ঢাকা, ০৭ মে, ২০২৪ || ২৪ বৈশাখ ১৪৩১
Breaking:
বিশ্বকবি’র ১৬৩তম জন্মবার্ষিকী আগামীকাল      রোহিঙ্গাদের জন্য আরও তহবিল সংগ্রহে আইওএম’র প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর      বেড়া উপজেলা পরিষদ নির্বাচন প্রার্থীদের দৌড়ঝাঁপ     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  সব অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের উদ্যোগ নেয়া হবে : তথ্য প্রতিমন্ত্রী        রাষ্ট্রপতির কাছে ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত নতুন ‘স্মার্ট এনাইডি’ হস্তান্তর ইসি’র        উপজেলা নির্বাচনে যেকোন অভিযোগ পেলে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া হবে : সিইসি        উন্নয়ন প্রকল্প গ্রহণ করার আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন : প্রধানমন্ত্রী        মহামারী মোকাবেলায় প্রস্তুতি ও সাড়াদানে উচ্চ-পর্যায়ের রাজনৈতিক নেতৃত্ব অপরিহার্য : প্রধানমন্ত্রী     
১৩৮

শ্রীলঙ্কার সঙ্গে সরাসরি নৌযোগাযোগের ওপর পররাষ্ট্রমন্ত্রীর গুরুত্ব

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২  


পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদারের লক্ষে দক্ষিণ এশিয়ার এই দেশটির সঙ্গে সরাসরি নৌযোগাযোগের প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেছেন। তিনি দু’দশের মধ্যে অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তি (পিটিএ) দ্রুত সমাপ্তির জন্য আলোচনা পুনরায় শুরু করার ওপরেও জোর দেন। 

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রাক্কালে বুধবার সন্ধ্যায় সফররত শ্রীলঙ্কার পরারষ্ট্রমন্ত্রী আলী সাবরির সঙ্গে বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।

দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্কের ব্যাপারে বিশদ আলোচনা করেন এবং দু’দেশের জনগণের কল্যাণ ও এই অঞ্চলের অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য ঘনিষ্ঠভাবে কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন।

মোমেন বাংলাদেশ থেকে সাশ্রয়ী মূল্যে কৃষিপণ্য ও ওষুধ আমদানির মাধ্যমে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদারের অনুরোধ জানান।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার দেশও বাংলাদেশের সঙ্গে একত্রে কাজ করতে আগ্রহী।দুই নেতা পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে দেশ দু’টির মধ্যে নিয়মিত ও ব্যাপক সংলাপের জন্য একটি প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম গঠনের গতি ত্বরান্বিত করতে সম্মত হন।

বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে একে অপরের প্রার্থীতার জন্য পারস্পরিক সমর্থনের বিষয়টিও যথাযথ গুরুত্বের সাথে আলোচনা করা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের প্রত্যাবাসনে শ্রীলঙ্কার সমর্থনও চেয়েছেন।আইওআরএ’র ২২তম মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে বুধবার বিকেলে ঢাকায় এসেছেন শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি।
আজ এই বৈঠক শুরু হচ্ছে।







মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত