ঢাকা, ৩১ মে, ২০২০ || ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
Breaking:
কোভিড-১৯ প্যানডেমিকে হার না মানার গল্প:অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল)       গণপরিবহন পরিচালনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : ওবায়দুল কাদের      করোনায় ক্ষতিগ্রস্তদের ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফের ঘোষণা প্রধানমন্ত্রীর     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  করোনায় একদিনে রেকর্ড ৪০ জনের মৃত্যু,শনাক্ত হয়েছে ২৫৪৫ জন        এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী        এবার২০ লাখ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১৭ লাখ পাস        গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানলে ব্যবস্থা: সেতুমন্ত্রী     
৬৮০

আপনার পেশাদারী সুনাম তিন ধরনের কাজে নষ্ট হতে পারে

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৩ জুলাই ২০১৪   আপডেট: ২৩ আগস্ট ২০১৪

ভুল সবাই করে এবং তা অনেক ক্ষেত্রেই সামলে ওঠা যায়। কিন্তু পেশাদার জীবনে কিছু ভুলের প্রভাব দীর্ঘস্থায়ী হতে পারে। এ ধরনের তিনটি ভুল নিয়েই এবারের লেখা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।


. অন্যের কাজের সফলতা ছিনতাই করা
অন্যের কোনো কাজের সফলতা নিজের বলে দাবি করা কিংবা সম্পূর্ণ সফলতা ছিনতাই করা আদতে কোনো পেশাজীবীর জন্য সম্মানজনক হয় না। কারণ ঘটনা ক্রমে প্রকাশ হয়ে পড়ে এবং মানুষ আসল বিষয় জানতে পারে। ফলে সাফল্য শেষ পর্যন্ত সঠিক মানুষের কাছেই চলে যায়। অন্যদিকে পরিশ্রম না করেই যে কাজের সাফল্য ছিনিয়ে নেওয়ার চেষ্টা করে তার বিষয়টি সবাই জানতে পারে। ফলে তা পেশাগত জীবনে সমস্যা সৃষ্টি করে।
একজনের কাজের সাফল্য অন্যজন নেওয়ার বিষয়টি কর্মক্ষেত্রে প্রায়ই হতে পারে। আর এজন্য সতর্ক থাকতে হয়। প্রতিষ্ঠানে কাজ করার সময় কোনো সাফল্য দেখা গেলে তাতে নিজের অবদান জানাতে দেরি করা যাবে না। অন্যথায় এ সাফল্য দাবি করতে পারে অন্য কেউ।
. ভুল গোপন করার চেষ্টা
কোনো প্রতিষ্ঠানে কাজ করার সময় ভুল হতেই পারে। আর এ ধরনের ভুল গোপন করার জন্য যদি আরও কিছু কাজ করা হয় তাহলে সে ভুলকেই উৎসাহিত করা হয়। ধরুন একজন ক্রেতার সঙ্গে ভুলক্রমে আপনার ইমেইলে কিছু কথাবার্তা হয়েছিল এবং তার ফলে সে ক্রেতার অর্ডার হাতছাড়া হয়ে যায়। আর এতে আপনার ভুল গোপন করার জন্য আপনি যদি কয়েকটি ইমেইল মুছে ফেলেন তাহলে তা আরও বড় ভুল হবে। তার বদলে প্রতিষ্ঠানে যথাযথভাবে আপনি যদি ভুলের কথা জানান, তাহলে তাদের সঙ্গে নতুন করে যোগাযোগ করে এ ভুলের সমাধান করা সম্ভব হবে।
ভুলের যথাযথ সমাধান না করে তাকে যতই গোপন করার চেষ্টা করবেন ভুল ততই বাড়তে থাকবে। তাই ভুলের ঘটনা প্রকাশ করে ফেলার বিকল্প নেই। অন্যথায় ভুল ভবিষ্যতে যখন প্রকাশিত হবে তখনই সমস্যায় পড়বেন।
. নিয়মিত কাজের ব্যত্যয় ঘটানো
কোনো একটি কাজে ঘটনাক্রমে দেরি হয়ে যাওয়া একটা বিষয় আর নিয়মিত দেরি করা ভিন্ন বিষয়। যদি কোনো কাজে আপনার দেরি হয়ে যায় তাহলে তা অনেকেই স্বাভাবিকভাবে মেনে নেবে। কিন্তু আপনি যদি নিয়মিত প্রজেক্ট শেষ করতে দেরি করেন তাহলে তা কর্মক্ষেত্রে আপনার দুর্নাম বয়ে আনবে। আর নিয়মিত কাজে সমস্যা হলে তা আপনার সুনাম নষ্ট করবে।

আরও পড়ুন
লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত