিখেছেন ইউ. এল.বড়–য়া।

এর পাশাপাশি, তিনি রাষ্ট্র পরিচালিত টিভি ‘দূরদর্শনে’ একটি সাক্ষাৎকার প্রদান করেন। তিনি আজ সন্ধ্যায় ঢাকার উদ্দেশে রওয়ানা দিয়েছেন।A



 

মুক্তআলো২৪.কম

 

 

 

আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত