ঢাকা, ২১ জানুয়ারি, ২০২২ || ৮ মাঘ ১৪২৮
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  বিএনপির বিদেশে লবিস্ট নিয়োগের সুনির্দিষ্ট তথ্য প্রমাণ আছে : তথ্যমন্ত্রী        করোনার বিস্তার রোধকল্পে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ নির্দেশনা        করোনার ঊর্ধ্বমুখী পরিস্থিতি ঠেকাতে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী        আজ থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ     
১৪৯

কাউনিয়া পাক হানাদার মুক্ত দিবস ৯ ডিসেম্বর

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ৮ ডিসেম্বর ২০২১  


সারওয়ার আলম মুকুল,কাউনিয়া (রংপুর) প্রতিনিধি  ঃ
৯ ডিসেম্বর রংপুরের কাউনিয়া উপজেলা মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে এক রক্তক্ষয়ী সশস্ত্র যুদ্ধের মধ্য দিয়ে পাকহানাদার বাহিনীকে পরাস্ত করে মুক্তিকামী বীর মুক্তিযোদ্ধারা। রংপুরের কাউনিয়াকে পাকিস্তানী হানাদারদের হাত থেকে মুক্ত করে স্বাধীনতার বিজয় পতাকা উত্তোলন করেন।

কাউনিয়া উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সাবেক ডিপুটি কমান্ডর অনন্ত কুমার এবং বীর মুক্তিযোদ্ধা কোম্পানী কমান্ডার সরদার আব্দুল হাকিম দুলাল জানান, ১৯৭১ সালের ৮ ডিসেম্বর পাক হানাদার বাহিনী তিস্তা রেলওয়ে সেতুর প্রথম গার্ডারটি বোমা মেরে ভেঙ্গে ফেলেন এবং কাউনিয়া উপজেলার পশ্চিমে শেষ প্রান্তে কুর্শা ইউনিয়নের মীরবাগের বুড়াল ব্রীজ পার হয়ে পীরগাছা উপজেলার দিকে চলে যায়। এরপর ৯ ডিসেম্বর জয়বাংলা-জয়বঙ্গবন্ধু শ্লে¬াগানের মধ্য দিয়ে কাউনিয়া উপজেলার বালাপাড়া ইউনিয়নের তিস্তা নদিবেষ্টিত ঢুষমারা চরে, টেপামধুপুর ইউনিয়নের ভাঙ্গামাল্ল¬ী বুড়িরহাটে, হারাগাছ ইউনিয়নের হক বাজার টেলিফোন এক্সচেঞ্জ এ বাংলাদেশের স্বাধীনতার পতাকা উত্তোলন করা হয়। অনেকে আবার মন্তব্য করেছেন যে একই দিনে কাউনিয়া রেলওয়ে স্টেশনেও স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়ে ছিল। বর্তমান মুক্তিযোদ্ধা সংসদের আহবায়ক ও উপজেলা নির্বাহী অফিসার তাহমিনা তারিন জানান,কাউনিয়া মুক্ত দিবসটি নানা আয়োজনের মধ্যেদিয়ে পালন করা হবে। তিনি দিবসটি পালনে সকলের সহযোগিতা কামনা করেন।



মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
জেলা খবর বিভাগের সর্বাধিক পঠিত