ঢাকা, ২৩ এপ্রিল, ২০২১ || ১০ বৈশাখ ১৪২৮
Breaking:
পাবনা শহরের জুবিলী ট্যাংক পাড়ার বিশিষ্ট ব্যবসায়ী প্রবীণ আওয়ামী লীগ নেতা, জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য এ্যাড.আসিফ শামস রন্জন ভাইয়ের শ্বশুর এবং যুক্তরাজ্য মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুসলিমা শামস বনী ভাবীর বাবা আবুল হোসেন খান মোহন সবাইকে ছেড়ে চলে গেলেন না ফেরার দেশে। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) আগামীকাল বাদ জুমা চাপা মসজিদে নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। আল্লাহ রাব্বুল আলামিনের কাছে নিবেদন মোহন সাহেব কে জান্নাতুল ফেরদৌস দান করুন। আমিন।। উল্লেখ্য,মোহন সাহেব সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এ্যাড.শামসুল হক টুকু এমপি’র বিয়াই।      ভন্ডদের পক্ষে বিবৃতিদাতারাও ভন্ডদের পর্যায়েই পড়ে : তথ্য ও সম্প্রচার মন্ত্রী     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  মেট্রোরেল নির্মাণ কাজের অগ্রগতি ৬১.৪৯ শতাংশ : ওবায়দুল কাদের        কার্বন নিঃসরণ হ্রাসে উন্নত দেশগুলোর প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান     
২১৫

অনুষ্ঠিত হল ম্যানগ্রোভ লিভার ফেস্ট ২০২১

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ১০ মার্চ ২০২১  

অনুষ্ঠিত হল ম্যানগ্রোভ লিভার ফেস্ট ২০২১

অনুষ্ঠিত হল ম্যানগ্রোভ লিভার ফেস্ট ২০২১


ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার বাংলাদেশের উদ্যোগে মার্চের ৮ থেকে ১০ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হল ম্যানগ্রোভ লিভার ফেস্ট ২০২১।সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৪০ জনেরও বেশি লিভার বিশেষজ্ঞ তিন দিন ব্যাপী এই লিভার ফেস্টিভেলে যোগদান করেন।

পেশার কাজে যারা সবসময় ব্যস্ত থাকেন, দেশের সেই সব লিভার বিশেষজ্ঞদের প্রকৃতির সান্নিধ্যে কিছুটা নিরুত্তাপ সময় কাটানোর উদ্দেশ্যে কক্সবাজারে বীচ লিভার ফেস্ট প্রথমবারের মতো অনুষ্ঠিত হয় ২০১৮ তে।

তারই ধারাবাহিকতায় এবারের ম্যানগ্রোভ লিভার ফেস্টের আয়োজন ছিল সুন্দরবনে প্রকৃতির সান্নিধ্যে সময় কাটানো আর পারস্পরিক সম্পর্ককে ঝালাই করে নেয়ায় লিভার বিশেষজ্ঞদের জন্য একটি সুন্দর উপলক্ষ ছিল এই আয়োজনটি।

পাশাপাশি এসময়ে তারা নিজেদের মধ্যে পেশাগত মত বিনিময়ের সুযোগ পান। আয়োজন ছিল বৈজ্ঞানিক সেমিনারেরও। বাংলাদেশে প্রথম কোভিড রোগী শনাক্ত হওয়ার প্রথম বর্ষপূর্তিতে আট মাস আয়োজন করা হয় লিভার ও কোভিড-১৯ বিষয়ক বৈজ্ঞানিক সেমিনারটি। এতে লিভারের উপর কোভিড-১৯ এর ক্ষতিকারক প্রভাবসহ সংশ্লিষ্ট নানা বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। উল্লেখ্য বাংলাদেশের লিভার বিশেষজ্ঞরা কোভিড হাসপাতালগুলোতে রোগীদের চিকিৎসা প্রদান থেকে শুরু করে কোভিড ভ্যাক্সিন এবং কোভিড এর চিকিৎসায় ব্যবহৃত বিভিন্ন ওষুধের ক্লিনিক্যাল ট্রায়ালে নেতৃত্ব দিচ্ছেন। এছাড়াও দেশে লক ডাউন চলাকালীন সময়ে টেলিমেডিসিন এর মাধ্যমে চিকিৎসা সেবা প্রদান আর টেলিএডুকেশন এর মাধ্যমে পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখায় তাদের ভূমিকা ছিল প্রশংসনীয়। লিভার ফেস্টের দ্বিতীয় দিনে বৈজ্ঞানিক সেশনে আলোচনার বিষয়বস্তু ছিল লিভার ক্যান্সার। বাংলাদেশের সাম্প্রতিক সময়ে লিভার ক্যান্সার চিকিৎসায় বৈপ্লবিক অগ্রগতি সাধিত হয়েছে। আরএফএ, টেইস, এবং ইমিউনথেরাপি সহ লিভার ক্যান্সারের সর্বাধুনিক চিকিৎসাগুলো এখন এদেশের লিভার বিশেষজ্ঞরা দেশেই সম্পাদন করছেন। ফলে এতে যেমন একদিকে বৈদেশিক মুদ্রার ব্যাপক সাশ্রয় হচ্ছে তেমনি পাশাপাশি দেশের রোগীরা দেশে বসেই বিশ্বমানের চিকিৎসা সেবা গ্রহণ করার সুযোগ পাচ্ছেন।

উল্লেখ্য ম্যানগ্রোভ লিভার ফেস্টে সায়েন্টিফিক পার্টনার ছিল বিকন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, যারা এদেশে এন্টি ভাইরাল, এন্টি ক্যান্সার, বায়োসিমিলার এবং ইমিউনথেরাপি উৎপাদনের পথিকৃৎ। আগামী বছরের জানুয়ারিতে তৃতীয় কোরাল লিভার ফেস্টটি সেইন্ট মার্টিনে অনুষ্ঠিত হবে বলে আয়োজক ফোরাম ফর দ্যা স্টাডি অব দ্যা লিভার বাংলাদেশ এবং সায়েন্টিফিক পার্টনার বিকন ফার্মা সিউটিক্যালস এর পক্ষ থেকে জানানো হয়।


মুক্তআলো২৪.কম

 

আরও পড়ুন
শিক্ষা ও গবেষণা বিভাগের সর্বাধিক পঠিত