ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৯ || ১ অগ্রাহায়ণ ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
৪৫৩

যে কারণে প্রসাধনীতে অতিরিক্ত ব্যয় করা উচিত নয়

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৭ জুন ২০১৪   আপডেট: ৫ জুলাই ২০১৪

আজকাল পাওয়া যায়,ত্বক পরিচর্যায় বহু প্রসাধনী পণ্যই।আর এসব পণ্যের তালিকায় যোগ হচ্ছে নিত্যনতুন নানা মূল্যবান পণ্য। এসব পণ্যের কোনোটা দাবি করে ত্বক থেকে দূর করে দেয় বয়সের ছাপ। আবার কোনোটি ত্বককে করে তুলবে অসাধারণ মোহনীয়। যদিও এসব পণ্যের মধ্যে অনেকগুলোরই দাবির কোনো বাস্তব ভিত্তি নেই। তার পরেও বহু ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোর বিজ্ঞাপনে প্রলুব্ধ হয়ে মূল্যবান পণ্য কিনে থাকেন। এ লেখায় থাকছে সাতটি কারণ, যেগুলো জানলে আপনি ত্বক পরিচর্যার পণ্যে অতিরিক্ত ব্যয় করার আগে একটু চিন্তা করে নেবেন।

*. জাদুকরি দাবি

ত্বক পরিচর্যার অনেক ক্রিমই বহু অর্থের বিনিময়ে বিক্রি হয়। আর তারা বহু অলিক দাবি করে। এসব দাবির অন্যতম হলো ত্বকের বয়সের ছাপ দূর করে তা পূর্বের অবস্থায় ফিরিয়ে নেওয়া। তবে তাদের এসব দাবির অধিকাংশই মিথ্যা। কারণ যদি ত্বক থেকে বয়সের ছাপ সত্যিই দূর করা সম্ভব হতো তাহলে সেগুলো মেডিক্যাল পণ্য হিসেবেই চিহ্নিত হতো, প্রসাধনী নয়। এগুলো পণ্য মূলত ক্রিমেরই মূল্যবান সংস্করণ।

*. কমদামের ভার্সন

বিভিন্ন প্রতিষ্ঠান মূল্যবান ত্বক পরিচর্যার পণ্য বাজারে ছাড়লেও সেগুলোর অনুরূপ কিছুটা কমদামের পণ্যও বাজারে ছাড়ে। আর এ উভয় ধরনের পণ্যের প্রধান পার্থক্য হয় মোড়কে। দামি পণ্যের মোড়ক উন্নত হয়, কমদামি পণ্যের মোড়ক নিষ্প্রভ হয়। আর দামি পণ্যে কিছুটা ভালো সুগন্ধ ব্যবহার করা হয়। আপনার অর্থ বাঁচাতে চাইলে দামি পণ্য না কিনে একই প্রতিষ্ঠানের কমদামি ভার্সন ব্যবহার করতে পারেন।

*. মোটামুটি দামেই ভালো পণ্য পাওয়া যায়

ত্বক পরিচর্যায় মানসম্মত ভালো পণ্য পাওয়া যায় মোটামুটি দামেই। যারা অতিরিক্ত মূল্যবান পণ্য কিনে পয়সা নষ্ট করতে চান না, তাদের জন্য রয়েছে বহু মানসম্মত পণ্য। এগুলোর দামও হাতের নাগালে। ব্যবহারকারীরাও এসব পণ্য ব্যবহারে তাদের সন্তুষ্টির কথা জানান। এজন্য খুব দামি পণ্যই যে আপনার ত্বকের জন্য ভালো, অন্যগুলো খারাপ এ ধারণা ত্যাগ করতে হবে।

*. আপনার অর্থ বাঁচান

আপনি কি সবসময় নতুন নতুন মূল্যবান পণ্য কিনে সেগুলো দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করেন? আপনার বাথরুম কি বহু প্রসাধনী পণ্যের অর্ধেক ব্যবহৃত বোতলে ঠাসা? যদি তা হয় তাহলে বুঝতে হবে আপনার প্রসাধনীতে অর্থ নষ্ট করার অভ্যাস রয়েছে। আপনার যদি কোনো পণ্য পছন্দ হয়, তাহলে সেটাই নিয়মিত ব্যবহার করুন। নতুন নতুন পণ্য ব্যবহার করে অর্থ অপচয়ের প্রয়োজন নেই।

*. সাধারণ ত্বক পরিচর্যা

অতীতে মানুষ সাধারণ পণ্য দিয়ে ত্বক পরিচর্যা করতেন এবং তার ফলে বহু বছর ভালো ত্বকের অধিকারী ছিলেন। চিন্তা করে দেখুন আপনার নানী কিংবা দাদীর কথা। আর এ কারণেই সাধারণ পণ্যই ভালো। আপনি ঘরোয়া রূপচর্চার বহু উপকরণ পাবেন মূল্যবান স্কিনকেয়ার ক্রিমের বদলে। আর রাসায়নিক পণ্য বাদ দিয়ে ঘরোয়া রূপচর্চার উপকরণও আপনার বেশ উপকারে আসবে।

*. জীবনযাপনের গুরুত্ব আছে

শুধু ত্বক পরিচর্যার উপকরণ মাখলেই ত্বক ভালো হয় না। আপনার জীবনযাপনের ছাপও ত্বকে পড়ে। এসব বিষয়ও দেখার প্রয়োজন আছে। আপনার খাবারে অনিয়ম হলে কিংবা ঘুমের অভাব হলে চেহারায় তার ছাপ পড়বেই। সেক্ষেত্রে সবচেয়ে মূল্যবান ক্রিম মাখলেও ত্বক থেকে তার ছাপ দূর করতে পারবেন না। এ কারণে আপনি যদি ত্বকের উন্নতি ঘটাতে চান তাহলে জীবনযাপনের দিকে গুরুত্ব দিন সবার আগে। স্বাস্থ্য ঠিক করুন। অন্যথায় বহু মূল্যবান ক্রিমও কোনো কাজে আসবে না।

*. রূপচর্চা শিল্প

আপনার ত্বকের সৌন্দর্যকে পুজি করে এক শিল্প তাদের ব্যবসা করে যাচ্ছে, আর তা হলো রূপচর্চা শিল্প। এ শিল্পের মূল উদ্দেশ্য হলো নানাভাবে আপনাকে প্রলোভন দেখিয়ে লাভ করা। আর এ ব্যবসায় লাভ করার জন্য তারা বিভিন্ন আকর্ষণীয় মোড়কে পণ্য বাজারজাত করে। এগুলোর জন্য তারা যথোপযুক্ত বিজ্ঞাপন দেয় এবং তা থেকে আপনাকে পণ্য কিনতে রাজি করায়। আর এর মাধ্যমেই বহাল তবিয়তে টিকে রয়েছে বহু বিলিয়ন ডলারের এ শিল্প।

 

 

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত