ঢাকা, ২১ জানুয়ারি, ২০২২ || ৮ মাঘ ১৪২৮
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  বিএনপির বিদেশে লবিস্ট নিয়োগের সুনির্দিষ্ট তথ্য প্রমাণ আছে : তথ্যমন্ত্রী        করোনার বিস্তার রোধকল্পে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ নির্দেশনা        করোনার ঊর্ধ্বমুখী পরিস্থিতি ঠেকাতে বিশেষ পদক্ষেপ নেয়া হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী        আজ থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ     
২০০

সেন্ট্রাল সেমিনারে ফ্যাটি লিভার বিষয়ক গুরুত্বপুর্ন আলোচনা

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০২১  

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল সেমিনারে ফ্যাটি লিভার বিষয়ক গুরুত্বপুর্ন আলোচনা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল সেমিনারে ফ্যাটি লিভার বিষয়ক গুরুত্বপুর্ন আলোচনা


আজ সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের এ অডিটোরিয়ামে ফ্যাটি লিভারের উপর একটি বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের সেমিনার সাব-কমিটি এই সেমিনারটির আয়োজন করে।

এতে প্রধান অতিথির আসন অলংকৃত করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন আহমেদ। সেমিনারটিতে ফ্যাটি লিভারের কারন, চিকিৎসা এবং ফ্যাটি লিভার জনিত সিরোসিস ও লিভার ক্যান্সারের চিকিৎসায় নানারকম আধুনিক ইন্টারভেনশনগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বিশ্ববিদ্যালয়েল ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান, অধ্যাপক মামুন আল মাহতাব (স্বপ্নীল) তার ডিভিশনে লিভার সিরোসিস এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় অটোলোগাস হেমোপয়েটিক স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন, প্লাজমা এক্সচেঞ্জ, লিভার ডায়ালায়সিস, হেপাটিক ভেনাস প্রেশার মাপা, রেডিওফ্রিকোয়েন্সি এবলেশন, ট্রান্সআর্টারিয়াল কেমোএম্বোলাইজেশনসহ বিশ্বমানের যে সব আধুনিক চিকিৎসার সুযোগ সৃষ্টি হয়েছে সে বিষয়ে সেমিনারটিতে বিস্তারিতভাবে তুলে ধরেন। সেমিনারে অন্যানের মধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের সহযোগী অধ্যাপক শেখ মোহাম্মদ নূর-ই-আলম (ডিউ) এবং প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ সৌমিত্র চক্রবর্তী বৈজ্ঞানিক নিবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে বক্তারা মত প্রকাশ করেন যে ফ্যাটি লিভার এবং লিভার সিরেসিসেস স্টেম সেল থেরাপীসহ সর্বাধুনিক চিকিৎসা এখন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগেই উপলব্ধ হচ্ছে।



 




মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
শিক্ষা ও গবেষণা বিভাগের সর্বাধিক পঠিত