ঢাকা, ০১ মার্চ, ২০২৪ || ১৭ ফাল্গুন ১৪৩০
Breaking:
অগ্নিঝরা মার্চের প্রথম দিন কাল     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  ইসরায়েলি হত্যাযজ্ঞে চুপ থেকে বিএনপি-জামায়াত গাজায় গণহত্যার পক্ষে অবস্থান নিয়েছে : পররাষ্ট্রমন্ত্রী        দেশ ধ্বংসের মাস্টারপ্ল্যান বাস্তবায়নে তৎপর বিএনপি : ওবায়দুল কাদের        নতুন নতুন অপরাধ মোকাবেলায় পুলিশ বাহিনীকে প্রস্তুতি নিতে হবে : প্রধানমন্ত্রী     
৬৪

হাছান ও অজিত দোভালের মধ্যে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বিষয়ে আলোচন

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪  

হাছান ও অজিত দোভালের মধ্যে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বিষয়ে আলোচনা

হাছান ও অজিত দোভালের মধ্যে আঞ্চলিক শান্তি ও নিরাপত্তা বিষয়ে আলোচনা


পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ আজ সকালে দিল্লিতে ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভালের সঙ্গে তার অফিসে বৈঠক করেছেন। হাছান বর্তমানে তিন দিনের এক সরকারি সফরে ভারতের রাজধানীতে অবস্থান করছেন। এক ঘণ্টার বৈঠকে তারা শান্তি, নিরাপত্তা ও রোহিঙ্গা প্রত্যাবাসন সংক্রান্ত বিস্তারিত বিষয় নিয়ে আলোচনা করেন। 

বৈঠক থেকে বেরিয়ে আসার পর ডা. হাছান গণমাধ্যমকে বলেন, ‘আমরা আঞ্চলিক শান্তি, নিরাপত্তা ও রোহিঙ্গা প্রত্যাবাসন থেকে শুরু করে বিস্তারিত বিষয় নিয়ে আলোচনা করেছি।’ তিনি বলেন, সন্ধ্যায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার সময়ও এই বিষয়গুলি নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। মন্ত্রী বলেন, উভয় পক্ষ একমত হয়েছে যে এই অঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করা শান্তি ও উন্নয়নের পূর্বশর্ত এবং এই অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখতে উভয় পক্ষকেই একসঙ্গে কাজ করতে হবে।
গত কয়েক বছরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে অর্জিত উন্নয়নের গতি অব্যাহত রাখতে নিবিড়ভাবে কাজ করার ওপর গুরুত্বারোপ করেন মন্ত্রী। রোহিঙ্গা ইস্যু সম্পর্কে হাছান বলেন, তিনি রোহিঙ্গা ইস্যুটি আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করার জন্য উদ্বেগের বিষয় হিসেবে উল্লেখ করে বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের তাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবাসনে ভারতের সমর্থন চেয়েছেন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মিয়ানমারের বিরাজমান পরিস্থিতিতে এ অঞ্চলের শান্তি নিশ্চিত করতে তারা কীভাবে একসঙ্গে কাজ করবে- সে বিষয়েও দুইপক্ষ আলোচনা করেছে।
পরে রাজঘাটে মহাত্মা গান্ধী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন মন্ত্রী।
গতকাল রাতেই নয়াদিল্লি পৌঁছেছেন হাছান। বাংলাদেশে নতুন সরকারের শপথ নেওয়ার পর পররাষ্ট্রমন্ত্রী হিসেবে এটাই তার প্রথম দ্বিপক্ষীয় বিদেশ সফর। তিনি আজ সন্ধ্যায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এ সময় উভয় নেতা ‘দ্বিপাক্ষিক সম্পর্কের নানা ক্ষেত্রে অগ্রগতি পর্যালোচনা করবেন এবং ভবিষ্যতের সম্পৃক্ততার জন্য এজেন্ডা নির্ধারণ করবেন’ বলে আশা করা হচ্ছে।
সফরকালে, পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলের সঙ্গে সাক্ষাত করবেন বলে আশা করা হচ্ছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক ছাড়াও, হাসান বৃহস্পতিবার সকালে বিবেকানন্দ ইন্টারন্যাশনাল ফাউন্ডেশনে (ভিআইএফ) ‘গত দশকে বাংলাদেশ-ভারত সম্পর্ক’ বিষয়ে একটি বিশেষ বক্তৃতা দেবেন। বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি ফরেন করেসপন্ডেন্টস ক্লাব অফ সাউথ এশিয়া (এফসিসি, সাউথ এশিয়া)-তে ‘বাংলাদেশ-ভারত সম্পর্ক টুডে’ বিষয়ে আরেকটি বক্তৃতা দেবেন।
শুক্রবার নয়াদিল্লি ছাড়বেন কলকাতার উদ্দেশে।






মুক্তআলো২৪.কম

 
আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত