ঢাকা, ৩১ মে, ২০২০ || ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
Breaking:
কোভিড-১৯ প্যানডেমিকে হার না মানার গল্প:অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল)       গণপরিবহন পরিচালনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : ওবায়দুল কাদের      করোনায় ক্ষতিগ্রস্তদের ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফের ঘোষণা প্রধানমন্ত্রীর     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  করোনায় একদিনে রেকর্ড ৪০ জনের মৃত্যু,শনাক্ত হয়েছে ২৫৪৫ জন        এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী        এবার২০ লাখ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১৭ লাখ পাস        গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানলে ব্যবস্থা: সেতুমন্ত্রী     
৭৮৩

আর্জেন্টিনার মধুর প্রতিশোধ জার্মানিকে হারিয়ে !

অনলাইন

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৪

কাহিনী মাত্র ৫০ দিন আগের ।  বিশ্বজয়ের আনন্দ করছে জার্মানরা বিশ্বকাপ ফুটবলের ফাইনাল ম্যাচ শেষে; পাশেই বিষণ্ন মনে মাথা নিচু করে রয়েছে আর্জেন্টাইনরা। ৭ সপ্তাহের ব্যবধানে রিও ডি জেনেরিও-র এই চিত্রপট পাল্টে গেছে ডুসেলডর্ফের মাঠে। এবার জার্মান ফুটবলাররা মাঠ ছেড়েছে পরাজয়ের গ্লানি মেখে; জয়ের আনন্দে ভেসেছে আর্জেন্টিনা। বুধবার রাতে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানিকে ৪-২ গোলে হারিয়েছে বিশ্বকাপের রানার্সআপ আর্জেন্টাইনরা। সঙ্গে ব্রাজিলের মাটিতে হারের প্রতিশোধ জার্মানির মাটিতে খুঁজে নিয়েছে তারা। অ্যাঞ্জেল দি মারিয়ার জাদুকরী ফুটবল আর দলীয় দারুণ বোঝাপড়ায় জার্মানির বিশ্বচ্যাম্পিয়ন উপাধিতে লজ্জা মাখিয়ে দিয়েছে আর্জেন্টিনা।
বুধবার রাতের ম্যাচে আর্জেন্টিনার ৩টি গোলের কারিগর মারিয়া। আর নিজেও করেছেন ১টি গোল। সব মিলিয়ে আর্জেন্টিনার ৪টি গোলেই জড়িয়ে আছে দি মারিয়ার নাম। ২০ মিনিটে জার্মানির অরক্ষিত গোলপোস্টের সামনে থাকা সার্জিও অ্যাগুয়েরোর উদ্দেশে নিখুঁত ক্রস করেছেন মারিয়া। বাতাসে ভেসে আসা বলেই বুটের মাপা ধাক্কায় জার্মানির জালে বল জড়িয়েছেন অ্যাগুয়েরো। আর্জেন্টিনা এগিয়ে গেছে ১-০ গোলে। ৪০ মিনিটে ঠিক একইভাবে ২-০ গোলে এগিয়ে গেছে মার্টিনোর দল। এবার জার্মানির ডি-বক্সের মাথায় থাকা এরিক লামেলাকে বল ক্রস করেছেন মারিয়া। বলটিকে মাটিতেও পড়তে দেননি মেসির অবর্তমানে দলে সুযোগ পাওয়া এই তরুণ আর্জেন্টাইন ফুটবলার। বুটের জোর ধাক্কায় জার্মানির জালে বল জড়িয়ে দিয়েছেন নিপুণ দক্ষতায়। বিরতি পর্যন্ত ২-০ গোলেই এগিয়ে থেকেছে আর্জেন্টিনা। এই অর্ধে জার্মানিকে যেন ঠিক বিশ্বচ্যাম্পিয়ন হিসেবে খুঁজে পাওয়া যায়নি।
৫২ মিনিটে জার্মানির হয়ে একটি গোল শোধ করেন আন্দ্রে স্কুরলে। এর পরপরই ব্রাজিল বিশ্বকাপে ৫ গোল করা থমাস মুলার ও ফাইনালে জার্মানিকে জয়সূচক একমাত্র গোলটি উপহার দেওয়া তরুণ মারিও গোৎসেকে মাঠে নামিয়েছেন জার্মান কোচ ইওয়া্খিম ল্যোভ। তাদের উপস্থিতিতে জার্মানির আক্রমণের ধার বেড়েছে। একের পর এক আক্রমণে আর্জেন্টাইন রক্ষণভাগকে ব্যতিব্যস্ত রেখেছে জার্মানরা। এরই ধারাবাহিকতায় ৭৮ মিনিটে জার্মানিকে দ্বিতীয় গোল পাইয়ে দিয়েছেন গোৎসে। যদিও এই গোলের পেছনে জার্মানদের সৌভাগ্যও কাজ করেছে। কারণ ডি-বক্সের বাইরে থেকে গোৎসের নেওয়া শটে বল আর্জেন্টিনার গোলপোস্টের বাইরের দিকেই ছুটছিল। কিন্তু পোস্টের সামনে থাকা ফার্নান্দেজের গায়ে লেগে তা দিক পরিবর্তন করে আর্জেন্টিনার জালে জড়িয়ে গিয়েছে।
বাকিটা সময় গোল পাওয়ার আপ্রাণ চেষ্টা করেছে জার্মানি। গোলের নেশায় পাল্টা আক্রমণও অব্যাহত রেখেছে আর্জেন্টিনা। শেষ অবধি ৪-২ গোলে ম্যাচ জিতে জার্মানদের বিপক্ষে বিশ্বকাপে হারের প্রতিশোধ নিয়েছে আর্জেন্টাইনরা। টানা দুইবারের বিশ্বচ্যাম্পিয়নদের কোচ হিসেবে মার্টিনোর যাত্রাটাও হয়েছে শুভ। আর বিশ্বকাপের পর প্রথম ম্যাচ খেলতে নেমে জার্মানির সঙ্গী হয়েছে হারের লজ্জা। সঙ্গে টানা ১৮ ম্যাচ অপরাজিত থাকার পর প্রথম হারের স্বাদও নিতে হয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

আরও পড়ুন
খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত