ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৯ || ১ অগ্রাহায়ণ ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
৫৪১

হতাশাগ্রস্ত মানুষটি ফিরে পাবে আত্মবিশ্বাস আপনার সাতটি কথায়

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৮ জুলাই ২০১৪   আপডেট: ২০ জুলাই ২০১৪

আপনার স্বজন বা বন্ধু হতাশাগ্রস্ত থাকলে তাকে সাহস যোগানো আপনার দায়িত্বে পড়ে। এ ক্ষেত্রে আপনার বলার অনেক কিছু রয়েছে। তবে বক্তব্যের ক্ষেত্রে বিশেষ কিছু বাক্য ব্যবহারের প্রয়োজনবোধ করেন বিশেষজ্ঞরা। তাই কাছের মানুষটি হতাশ হয়ে পড়লে তাকে যে সাতটি গুরুত্বপূর্ণ কথা বলবেন তা জেনে জিন।
১. তোমার জন্য কী করতে পারি : হতাশাগ্রস্ত মানুষের কাছে সবচেয়ে আশার কথা এটি। হতাশ অবস্থায় একজন মানুষ কাছের কাউকে পেলে আশাবাদী হয়ে ওঠবেন। তাদের অন্তত স্বান্তনা দিতে পারলেও ভালো লাগবে তাদের।
২. কোন সময়টি সবচেয়ে খারাপ লাগে : এটি আরেকটি কাজের কথা। হতাশাগ্রস্ত অবস্থায় বিশেষ একটি সময় মনের অবস্থা সবচেয়ে খারাপ থাকে। সময়টি জেনে নিতে পারলে সেই সময়ে আপনি তাকে প্রবোধ দিতে পারেন। সবচেয়ে বাজে সময় আপনাকে পাশে পেলে তার হতাশা অনেকটা কেটে যাবে।
৩. আমি তোমার জন্যেই এসেছি : মন খারাপ নিয়ে একটি মানুষ যখন শুনবেন যে আপনি তার জন্যেই এসেছেন, তাহলে নিশ্চয়ই তিনি খুশী হবেন। এটি খুব সহজ-সরল কিন্তু কাজের একটি বাক্য। হতাশ ব্যক্তিটির পাশে থেকে আস্বস্ত করার জন্য এর চেয়ে ভালো কিছু আর নেই।
৪. এই পথে তুমি একা নও : এটাও দারুণ একটি বাক্য। যে পথে তিনি হাঁটছেন সেখানে তিনি নিজেকে একা মনে করলে তার হতাশা আরো বেড়ে যাবে। কিন্তু সেই পথে আপনি একা নন বলে আশ্বস্ত করার অর্থ তার সঙ্গে আপনিও রয়েছেন। অর্থাৎ হতাশ সময়ে তিনি একা নন।
৫. তোমার প্রতি আমার বিশ্বাস রয়েছে : হতাশা থেকে অনেক সময়ই আশা হারিয়ে ফেলে মানুষ। তাই তাকে আশাভঙ্গের হাত থেকে বাঁচাতে সাহস দেওয়া প্রয়োজন। সেই সাহসে দেবে আপনার এই কথাটি। তিনি যে ভেঙে পড়বেন না সে বিশ্বাস আপনার তার প্রতি রয়েছে- এটি তাকে বোঝান।
৬. সব ঠিক হয়ে যাবে : বেশ কার্যকর একটি বাক্য যা আশা জাগায়। তাকে বোঝান যে, পরিস্থিতি এবং এই হতাশ অবস্থা খুব শিগগিরই কেটে যাবে। কোনো কিছুই স্থায়ী নয়। তাই আজ যে পরিস্থিতির উদয় হয়েছে তা কেটে যেতে বেশি সময় লাগবে না।
৭. কিছুই না বলা : অনেক সময়ই কিছুই না বলাটা সবচেয়ে ভালো অবস্থার সৃষ্টি করে। এ ক্ষেত্রে হতাশ মানুষটি যা বলেন তা মন দিয়ে শুনুন। একজন ভালো শ্রোতা পেলে ওই মানুষটি মন খুলে তার সব কথা বলতে পারলে হয়তো মনটা হালকা হয়ে যাবে। তাই একজন ভালো শ্রোতা হয়ে যান। সূত্র : ইন্টারনেট

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত