ঢাকা, ০৩ মে, ২০২৪ || ২০ বৈশাখ ১৪৩১
Breaking:
অপতথ্য রোধে সরকার, পেশাদার গণমাধ্যম এবং সুশীল সমাজ কাজ করতে পারে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী      মহান মে দিবস পালিত      আগামীকাল শুরু হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশন      নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নই আওয়ামী লীগের মূল লক্ষ্য: ওবায়দুল কাদের        সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ        উপজেলা নির্বাচনে জনগণই তাদের পছন্দ মতো জনপ্রতিনিধি নির্বাচিত করুক : প্রধানমন্ত্রী     
২৮৫

বাংলাদেশ নারীর ক্ষমতায়নে সারা বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে :

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ২ এপ্রিল ২০২৩  


বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো: শামসুল হক টুকু বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ নারীর ক্ষমতায়নে সারা বিশ্বে দৃষ্টান্ত স্থাপন করেছে। 

তিনি বলেন,‘মায়ের পরিচয়ের মাধ্যমে প্রত্যেক নাগরিকের পরিচয়’ চালু করে নারীকে সম্মানীত ও নারীর অবদানের স্বীকৃতি প্রদানে বড় ভূমিকা রেখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়নের ফলে বাংলাদেশ আজ সারাবিশ্বে প্রশংসিত হচ্ছে। 
ডেপুটি স্পিকার বলেন, সকল ক্ষেত্রে নারীর অধিক অংশগ্রহণ নিশ্চিত করে দেশের উন্নয়ন ত্বরান্বিত করতে হবে।
তিনি আজ রোববার পাবনার বেড়া উপজেলা পরিষদ মিলনায়তনে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে নারীর ক্ষমতায়ন প্রকল্পের (২য় পর্যায়) উদ্যোগে ‘বিশেষ উঠান বৈঠকে’ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
ডেপুটি স্পিকার বলেন, সরকারের উন্নয়ন কর্মকান্ড, নারীর অধিকার, নাগরিকের দায়িত্ব ও করণীয় বিষয়ে সকল ক্ষেত্রে প্রথমে ‘তথ্য-আপাকে’ সমৃদ্ধ হতে হবে। তথ্য-আপার প্রাপ্ত জ্ঞান, অভিজ্ঞতা ও তথ্য সকল নাগরিকের মাঝে ছড়িয়ে দিতে পারলে নারীর উন্নয়নের সাথে দেশের উন্নয়নও ত্বরান্বিত হবে। 
শামসুল হক টুকু বলেন, প্রত্যেকের শ্রম ও মেধা ব্যবহার করে প্রাপ্ত তথ্য সরবরাহের মধ্য দিয়ে গোটা জাতিকে সচেতন করতে হবে এবং উন্নত বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নের জন্য নিজ নিজ জায়গা থেকে কাজ করে যেতে হবে।
পরে, বেড়া উপজেলা পরিষদ মিলনায়তনে জনশুমারী ও গৃহগণনা-২০২৩ প্রকল্পে ব্যবহৃত ট্যাবসমূহ হতে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে মাধ্যমিক ও সমমান বিদ্যালয়গুলোর নবম ও দশম শ্রেণির মেধাবী শিক্ষার্থীদের মাঝে ‘ট্যাব বিতরণ’ অনুষ্ঠানে ডেপুটি স্পীকার বলেন, বর্তমান সরকারের সময়ে সকল ক্ষেত্রে নারীর উন্নয়ন দৃষ্টান্তমূলক। বেড়া ও সাথিয়ার অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানের রেজাল্টে নারীরাই এখন ১ম, ২য় ও ৩য় স্থান লাভ করে নিজেদের মেধার স্বাক্ষর রাখছে। 
তিনি বলেন, মেধাবীদের পাঠ্য পুস্তকের জ্ঞানের সাথে সাথে প্রযুক্তিতে দক্ষ করে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণের কার্যক্রম হিসেবে প্রধামন্ত্রীর পক্ষ থেকে এই উপহার দেয়া হচ্ছে।
অনুষ্ঠান দু’টিতে বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহা: সবুর আলী সভাপতিত্ব করেন।
বেড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: রেজাউল হক, ভাইস চেয়ারম্যান মো: মেসবাহ উল হক ও মোছা: শায়লা শারমিন ইতি এবং বেড়ার বিভিন্ন স্কুলের শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয় নির্বাচিত প্রতিনিধিবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।






মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
পাবনার খবর বিভাগের সর্বাধিক পঠিত