ঢাকা, ০৬ মে, ২০২৪ || ২২ বৈশাখ ১৪৩১
Breaking:
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ-ইতালি একসঙ্গে কাজ করবে : তথ্য প্রতিমন্ত্রী      প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  ঢাকা সেনানিবাসে নবনির্মিত এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী        মন্ত্রী-এমপি’র স্বজনদের স্থানীয় সরকার নির্বাচনে বিরত রাখা নীতিগত সিদ্ধান্ত : ওবায়দুল কাদের        আন্তর্জাতিক চাহিদার প্রয়োজনে বিশ্ববিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম প্রণয়নের আহ্বান রাষ্ট্রপতির        সশস্ত্র বাহিনী সংকটে জনগণের পাশে দাঁড়িয়ে তাদের আস্থা অর্জন করেছে : প্রধানমন্ত্রী     
১৬২৫

অসাম্প্রদায়িক দেশ গড়ার স্বপ্ন দেখতেন বঙ্গবন্ধু

মুক্তআলো ২৪.কম

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

সিলেট আওয়ামী লীগের মুজিববর্ষের ৭ম দিনের অনুষ্ঠানে বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক কার্যক্রম নিয়ে আলোচনা করেন বিভিন্ন ধর্মের ধর্মগুরুরা। সকল ধর্মগুরুরা নিজ ধর্মের আলোকে অসাম্প্রদায়িকতা, মানবতা ও বঙ্গবন্ধুর অসাম্প্রদায়িক জীবন যাপন নিয়ে আলোচনা করেন।

শুক্রবার (১৩ মার্চ) বিকাল সাড়ে চারটায় সিলেট আওয়ামী লীগ মুজিব শতবর্ষের অনুষ্ঠানে ‘ বঙ্গবন্ধুমানস : ধর্ম ও মানবতা ‘ শীর্ষক আলোচনা সভায় আলোচক ছিলেন মুসলমান, হিন্দু, বোদ্ধ, খৃষ্টান ধর্মের গুরুরা।

সভায় বক্তার বলেন, বঙ্গবন্ধুর জীবনে জনগনই ছিল সব। তিনি একটি অসাম্প্রদায়িক দেশ গড়ার স্বপ্ন দেখতেন। দেশের মানুষের মুখে হাসি ফোটাতে, সোনার বাংলা গড়তে তিনি নিজের জীবনের সব সুখ ত্যাগ করেছেন। বঙ্গবন্ধু সব সময় বলতেন বাংলার মাটিতে সাম্প্রদায়িকতার কোনো স্থান নেই।

‘নব প্রজন্মেও নব চেতনায় বঙ্গবন্ধু’ স্লোগানকে ধারণ করে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগ মুজিব শতবর্ষ উপলক্ষে ৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।

ধারাবাহিক এই অনুষ্ঠানের ৭ম দিনে রিকাবিবাজারস্থ সিলেট জেলা স্টেডিয়ামে সম্প্রীতি বাংলাদেশের নিবেদনে এই অনুষ্ঠান জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয়।

সিলেট মেট্রোপলিটন ল কলেজের উপাধ্যক্ষ অ্যাডভোকেট ড. এম শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সম্প্রীতি বাংলাদেশের সদস্য সচিব অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

সভায় আলোচক ছিলেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি মাসুক উদ্দিন আহমেদ, সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট বায়তুল বরাত জামে মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা আবিদ হাসান, সিলেট রামকৃষ্ণ মিশন ও আশ্রমের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী চন্দ্রনাথনন্দজী মহারাজ, সিলেট বোদ্ধ বিহারের অধ্যক্ষ সংঘানন্দ থের, ওএমআই সিলেট বিভাগীয় প্রধান ক্যাথলিক চার্চের বিশপ বিজয় এন ডি ক্রুজ।

লেখক ও কলামিস্ট অমিতাব চক্রবর্তীর সঞ্চালনায় সভার শুরুতে স্বাগত বক্তব্য দেন সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান। এর আগে সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্চে আগত অতিথিদের উত্তরীয় দিয়ে বরণ করে নেন। এবং অতিথিদের সম্মাননা স্মারক প্রদান করেন।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক পরিবেশনায় ছিল সুরসপ্তক, উর্বশী, সুরের ভূবন, দর্পণ থিয়েটার। একক পরিবেশনায় ছিলেন রাজীব চৌধুরী, নিজাম উদ্দিন, নজরুল ইসলাম নজু, কাঙাল দুলাল, বাউল সূর্যলাল।

আয়োজনের ৮ম দিন শনিবার (১৪ মার্চ) বাংলাদেশ নার্সেস এসোসিয়েশন এন্ড মিডওয়েফারি সিলেট শাখার নিবেদনে আলোচনা সভা ও সাংস্কৃতিক পরিবেশনা থাকবে। ওই অনুষ্ঠানে সিলেটের সর্বস্থরের মানুষজনকে আমন্ত্রণ জানিয়েছেন আয়োজকবৃন্দ।

আরও পড়ুন
জেলা খবর বিভাগের সর্বাধিক পঠিত