ঢাকা, ২২ নভেম্বর, ২০১৯ || ৮ অগ্রাহায়ণ ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
৭৩৯

কী করবেন,পরিচিতজনের সঙ্গে দেখা কিন্তু তার নাম ভুলে গেছেন ?

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১৩ জুলাই ২০১৪   আপডেট: ২৪ জুলাই ২০১৪

নিশ্চয়ই হয়েছেন এমন অস্বস্তিকর ঘটনার সম্মুখীন যে, পরিচিতি কারো সঙ্গে দেখা হয়ে গেলো অথচ তার নাম মনে করতে পারছেন না। শুভেচ্ছা বিনিময়ের পর কথাবার্তা কিছু দূর এগোলে বিষয়টি কষ্টের হয়ে উঠতে পারে তার জন্য। তার সঙ্গে যদি আপনার সম্পর্কটি বেশ ভালো হয়ে থাকে, তবে লজ্জার বিষয় হয়ে দাঁড়াবে আপনার জন্য। আবার পেশাজীবনে এমন ঘটনাও সমস্যা করে দিতে পারে আপনার। তাই এখানে জেনে নিন, যার নাম ভুলে গেছেন তাকে বুঝতে না দিয়েই এই অযাচিত ঘটনা থেকে বেরিয়া আসার গুটিকয়েক দারুণ কার্যকর উপায়।
১. এটি সবচেয়ে ভালো উপায়। মোবাইল ফোন নম্বরটি হারিয়ে ফেলেছেন অথবা নেই অজুহাতে তাঁর নম্বরটি নিতে হবে। এ জন্য নিজের মোবাইল ফোনে নতুন নম্বর সেভ করার জন্য তার হাতে মোবাইলটি তুলে দিন। স্বাভাবিকভাবে সে তাঁর নামসহ নম্বর সেভ করে দেবে।
২. ই-মেইল অ্যাড্রেসটি নিন। অধিকাংশ মানুষের এই ঠিকানাটি তাঁর পূর্ণ নাম দিয়েই হয়। তা না হলেও  অন্তত নামের একটি অংশ পাওয়ার সম্ভাবনা প্রায় শতভাগ। তা ছাড়া আপনার এই আচরণে তারাও বুঝবেন যে যোগাযোগবিচ্ছিন্ন হয়ে আপনি বেশ হতাশ। তাদের নামে ই-মেইল অ্যাড্রেস না হলেও অন্তত স্কুল, কলেজ, কর্মস্থল বা অন্য কিছুর নাম থাকলেও তা হয়তো নামটি মনে করিয়ে দেবে।
৩. এটি আরেকটি বেশ ভালো বুদ্ধি। আপনার সঙ্গে কেউ থাকলে তার সঙ্গে পরিচিতজনের পরিচয় ঘটিয়ে দিন। স্বাভাবিকভাবেই তারা পরস্পরের নাম বলবে একে অপরকে। তখনই শুনতে হবে তাঁর নামটি কী?
৪. কোনো অনুষ্ঠানে এ ধরনের ঘটনা ঘটলে অন্য বুদ্ধিও রয়েছে। অনেক সময় কেবল সর্বনাম ব্যবহার করেই গোটা কথোপকথন চালিয়ে নেওয়া যায়। এভাবে চালিয়ে দিন। সেইসঙ্গে আপনারই কোনো না কোনো বন্ধুর দাওয়াত নিয়েই তো সে এখানে এসেছে। তার মুখ থেকেই শুনতে পারবেন, কে সে? এরপর চট করে কোনো অযুহাত দেখিয়ে গিয়ে তার কাছ থেকে নামটি মনে করিয়ে নিন।
৫. মোবাইলে নিজেও তাদের নাম সেভ করতে পারেন। সে ক্ষেত্রে তার কাছ থেকে জানতে চাইবেন তার নামের বানান কী? অথবা বিশেষ কোনো ডাকনাম রয়েছে কিনা তাও জানতে চাইতে পারেন। এটা খুবই স্বাভাবিক একটি প্রশ্ন এবং সহজ সমাধান।
৬. যেহেতু দেখা হয়েছে এবং দুজনই দুজনকে দেখে বেজায় খুশী। তাই ভবিষ্যতে যোগাযোগ যেনো অটুট থাকে এ জন্য তার কাছে থেকে একটি ভিজিটিং কার্ড চাইতে পারেন। কার্ডটি হাতে নিয়ে প্রথমেই এক পলক দেখে নেয় সবাই। তাই করুন এবং নামটি জেনে নিন।
৭. এটা একটা বন্ধুসুলভ আচরণ যা সেন্স অব হিউমারের পরিচায়কও বটে। কথা বার্তা শেষে মজা করার ছলে আপনি তাদের বললেন, `এত দিন পর দেখা হয়ে অনেক ভালো লাগল। আশা করি আমাকে ভুলে যাবেন না...আমার নাম ...। তা আপনার নামটি জানতে পারি কি?` এই কথাগুলো বলার সময় আপনার আচরণ পুরোপুরি কৌতুকে পরিপূর্ণ থাকতে হবে। যেন মনে হবে বহুদিন পর তার সঙ্গে দেখা হওয়ায় একটু মজা করলেন।
৮. অল্প কিছু দিনের পরিচিত হলে এই পদ্ধতি খাটাতে পারেন। যেকোনো একটি প্রসঙ্গের সূত্র টেনে তার নামের অর্থ জানতে চান। অথবা তার নামটি রাখার পেছনে কোনো বিশেষ কাহিনী রয়েছে কি না জানতে চান। সে এর জবাব শুরু করলে নাম পেয়ে যাবেন।
৯. একটু সৃষ্টিশীল হোন। আড্ডা দিতে দিতে কোনো একটি কারণ দেখিয়ে নিজের আইডি কার্ড বা ড্রাইভিং লাইসেন্স বের করে তারটিও দেখতে চান। তার আইডির কার্ডের ছবিটি কেমন হয়েছে দেখতে চান। অথবা আইডিতে আপনার নামটি ভুল ফন্টে লিখা হয়েছে বলে মনে হচ্ছে আপনার- এই প্রসঙ্গ টেনে তারটি কীভাবে লিখেছে দেখতে চান।
১০. শেষ পর্যন্ত কিছুতেই কিছু না হলে নিজের কাছে এবং তার কাছে সৎ থাকুন। এমন হতেই পারে যে তার নাম আপনি ভুলে গেছেন। সৌজন্য সুলভ কথা বলে নামটি ভুলে গেছেন তা বলে ফেলুন। এতে সব সমস্যা এবং ঝামেলা দূর হয়ে যাবে। আপনার পরিচিত জনও খুশি হবেন যে আপনি কোনো অভিনয় করেননি। সূত্র : ইন্টারনেট

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত