ঢাকা, ০২ জুন, ২০২০ || ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
Breaking:
কোভিড-১৯ প্যানডেমিকে হার না মানার গল্প:অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল)       গণপরিবহন পরিচালনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : ওবায়দুল কাদের      করোনায় ক্ষতিগ্রস্তদের ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফের ঘোষণা প্রধানমন্ত্রীর     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  করোনা মোকাবেলায় সোয়া ৬ কোটি মানুষের হাতে সরকারের ত্রাণ        করোনায় একদিনে ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩৮১জন        উপ-প্রেস সচিব এর পিতার মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক     
৩১৯

কাদের আলীর করোনা সমাচার :মোঃসরোয়ার জাহান

লেখক: মোঃ সরোয়ার জাহান

প্রকাশিত: ১৯ মে ২০২০  

 

মোঃ সরোয়ার জাহান:
কাদের আলী ইদানীং খুব চিন্তায় আছেন। কারণ বাংলাদেশ তথা সারা বিশ্বে করোনা ভাইরাস নামে এক অজানা দানবের আগমন ঘটেছে বেশ কয়েক মাস ধরে। তার চিন্তার শেষ নাই, আজ কত জন আক্রান্ত হল, আজ কত জন মৃত্যুবরণ করল ,কতজন সুস্থ হয়ে বাড়ি গেল এসব পরিসংখ্যান নিয়ে ভীষণ ব্যস্ত কাদের আলী। কোন ঔষুধ কিংবা প্রতিষেধক আবিষ্কার হলো কিনা তার তথ্য জানতে ভীষণ ব্যস্ত তিনি।

তার মাথায় শুধু একটাই চিন্তা কবে এই অজানা দানবকে তার প্রিয় মাতৃভূমি থেকে বিদায় করতে পারবে। কবে এই লকডাউন ,হোম কোয়ারেন্টাইন, আইসোলেশন এসব শব্দ থেকে তার শ্রবণ ইন্দ্রিয়  মুক্তি পাবে।

কাদের আলী পেশায় একজন প্রফেশনাল বেকার। মাঝে মাঝে দু একটা কবিতা লিখেন, পত্রিকায় নিউজ করেন, আবার অনলাইন পত্রিকার সম্পাদক ও বটে। তবুও তিনি বেকার সুঠাম দেহের বেকার। এই সমাজে তার পরিচয় বলতে  কিছুই নেই ।কারণ তার টাকা নেই ,প্রতিপত্তি নেই, জৌলুস নেই, শুধু আছে দেশকে, বঙ্গবন্ধুকে ,বঙ্গবন্ধুর পরিবারকে ভালোবাসার এক বিশাল হৃদয়।

তবুও দেশের জন্য কিছু করবার জন্য এই লকডাউনে ঘরে বসে বসে দেশের জন্য দেশের মানুষের জন্য সমাজের জন্য তথা সমস্ত পৃথিবীর মানবকল্যাণে তার চিন্তার শেষ নেই। চিকিৎসাবিজ্ঞান যেখানে হুমড়ি খেয়ে পড়ছে, মুখ থুবড়ে পড়ছে কাদের আলী তখন আশার আলো দেখছেন। তার প্রিয় মাতৃভূমি এই দানবের হাত থেকে মুক্তি পাবেই পাবে।

এখন এই করোনাকালে কাদের আলী  গ্রামের বাড়িতে আছেন। সবার মতো তিনিও অবরুদ্ধ । বহুদিন কবিতা লেখেননি কাদের আলী। যখনই কবিতা লিখতে বসেন করোনা এই শব্দটি ঘুনে পোকার মতো তার কবিতার শব্দগুলোকে খেয়ে খেয়ে যায় বার বার।

কাদের আলীর এখন একটাই ভাবনা কিভাবে তার সোনার বাংলাদেশ এই ক্রান্তিকাল পার করে উন্নয়নের ধারাবাহিকতা  ধরে রাখাবে? যে অর্থনৈতিক উন্নয়নের সূচকে আজ বাংলাদেশ আগামীতে সেটাকে ধরে রাখতে পারবে তো তার প্রিয় মাতৃভূমি।

কাদের আলী সমাজের কেউ নয়। তার আত্মীয় পরিজন আঙ্গুল তুলে প্রায়ই বলে তুই কি? তুই কি হয়েছিস?
কাদের আলী এই সমাজের এই দেশের কিছুই হয়নি,তাই সরকারের দেওয়া চাউল বিতরণ ব্যবস্থার অনিয়ম দেখে প্রতিবাদ করতে সে পারে না।তাকে মেরে ফেলার হুমকি দেওয়া হয়। অশিক্ষিত সমাজপতিরা তাকে হুমকি দেয়।কাদের আলী সমাজের কেউ নয় তাই কোনো অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ করবার অধিকার তার নেই ।

কাদের আলী এখন ঘরবন্দি ।করোনা থেকে রক্ষা পেতে সমাজ পতিদের আক্রমণ থেকে রক্ষা পেতে কাদের আলী এখন লকডাউনে সম্পূর্ণ লকডাউনে।

লেখক: মোঃ সরোয়ার জাহান

সম্পাদক, মুক্তআলো২৪.কম।
সাহিত্য বিষয়ক সম্পাদক, বঙ্গবন্ধু গবেষণা সংসদ।

 

মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
শিল্প-সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত