ঢাকা, ২০ মে, ২০২৪ || ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
Breaking:
মানসম্মত পণ্য উৎপাদনে সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে: রাষ্ট্রপতি      সামান্য অর্থ বাঁচাতে গিয়ে বর্জ্য ব্যবস্থাপনাকে উপেক্ষা করে দেশ ধ্বংস করবেন না : প্রধানমন্ত্রী      বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই মেলা-২০২৪ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  শেখ হাসিনা মেট্রোরেল টিকেটে ভ্যাট আরোপের বিষয়টি পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছেন : সেতুমন্ত্রী        জো বাইডেনের ভুয়া উপদেষ্টাকান্ডে ইশরাক কারাগারে        কিরগিজস্তানে বাংলাদেশি শিক্ষার্থীদের ওপর হামলায় ঢাকা গভীর উদ্বেগ প্রকাশ করেছে : পররাষ্ট্রমন্ত্রী        বিএনপি নেতারা মানসিক ট্রমায় ভুগছেন : ওবায়দুল কাদের        ইসরায়েলের তীব্র হামলার কারণে রাফা থেকে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ     
৩৯৮

যুক্তরাষ্ট্রের সমর্থনের পর নিরাপত্তা পরিষদ গাজা সংক্রান্ত পদক্ষেপ

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০২৩  

যুক্তরাষ্ট্রের সমর্থনের পর নিরাপত্তা পরিষদ গাজা সংক্রান্ত পদক্ষেপ ভোটে দেবে

যুক্তরাষ্ট্রের সমর্থনের পর নিরাপত্তা পরিষদ গাজা সংক্রান্ত পদক্ষেপ ভোটে দেবে


ওয়াশিংটনের পূর্বের অসমর্থিত খসড়া প্রস্তাবটিতে সমর্থনের ইঙ্গিত দেওয়ার পর শুক্রবার ইসরায়েল-হামাস যুদ্ধ সংক্রান্ত একটি প্রস্তাবে ভোট নেওয়ার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ প্রস্তুত।

কয়েকদিন বিলম্বের পর এএফপি’র দেখা খসড়াটির সর্বশেষ সংস্করণে অবিলম্বে নিরাপদ ও নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা প্রবেশের অনুমতি দেওয়ার জরুরি পদক্ষেপ নেওয়ার ও শত্রুতা বন্ধের  টেকসই শর্ত তৈরি করার আহ্বান জানানো হয়েছে। তবে চুক্তিটি অবিলম্বে যুদ্ধ বন্ধ করার আহ্বান জানায় নি। খবর এএফপি’র।
মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড বৃহস্পতিবার সন্ধ্যায় সাংবাদিকদের বলেছেন, প্রস্তাবটি আনা হলে আমরা এটিকে সমর্থন করব।
প্রস্তাবটি ‘খুব শক্তিশালী’ ও ‘আরব গ্রুপের সম্পূর্ণ সমর্থিত’ বলে উল্লেখ করে তিনি খসড়া প্রস্তাবকে শিথিল করার কথা অস্বীকার করেন।
গাজার অবনতিশীল পরিস্থিতি ও ক্রমবর্ধমান মৃতের সংখ্যার পটভূমিতে এসেছে। ম্যানহাটনে জাতিসংঘ সদর দফতরে কূটনৈতিক বিতন্ডার ফলে এই সপ্তাহে ভোট স্থগিত করা হয়েছিল।
ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের বিশ্লেষক রিচার্ড গোয়ান বলেন, খসড়াটির কিছু কথা অবাস্তব। তিনি বিশেষভাবে ভেটো-ক্ষমতাসম্পন্ন রাশিয়ার কথা উল্লেখ করে বলেন, খসড়াটি শেষ পর্যন্ত রাশিয়ার দীর্ঘস্থায়ী যুক্তি ‘যুদ্ধবিরতি অপরিহার্যের’ বিরুদ্ধে যায়। তাই খসড়াটি সমর্থন করতে পারবে কি-না তা নিয়ে রাশিয়াকে অবশ্যই সিদ্ধান্ত নিতে হবে।
এএফপি’র মতে সংযুক্ত আরব আমিরাতের পৃষ্ঠপোষকতায় খসড়া প্রস্তাবটির সংস্করণে, সমঝোতা সুরক্ষিত করার জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ক্ষেত্রে সংশোধন করা হয়েছে।






মুক্তআলো২৪.কম

 
 
আরও পড়ুন
আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত