ঢাকা, ২৩ সেপ্টেম্বর, ২০২১ || ৮ আশ্বিন ১৪২৮
Breaking:
মহামারি থেকে ঘুরে দাঁড়াতে প্রয়োজন আধুনিক দৃষ্টিভঙ্গি : রাদওয়ান সিদ্দিক      কাউনিয়ায় ক্ষুদ্র ও প্রান্তিক চাষীর মাঝে বীজ ও সার বিতরণ      প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বি-পাক্ষিক সহযোগিতা নিয়ে রোডম্যাপ তৈরির প্রস্তাব কুয়েতের      চলতি বছরের শেষে ৫জি চালু হবে : সজীব ওয়াজেদ জয়     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  বিএনপি দেশের অগ্রযাত্রাকে থামিয়ে দিতে চায় : ওবায়দুল কাদের     
১০৮

সন্দেহজনক লেনদেন,কয়েক হাজার ‘নগদ’ গ্রাহকের অ্যাকাউন্ট বন্ধ

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২১  


কিছু ই-কমার্স প্রতিষ্ঠানের সন্দেহজনক লেনদেনের অভিযোগ পাওয়ায় ডাক বিভাগের মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস নগদের কয়েক হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

তবে, নগদ জানিয়েছে, যাচাই-বাছাই করে কিছু কিছু অ্যাকাউন্ট খুলে দেওয়া শুরু হয়েছে। ‘নগদ’-এর হেড অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স লেফটেন্যান্ট কর্নেল কাওসার সওকত আলী (অব.) স্বাক্ষরিত এই প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সম্প্রতি বিভিন্ন ই-কমার্স প্ল্যাটফর্মে সন্দেহজনক লেনদেনের অভিযোগ পাওয়া গেছে। এ কারণে অ্যাকাউন্টের তথ্য একাধিক নিয়ন্ত্রণ সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনীকে যাচাইয়ের জন্য দেওয়া হয়েছে। একইসঙ্গে সাময়িকভাবে অ্যাকাউন্টগুলোর লেনদেন স্থগিত করেছে নগদ। পাশাপাশি সন্দেহজনক লেনদেনের বিষয়ে মামলা দায়েরের প্রক্রিয়া চলমান রয়েছে। তবে, এ বিষয়ে তদন্ত শেষ হলে অ্যাকাউন্টগুলো পুনরায় চালু করে দেওয়া হবে।

প্রেসবিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত কয়েক দিনে কিছু ‘নগদ’ গ্রাহকের অ্যাকাউন্ট থেকে হঠাৎ করে ‘সিরাজগঞ্জ শপ’সহ বেশ কয়েকটি বিতর্কিত ই-কমার্স প্রতিষ্ঠানে অস্বাভাবিক লেনদেনের ঘটনা ঘটেছে। এরই পরিপ্রেক্ষিতে অধিকতর পর্যালোচনা ও লেনদেনের ধরন পরীক্ষা করে কিছু অ্যাকাউন্ট সাময়িকভাবে স্থগিত করে দেয় নগদ কর্তৃপক্ষ।

এই বিষয়ে সিরাজগঞ্জ শপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জুয়েল রানা বলেন, ‘আমাদের ওয়েবসাইটে কারিগরি ত্রুটির আমরা বেশ কিছু গ্রাহকের রিফান্ড দিতে গিয়ে পণ্য পেয়েছে, এমন কিছু গ্রাহককেও রিফান্ড করে ফেলেছি। কোনো কোনো গ্রাহক একের অধিকবার রিফান্ড পেয়েছে বলেও তথ্য পেয়েছি। তবে ইতোমধ্যেই পুরো বিষয়টির ওপর আমাদের নিয়ন্ত্রণ রয়েছে। আমরা নিশ্চয়তা দিচ্ছি, যাচাই-বাছাই শেষে কোনো গ্রাহক যদি রিফান্ড বা পণ্য না পেয়ে থাকেন, তবে তা দেওয়া হবে।’

তিনি আরও বলেন, ‘পেমেন্ট গেটওয়ে হিসেবে আমরা এসএসএল কমার্স, মাস্টারকার্ড, ভিসা ও নগদকে ব্যবহার করছি। এখানে পেমেন্ট গেটওয়ের কোনো দায়বদ্ধতা নেই।

এ বিষয়ে ‘নগদ’-এর হেড অব এক্সটার্নাল অ্যাফেয়ার্স লেফটেন্যান্ট কর্নেল কাওসার সওকত আলী (অব.) বলেন, ‘নগদ প্রযুক্তিগতভাবে দেশের সবচেয়ে নির্ভরযোগ্য প্রতিষ্ঠান। প্রযুক্তিগত সক্ষমতার কারণে নগদের প্ল্যাটফর্মে কোনো ধরনের দুরভিসন্ধিমূলক কার্যক্রম পরিচালনা করা কঠিন। এছাড়া লেনদেনকে ডিজিটাল প্ল্যাটফর্মে তুলে আনার ফলে অপরাধমূলক কার্যক্রম নিয়ন্ত্রণ যে অধিকতর সহজ হয়, এই ঘটনা তারই প্রমাণ।’

এদিকে নগদ-এর হেড অব পাবলিক কমিউনিকেশন্স মুহাম্মদ জাহিদুল ইসলাম জানিয়েছেন, আইন শৃঙ্খলা বাহিনীর নির্দেশনার প্রেক্ষিতে গ্রাহকের অ্যাকাউন্ট খুলে দেওয়ার হবে।

 

মুক্তআলো২৪.কম

 

 

আরও পড়ুন
অর্থ ও বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত