ঢাকা, ০৪ জুলাই, ২০২০ || ২০ আষাঢ় ১৪২৭
Breaking:
বিএনপি আইসোলেশনে থেকে প্রেস ব্রিফিং করে,সরকারের দোষ ধরে : তথ্যমন্ত্রী      ১৪ জুলাই যশোর-৬ ও বগুড়া-১ আসনে উপনির্বাচন     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাষ্ট্রের স্বাধীনতা ঘোষণা বার্ষিকীতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা        করোনায় গত ২৪ ঘণ্টায় আরও ২৯ জনের মৃত্যু, শনাক্ত ৩২৮৮জন        ঈদের ছুটি পর্যায়ক্রমে প্রদানে বিজেএমইএ ও বিকেএমইএ’র প্রতি আহবান জানিয়েছেন ওবায়দুল কাদের     
১০৮৭

আকর্ষণীয় ফিচার আইফোন ৬ ও ৬ প্লাসের

ফিচার ডেস্ক

প্রকাশিত: ১১ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০১৪

জল্পনা-কল্পনার অবসান হয়েছে অবশেষে প্রযুক্তি বিশ্বে নতুন আইফোন নিয়ে । নতুন দুটি মডেলের আইফোনের ঘোষণা দিয়েছে অ্যাপল। ৯ সেপ্টেম্বর আইফোনের বড় আকারের দুইটি নতুন মডেল আইফোন ৬ ও আইফোন ৬ প্লাস বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। সৃষ্টিশীলতায় নিজেদের সুনাম ফিরিয়ে আনার প্রত্যয়ে অ্যাপলের বর্তমান প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক জাঁকজমকপূর্ণ এক অনুষ্ঠানে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের কুপারটিনোতে এই ঘোষণা দেন। আগামী ১৯ সেপ্টেম্বর থেকে বাজারে আসছে উন্নততর স্ক্রিন রেজুলেশনসহ এই দুটি মডেলের স্মার্টফোন। এক খবরে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

নতুন আইফোনে বেশ কিছু আকর্ষণীয় ফিচার যুক্ত হয়েছে। নতুন অ্যাপ্লিকেশন ও নানা সুযোগ-সুবিধাসহ আইফোনের এই দুটো নতুন মডেল দিয়ে হয়তো অ্যাপল ক্রেতাদের অ্যান্ড্রয়েডের দিকে ঝুঁকে পড়ার প্রবণতা ঠেকাতে পারবে। নতুন আইফোনের আকর্ষণীয় ১০ টি ফিচারের মধ্যে রয়েছে রেটিনা এইচডি ডিসপ্লে, আইওন শক্তির স্ক্রিন, দ্বিতীয় প্রজন্মের ৬৪ বিট প্রসেসর, মেটাল এপিআই, এম৮ হেলথ চিপ, উন্নত ব্যাটারি, দ্রুতগতির ওয়াই, উন্নত ক্যামেরা, সেলফি ক্যামেরা ও আইওএস৮।

রেটিনা এইচডি
নতুন দুইটি মডেলের আইফোনের ক্ষেত্রে উন্নত রেটিনা এইচডি ডিসপ্লে ব্যবহার করেছে অ্যাপল। আইফোন ৬ এ ব্যবহূত রেটিনা এইচডি ডিসপ্লে হচ্ছে অত্যন্ত পাতলা আইপিএস ডিসপ্লে যাতে ৩২৬ পিপিআই পিক্সেল ঘনত্ব রয়েছে যাতে প্রসস্ত ভিউয়িং অ্যাঙ্গেল পাওয়া যায়। আইফোন ৬ প্লাসে রয়েছে ১৩৩৪ বাই ৭৫ পিক্সেলের ডিসপ্লে যাতে ফুল এইচডি মানের ভিডিও দেখা যায়।

আইওন সুরক্ষিত ডিসপ্লে
নতুন আইফোনের সুরক্ষা হিসেবে গোরিলা গ্লাস, স্যাফায়ার স্ক্রিন থাকবে দীর্ঘদিন ধরে এমন গুজব থাকলেও অ্যাপল তাদের নতুন আইফোন আইওন দিয়ে সুরক্ষিত করেছে। নতুন এই স্ক্রিন প্রযুক্তি সম্পর্কে অবশ্য বিস্তারিত ধারণা নেই প্রযুক্তি বিশ্লেষকেদের।

দ্বিতীয় প্রজন্মের ৬৪ বিট প্রসেসর
মোবাইল প্রযুক্তির যুগে আরও একধাপ এগিয়ে গেল অ্যাপল। নতুন আইফোনে ৬৪ বিটের প্রসেসরের দ্বিতীয় প্রজন্মের সঙ্গে পরিচয় করিয়ে দিল প্রতিষ্ঠানটি।এই প্রসেসর দীর্ঘ সময় ধরে উন্নত পারফর্মমেন্স দেখাতে পারবে বলেই অ্যাপলের দাবি।

মেটাল এপিআই
গেম নির্মাতাদের জন্য মেটাল এপিআই উন্মুক্ত হয়েছে। মোবাইলে গেমিং অভিজ্ঞতা আরও উন্নত করতে নতুন গেম ইঞ্জিন কাজে লাগবে।

আরও পড়ুন
ফিচার বিভাগের সর্বাধিক পঠিত