ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৯ || ১ অগ্রাহায়ণ ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
৪৬৫

অন্যকে প্ররোচিত করার কৌশল নিজের লক্ষ্য অর্জনে

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৮ জুন ২০১৪   আপডেট: ৮ জুলাই ২০১৪

প্রেজেন্টেশন শব্দ, সংখ্যা, তথ্য-উপাত্ত এবং মতামতে নির্মিত এমন এক বিষয় যা দর্শক-শ্রোতাকে কোনো সিদ্ধান্তে উপনীত হতে সাহায্য করে চাকরি বা ব্যবসায় ।তবে এ ক্ষেত্রে উপস্থাপকের যাবতীয় বিষয়ের প্রতি বিশ্বাস স্থাপন হতে হবে সবার। এর গোটা ভার অর্পিত হয় উপস্থাপকের ওপর। অন্যের ইচ্ছা এবং সিদ্ধান্তকে নিজের অনুকূলে আনার কৌশল অবলম্বনের প্রয়োজন রয়েছে।একবার ওয়াশিংটন ডিসিতে মিলিয়ন ডলারের এক ব্যবসার জন্য প্রেজেন্টেশনের ভার পড়লো এক দল এক্সপার্টের হাতে। বেশ কয়েকজন সিনিয়র এক্সিকিউটিভ এই ভার গ্রহণ করতে চাইলেন। কিন্তু কর্তৃপক্ষ অন্য ব্যবস্থা নিলো। তারা বেছে নিলেন সংশ্লিষ্ট বিষয়ের সদা হাস্যোজ্জ্বল দুই তরুণীকে যারা ক্যামিস্ট্রিতে পিএইচডি করছেন। এরা দুজনই বিজ্ঞান বোঝেন এবং জানেন মানুষকে কীভাবে তাদের প্রেজেন্টেশনের বিষয়ে সন্তুষ্ট করতে হয়।তবে ওই এক্সিকিউটিভদের বিষয়ে কিছু সমস্যা ছিলো। প্রথমত, তারা গবেষক বিজ্ঞানী নন। দ্বিতীয়ত, তারা সবাই পুরুষ এবং শেষ পর্যন্ত তারা প্রেজেন্টেশনকে মার্কেটিং প্রেজেন্টেশনে পরিণত করবেন। ওদিকে, যারা প্রেজেন্টেশনটি দেখতে আসবেন তাদের সবাই পুরুষ। কাজেই তাদের কাছে নারীদের দ্বারা তথ্য উপস্থাপন অনেক উষ্ণ হবে এবং উপস্থাপকরা দর্শককে নিয়ন্ত্রণ করতে পারবেন। এ দুই পক্ষের মধ্যে কথোপকথন ভদ্র, শোভন এবং আন্তরিক হবে।প্রেজেন্টেশনে দুজন নারীর অংশগ্রহণ নিশ্চিত করা হলো এভাবে। তাদের একজন নিজের বক্তব্য উপস্থাপন করবেন এভাবে- আমরা খুবই আনন্দিত যে আজ আপনারা `সংশ্লিষ্ট` বিষয় নিয়ে এই প্রেজেন্টেশনে অংশ নিয়েছেন। আমরা দুজন পালাক্রমে এই প্রজেন্টেশন উপস্থাপন করবো। কারণ, এখানে বিপুল তথ্য-উপাত্ত রয়েছে এবং আমরা দুজন দুই অংশের বিষয়ে এক্সপার্ট।
পরিকল্পণামাফিক প্রেজেন্টেশনের পর সফলতার মাত্রা দেখার মতো হলো। ওই দুই নারী এমন কাজ পেতে শুরু করলেন যা তারা জীবনে করবেন বলে ভাবেননি।
কাজেই এ ধরনের মহা গুরুত্বপূর্ণ প্রেজেন্টেশনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নটি হলো, `কে এই হাই প্রোফাইল প্রেজেন্টেশন নিয়ে সামনে আসবে?` স্বাভাবিকভাবেই প্রতিষ্ঠানের উচ্চপদস্থরা স্থির করবেন কারা  এ কাজের দায়িত্বভার গ্রহণ করবেন। তবে তাদের পছন্দ সঠিক নাও হতে পারে। এ ক্ষেত্রে শতভাগ সফলতার দশ ভাগের নয় ভাগ আসে পরিচালনার ওপর ভিত্তি করে। প্রেজেন্টেশনের এক পর্যায়ে যখন উপস্থাপক বুঝতে পারেন যে তিনি দর্শক-শ্রোতাকে অনুকূলে আনতে পেরেছেন, তবে তিনি নিজের ইচ্ছেমতো সুবিধা আদায় করে নিতে পারেন। সূত্র : বিজনেস ইনসাইডার

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত